×

শিক্ষা

২১ বছরে পদার্পণ: সমৃদ্ধির পথে পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ জুলাই ২০২১, ১১:৩৯ এএম

২১ বছরে পদার্পণ: সমৃদ্ধির পথে পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

আজ ২১ বছরে পদার্পণ করলো পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। ২০০০ সালের ৮ জুলাই সাবেক ক্যাবিনেট সচিব ও মন্ত্রী মরহুম এম. কেরামত আলীর হাতে প্রতিষ্ঠিত পটুয়াখালী কৃষি কলেজের অবকাঠামোতে বিশ্ববিদ্যালয় ও উপজেলা বাস্তবায়ন কমিটির তৎকালীন আহবায়ক কেন্দ্রীয় কৃষক লীগের সাবেক সাধারণ সম্পাদক হারুন-অর-রশীদ হাওলাদারের নেতৃত্বে তৎকালীন কৃষি কলেজের শিক্ষার্থী ও দুমকি উপজেলার জনসাধারণের দাবির প্রেক্ষিতে শিক্ষার আলো ছড়াতে পবিপ্রবির ভিত্তিপ্রস্তর স্থাপন করেন তৎকালীন ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠায় দুমকী উপজলাবাসীসহ পটুয়াখালী এবং বরিশাল জেলার সাধারণ জনগণসহ বেশ কয়েকজন আওয়ামী লীগ নেতা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। প্রতিষ্ঠার পর থেকে বিশ্ববিদ্যালয়টি আধুনিক বিজ্ঞান ও প্রযুক্তির ক্ষেত্রে অবদানর রাখার মাধ্যমে দেশ-বিদেশে পরিচিতি লাভ করেছে। প্রতিষ্ঠালগ্নে ৩টি অনুষদে ছাত্র-ছাত্রী ভর্তির মাধ্যমে শিক্ষা কার্যক্রম শুরু হলেও সময়ের পরিক্রমায় বর্তমানে ৮টি অনুষদের অধীনে (কৃষি, সিএসই, বিএএম, মাৎস্যবিজ্ঞান, এ্যানিমেল সায়েন্স এন্ড ভেটেরিনারী মডিসিন, দুর্যোগ ব্যবস্থাপনা, নিউট্রিশন এন্ড ফুড সায়েন্স ও ল্যান্ড ম্যানেজমেন্ট এন্ড এ্যাডমিনিস্ট্রেশন) অধীনে ৯টি ডিগ্রি প্রদান করছে বিশ্ববিদ্যালয়টি। ৮৯.৯৭ একর আয়তনের উপর প্রতিষ্ঠিত এই বিশ্ববিদ্যালয়টিতে বর্তমানে স্নাতকে ২৮৩১ জন, স্নাতকোত্তরে ৫৬৭ জন এবং পিএইচডি পর্যায়ে ২৩ জন ছাত্র-ছাত্রী অধ্যয়নরত আছেন।

শিক্ষা কার্যক্রম পরিচালনার জন্যে ২৫৪ জন শিক্ষক, ১৭০ জন কর্মকর্তা ও ৫২৪ জন কর্মচারী দায়িত্ব পালন করছেন। সম্পূর্ণ আবাসিক এ বিশ্ববিদ্যালয়টিতে ৫টি ছাত্র হল এবং ৩টি ছাত্রী হল রয়েছে। সামাজিক দায়বদ্ধতার অংশ হিসেবে দুমকিসহ পটুয়াখালী, বরগুনা ও বরিশাল জেলার প্রান্তিক চাষিদের মাঝে উন্নত প্রযুক্তি সরবরাহকরা সহ কৃষি ও জনবান্ধব নানা কার্যক্রম পরিচালনা করছে পবিপ্রবি।

এ ছাড়া ডিজিটাল বাংলাদেশ বিনির্মানের লক্ষ্যে সিএসই অনুষদ এবং ব্যবসা ও বিপণন ব্যবস্থাপনার জন্য বিএএম অনুষদ কাজ করে যাচ্ছে। দেশ বিদেশের বিভিন্ন সংস্থার অর্থায়নে বর্তমানে ৮৪ টি গবেষণা প্রকল্প চলমান রয়েছে। এদিকে বিশ্ববিদ্যালয়টির অধিকতর উন্নয়নের জন্য প্রায় সাড়ে চার'শ কোটি টাকার প্রকল্পের কাজ শুরু হয়েছে। এছাড়া সাগরকন্যা কুয়াকাটায় মেরিন ফিসারিজ ইনস্টিটিউট স্থাপনের উদ্যোগ নেওয়া হয়েছে।

প্রতিষ্ঠাবার্ষিকীতে প্রধানমন্ত্রীর প্রতি উপাচার্যের কৃতজ্ঞতা প্রকাশ: এদিকে পবিপ্রবি'র প্রতিষ্ঠাবার্ষিকীতে প্রতিষ্ঠাতা প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন বিশ্ববিদ্যালয়টির উপাচার্য অধ্যাপক ড. স্বদেশ চন্দ্র সামন্ত। গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তিনি বলেন, ২০০০ সালের ০৮ জুলাই তদানীন্তন ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা পবিপ্রবি প্রতিষ্ঠা করায় বিশ্ববিদ্যালয় পরিবার বঙ্গবন্ধু কন্যার প্রতি কৃতজ্ঞ হয়ে থাকবে। এ সময় তিনি দুমকি উপজেলাবাসীসহ দক্ষিণাঞ্চলের জনসাধারণ ও বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার সাথে জড়িত রাজনৈতিক নেতৃবৃন্দকে ধন্যবাদ ও শুভেচ্ছা জানান।

জানতে চাইলে পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বাস্তবায়ন কমিটির তৎকালীন আহবায়ক ও পবিপ্রবির সাবেক রিজেন্ট বোর্ড সদস্য হারুন-অর-রশীদ হাওলাদার বলেন, প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা বিরোধী দলে থাকাকালীন দেওয়া প্রতিশ্রুতি অনুযায়ী দুমকী সফরে এসে বিশ্ববিদ্যালয় ও উপজেলার ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। যা ছিল একটি ঐতিহাসিক নজির।

তিনি আরও বলেন, বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠায় তৎকালীন কৃষি কলেজের শিক্ষার্থী ও দুমকি উপজেলাবাসীর ত্যাগ অবিস্মরণীয় হয়ে থাকবে। আশা করি পবিপ্রবি'র প্রতিষ্ঠাতা বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার প্রত্যাশা অনুযায়ী বিজ্ঞান ও প্রযুক্তির বিকাশ ও গবেষণার মাধ্যমে বিশ্ববিদ্যালয়টি আগামীর অগ্রযাত্রা অব্যাহত রাখবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App