×

সারাদেশ

মান্দার টাইগারের দাম ১ লাখ ২০ হাজার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ জুলাই ২০২১, ১০:৫৪ পিএম

মান্দার টাইগারের দাম ১ লাখ ২০ হাজার

শখ করে নাম রেখেছেন টাইগার। ছবি: ভোরের কাগজ

নওগাঁর মান্দায় এক উপ-সহকারী কৃষি কর্মকর্তা শখের বসে ৬ বছর ধরে পালন করে আসছেন কাশ্মীরী জাতের ছাগল। আদরে-আহ্লাদে পুষে আসছেন এই ছাগল। শখ করে নাম রেখেছেন টাইগার। এই টাইগারকে অন্যান্য পশুর মতো কাঁঠাল পাতা, খড়, গমের ভুসি ও ময়দা খাইয়ে বড় করে তুলেছেন তিনি। তার এই টাইগার ছাগলের এখন গড় ওজন ১০৩ কেজি। এই ছাগলের মালিক ঈদকে ঘিরে এর মূল্য নির্ধারণ করেছেন ১ ল‍াখ ২০ হাজার টাকা।

টাইগারের মালিক মেহেদী হাসান নিয়ামতপুর উপজেলায় কর্মরত। তিনি মান্দা উপজেলার পরানপুর ইউপির বাণিসর মধ্যপাড়া গ্রামের বীর মুক্তিযোদ্ধা মৃত আব্দুল মালেক মণ্ডলের ছেলে। আগামী কোরবানির ঈদকে ঘিরে ছাগলটিকে বিক্রির প্রস্ততি নিচ্ছেন। ছয় দাঁতের ছাগলের বয়স এখন ৬ বছর। এর উচ্চতা ৪ ফুট ৪ ইঞ্চি এবং দৈর্ঘ্য ৪ ফুট ১০ ইঞ্চি।

ছাগলটির মালিক মেহেদী হাসান জানান, আমি শখের বসে কাশ্মীরী জাতের ছাগলটি পালন করেছি। ওকে আমি টাইগার নামে ডাকি। করোনা ভাইরাসের কারণে হাটে নিতে পারিনি টাইগারকে। তাই আমি ছাগলটি এখন দর-দামের মাধ্যমে অনলাইনে বিক্রি করতে ইচ্ছুক।

মান্দা উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. অভিমান্য চন্দ্র বলেন, এ অঞ্চলে সচরাচর কাশ্মীরি জাতের ছাগল লালন-পালন করা হয় না। তবে অনেকে সৌখিনভাবে এ জাতের ছাগল পালন শুরু করেছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App