×

জাতীয়

যাত্রা শুরু হলো নারী উদ্যোক্তাদের লালসবুজ ডট কম

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ জুলাই ২০২১, ০৮:০২ পিএম

যাত্রা শুরু হলো নারী উদ্যোক্তাদের লালসবুজ ডট কম

বৃহস্পতিবার লালসবুজ ডটকম এর উদ্বোধনী আনুষ্ঠানে মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা। ছবি: ভোরের কাগজ

যাত্রা শুরু হলো নারী উদ্যোক্তাদের জন্য নির্মিত ই-কমার্স মার্কেটপ্লেস লালসবুজ ডট কম। মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়াধীন জাতীয় মহিলা সংস্থা কর্তৃক পরিচালিত ‘তথ্য আপা: ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে তথ্য প্রযুক্তির মাধ্যমে মহিলাদের ক্ষমতায়ন প্রকল্প (২য় পর্যায়)’ ও বাংলাদেশ ফরেন ট্রেড ইনস্টিটিউট (বিএফটিআই) এর উদ্যোগে নির্মিত লালসবুজ ডটকম দেশজুড়ে ৪৯০টি উপজেলার নারীদের ই-কমার্স উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে কাজ করবে।

বৃহস্পতিবার (৮ জুলাই) লালসবুজ ডটকম এর আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যুক্ত থেকে মার্কেটপ্লেসটির উদ্বোধন করেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা। অনুষ্ঠানের সভাপতিত্ব করবেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. সায়েদুল ইসলাম।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান বেগম চেমন আরা তৈয়ব, বিএফটিআই প্রধান নির্বাহী কর্মকর্তা ড. মোহাম্মদ জাফর উদ্দিন, জাতীয় মহিলা সংস্থার নির্বাহী পরিচালক (অতিরিক্ত সচিব) মাকসুরা নূর এনডিসি, বিএফটিআই পরিচালক ও লালসবুজ মার্কেটপ্লেস ডেভেলপমেন্টের টিম লিড মো. ওবায়দুল আজম, ই-কমার্স এসোসিয়েশন অব বাংলাদেশের সভাপতি শমী কায়সার। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন তথ্য আপা প্রকল্প (২য় পর্যায়) এর প্রকল্প পরিচালক (অতিরিক্ত সচিব) মীনা পারভীন। উদ্বোধনী অনুষ্ঠানটি জুম অনলাইন প্ল্যাটফর্মে অনুষ্ঠিত হয়।

প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা বলেন, বাংলাদেশের সুবর্ণজয়ন্তী এবং মুজিব শতবর্ষে লালসবুজ ই-কমার্স মার্কেটপ্লেসের এই যাত্রা নারী ক্ষমতায়নের এক অনন্য বহিঃপ্রকাশ। গ্রামীণ নারীদের ডিজিটাল অর্থনীতিতে সম্পৃক্ততার মাধ্যমেই প্রমাণ হয় যে আমরা সত্যিকার অর্থেই একটি ডিজিটাল বাংলাদেশ পেয়েছি। একই সঙ্গে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার আহ্বানে সাড়া দিয়ে দেশবাসীকে অনলাইনে কেনাকাটার জন্যও আহ্বান জানান।

সচিব মো. সায়েদুল ইসলাম বলেন, নারীর অর্থনৈতিক মুক্তি আনয়নের মাধ্যমেই নারীর ক্ষমতায়ন সম্ভব। সে লক্ষ্যেই দেশব্যাপী নারী উদ্যোক্তাদের ই-কমার্সে নিয়ে আসছে লালসবুজ ডটকম। আর বর্তমান করোনা পরিস্থিতিতে খুব ভালোভাবেই অনুধাবন করা যায় যে ই-কমার্স কতটা গুরুত্বপূর্ণ। তাই লালসবুজ ই-কমার্স মার্কেটপ্লেসের অগ্রগতির জন্য মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সর্বাত্মক সহায়তা দিয়েছে।

তথ্য আপা প্রকল্পের প্রকল্প পরিচালক মীনা পারভীন লালসবুজ ডটকম বিষয়ক প্রেজেন্টেশনে জানান যে তথ্য আপা প্রকল্প (২য় পর্যায়) এর অন্যতম লক্ষ্য গ্রামীণ নারীদেরকে তথ্যকেন্দ্রের মাধ্যমে ই-কমার্স সহায়তা প্রদান করা। আর সে লক্ষ্য পূরণের জন্য গ্রামীণ নারী উদ্যোক্তাদের উৎপাদিত ও সংগৃহীত পণ্য বিক্রয়ের মাধ্যমে তাদের অর্থনৈতিক মুক্তির প্রয়াসে একটি মার্কেটপ্লেস নির্মাণের অভিপ্রায়ে গত ৩ ফেব্রুয়ারি তথ্য আপা প্রকল্প বাণিজ্য মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণাধীন বিএফটিআই এর সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষর করে। সমঝোতা স্মারক অনুযায়ী গড়ে তোলা হয় লালসবুজ শীর্ষক একটি ই-কমার্স মার্কেটপ্লেস, যেখানে শুধুমাত্র নারী উদ্যোক্তাদের তৈরি বা সংগৃহীত দেশীয় পণ্য পাওয়া যাবে।

তথ্যআপা প্রকল্পাধীন ৪৯০টি তথ্যকেন্দ্র থেকে মোট ১৪৭০ জন ই-কমার্স বিষয়ক প্রশিক্ষিত তথ্যসেবা কর্মকর্তা এবং তথ্যসেবা সহকারীগণ ই-কমার্স মার্কেটপ্লেসে নারী উদ্যোক্তাদের রেজিস্ট্রেশন, তাদের পণ্যের ছবি ও বিবরণী সংযোজনসহ নানাবিধ সহায়তা দিচ্ছেন। মার্কেটপ্লেসের পেমেন্ট ও ডেলিভারির ক্ষেত্রেও ব্যবস্থা গ্রহণ করেছে তথ্য আপা প্রকল্প এবং বিএফটিআই। ক্রেতার কাছে সঠিক সময়ে ডেলিভারি নিশ্চিত করতে লালসবুজ ডটকমের লজিস্টিক পার্টনার হিসেবে পেপারফ্লাই, রেডেক্স এবং সুন্দরবন কুরিয়ার সার্ভিসের পাশাপাশি রয়েছে ডাকবিভাগের ই-কমার্স ডেলিভারি সেবা ই-পোস্ট। মার্কেটপ্লেসটির টেকনিক্যাল ডেভেলপমেন্টে পূর্ণ সহায়তা দিয়েছে ফিউচার স্কাই লিমিটেড এবং কমজগৎ টেকনোলজিস।

লালসবুজ ডটকমে ইতোমধ্যে দেশের ৪৯০টি উপজেলা থেকে পনের হাজার নারী উদ্যোক্তা যুক্ত হয়েছেন। নারীদের ই-কমার্স বিষয়ে সম্যক অবগতির জন্য তথ্য আপা প্রকল্প এবং বিএফটিআই এর একাধিক প্রশিক্ষণ কার্যক্রমও চলমান রয়েছে। এক বছরে এক লক্ষের অধিক নারী উদ্যোক্তা তৈরির লক্ষ্যমাত্রা নিয়ে কাজ শুরু করেছে লালসবুজ ডটকম। গ্রামীণ নারী উদ্যোক্তাগণ লালসবুজ ডটকম প্ল্যাটফর্মে তাদের পণ্য বিক্রয়ের মাধ্যমে আর্থিকভাবে সাবলম্বী হয়ে তাদের জীবনযাত্রার মান উন্নয়নের এ প্রচেষ্টায় শামিল হয়ে তাদের ক্ষমতায়ন প্রক্রিয়াকে বেগবান করবেন এটাই প্রত্যাশা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App