×

আন্তর্জাতিক

ভয়াবহ বিস্ফোরণে কেঁপে উঠল দুবাই

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ জুলাই ২০২১, ১১:০৪ এএম

ভয়াবহ বিস্ফোরণে কেঁপে উঠল দুবাই

নৌবহরে বিস্ফারণটি হয়, কেঁপে উঠে পুরো শহর।

গভীর রাতে আচমকা ভয়ানক বিস্ফোরণে কেঁপে উঠল দুবাই। বুধবার  ঘটনার ভিডিও মুহূর্তেই ভাইরাল হয় সোশ্যাল মিডিয়ায়। পরে জানান যায় যে দুবাইয়ের বন্দরে নোঙর থাকা এক মালবাহী জাহাজে আগুন লেগেই এই বিপত্তি। আরব আমিরশাহির দুবাইয়ের গুরুত্বপূর্ণ জেবেল আলি বন্দরে এই অগ্নিকাণ্ড ঘটে। খবর হিন্দুস্তান টাইমস।

বিস্ফোরণের অভিঘাত এতটাই তীব্র ছিল যে প্রায় ১৫ কিলোমিটার দূর থেকে সেটি অনুভূত হয়। দুবাইয়ের রাতের আকাশ ভেদ করে আগুনের আভা দেখা যায় সারা শহর জুড়ে। এমনকী মহাকাশ থেকেও এই বিস্ফোরণ দেখা গিয়েছে বলে জানা যাচ্ছে। দুুর্ঘটনায় কোনও হতাহতের খবর মেলেনি।

ঘটনার প্রায় আড়াই ঘণ্টা পর আগুন নিয়ন্ত্রণে বলে জানিয়েছেন দুবাইয়ের অসামরিক প্রতিরক্ষা দফতরের কর্মীরা। আগুনের লেলিহান শিখাকে কাবু করতে জীবন ঝুঁকি নিয় কাজ করেন কর্মীরা। ঘটনায় ক্ষয়ক্ষতির পরিমাণ এখনও নির্দিষ্ট করে বলা সম্ভব হয়নি। দুবাই কর্তৃপক্ষ জানিয়েছে যে জাহাজটিতে কর্মরত যারা ছিলেন, তারা আগেই বেরিয়ে যান। কোনও দাহ্য বস্তু আগুনে জ্বলেেই এই বিস্ফোরণ বলে তিনি জানান।

তবে কর্তৃপক্ষের তরফ থেকে ঘটনাটিকে কিছুটা লঘু করার চেষ্টা চলছে। তাদের মতে তদন্ত হচ্ছে, তবে এমন দুর্ঘটনা বিশ্বের যে কোনও স্থানে হতে পারে। দুবাইয়ে জেবেল আলি বন্দর বিশ্বের সবচেয়ে বড় মানব সৃষ্ট গভীর জলের বন্দর। কার্যত দুবাইয়ের লাইফলাইন এই বন্দর। যেই জাহাজটিতে আগুন লেগেছিল, সেটি ছোটো বলে প্রশাসন সূত্রে জানা গিয়েছে। ওশেন ট্রেডার নামে এই জাহাজটি এপ্রিল থেকে দুবাই উপকূলে ছিল। যাতে বন্দরে স্বাভাবিক কার্যকলাপে বাধা না আসে, তার জন্য যাবতীয় ব্যবস্থা নেওয়া হচ্ছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। .

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App