×

খেলা

গোল্ডেন বুটের দাবিদার মেসি-রোনালদো

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ জুলাই ২০২১, ১২:৪৮ এএম

গোল্ডেন বুটের দাবিদার মেসি-রোনালদো

ইউরোতে ৫ গোল করেছেন পর্তুগালের ক্রিশ্চিয়ানো রোনালদো

গোল্ডেন বুটের দাবিদার মেসি-রোনালদো

কোপা আমেরিকা ও ইউরো চ্যাম্পিয়নশিপের খেলা প্রায় শেষের পথে। দুই টুর্নামেন্টেই বাকি কেবল শিরোপা নির্ধারণী ম্যাচ দুটো। এ পর্যায়ে এসে কোপা আমেরিকা ও ইউরোর গোল্ডেন বুটের দাবিদার সময়ের সেরা দুই ফরোয়ার্ড লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনালদো। ৪ গোল নিয়ে মেসি কোপা আমেরিকার সর্বোচ্চ গোলদাতা, শেষ ষোলো পর্যন্ত খেলেই পর্তুগালের রোনালদো ইউরোতে করেছেন ৫ গোল।

মেসি এককভাবে কোপা আমেরিকার সর্বোচ্চ গোলদাতা হলেও রোনালদো শীর্ষে রয়েছেন যৌথভাবে। পর্তুগিজ তারকার সমান গোল করেছেন চেক প্রজাতন্ত্রের প্যাট্রিক সিখও। তবে রোনালদোর টুর্নামেন্টে একটি অ্যাসিস্ট থাকলেও গোলে সহায়তা করতে পারেননি সিখ। ফলে এখানে গোল্ডেন বুটের দৌড়ে এগিয়ে রোনালদোই। পেছন থেকে রোনালদোকে তাড়া করছেন ইংল্যান্ডের হ্যারি কেন ও রহিম স্টার্লিং। অন্যদিকে সর্বোচ্চ গোলের দৌড়ে মেসিকে তাড়া করছেন তারই স্বদেশী লতারো মার্তিনেজ ও পাপু গোমেজ। মার্তিনিজেরে গোল তিনটি হলেও পাপু গোমেজের গোলসংখ্যা ২টি। ২টি করে গোল আছে নেইমার জুনিয়র ও লুকাস পাকুয়েতারও।

এবারের কোপায় আর্জেন্টিনার শুরুটা প্রত্যাশিত না হলেও মেসির জন্য তা ছিল দুর্দান্ত। চিলির বিপক্ষে নিজেদের প্রথম ম্যাচে ফ্রি কিক থেকে দুর্দান্ত একটি গোল করেছিলেন আর্জেন্টাইন জাদুকর। তার দল ম্যাচটি ড্র করে ১-১ গোলে। এরপর দ্বিতীয় ম্যাচে মেসির অ্যাসিস্টে আর্জেন্টিনা ১-০ গোলে হারায় উরুগুয়েকে। প্যারাগুয়ের বিপক্ষে সমান ব্যবধানে জেতা ম্যাচেও তিনি পাপু গোমেজের গোলে সহায়তা করেন। এরপর আর্জেন্টিনার প্রত্যেকটি ম্যাচে জড়িয়ে আছে মেসির নাম। বলিভিয়ার বিপক্ষে তিনি করেন জোড়া গোল। আকাশী-সাদা জার্সিধারীরা সেই ম্যাচটি জেতে ৪-১ গোলে। যেখানে একটি গোলে সতীর্থকে সহায়তাও করেন মেসি।

কোয়ার্টার ফাইনালে মেসির দল ইকুয়েডরের বিপক্ষে জেতে ৩-০ গোলে। মেসি একটি গোলসহ অন্য দুটি গোলে অ্যাসিস্টও করেন। সর্বশেষ সেমিফাইনালে মেসির অ্যাসিস্টেই আর্জেন্টিনা কলম্বিয়াকে হারিয়ে ফাইনালে ওঠে। ফাইনালে মেসিরা লড়বেন চির প্রতিদ্বন্দ্বী ব্রাজিলের বিপক্ষে। সেখানে মেসি গোল করতে পারলে তো কথাই নেই, নিঃসন্দেহে মেসিই পাবেন গোল্ডেন বুট পুরস্কার। তবে এ ক্ষেত্রে মেসির কাঁধে নিঃশ্বাস ফেলছেন মার্তিনেজ, পাপু গোমেজ, নেইমার ও পাকুয়েতা। ফাইনালে মেসি গোল করতে না পারলে এবং মার্তিনেজ দুটি কিংবা পাপু গোমেজ, নেইমার ও পাকুয়েতারা তিনটি করে গোল করতে পারলে আর্জেন্টাইন তারকাকে টেক্কা দেবেন তারা। যদিও কাজটা আপাতত দৃষ্টিতে দুরূহই মনে হবে।

[caption id="attachment_295244" align="aligncenter" width="687"] কোপা আমেরিকায় ৪ গোল করেছেন আর্জেন্টিনার লিওনেল মেসি[/caption]

অন্যদিকে ক্রিশ্চিয়ানো রোনালদো ইউরোতে নিজেদের প্রথম ম্যাচে করেন জোড়া গোল, হাঙ্গেরির বিপক্ষে ফার্নান্দো সান্তোসের শিষ্যরা সে ম্যাচটি জিতে ৩-০ গোলে। জার্মানির বিপক্ষে ৪-২ ব্যবধানে হারা ম্যাচেও প্রথম গোলটি করেছিলেন রোনালদো। ওই ম্যাচে দিয়োগো জোতার গোলে সহায়তাও করেন পাঁচবারের বর্ষসেরা ফুটবলার। এরপর শক্তিশালী ফ্রান্সের বিপক্ষে রোনালদোর জোড়া গোলেই শেষ ষোলোর টিকেট পায় পর্তুগাল। ওই ম্যাচে তার দুটি গোলই এসেছিল পেনাল্টি থেকে। সব মিলিয়ে ৩৬ বছর বয়সী রোনালদো এখনও টুর্নামেন্টের সর্বোচ্চ গোলদাতা। শেষ পর্যন্ত কি জায়গাটি অক্ষুণ্ন থাকবে তার, না হ্যারি কেন কিংবা রহিম স্টার্লিং সেখানে তাবু ঘাড়বেন?

হ্যারি আর রহিম স্টার্লিংয়ের প্রসঙ্গ আসছে কারণ তারাই সর্বোচ্চ গোলের হিসাবে রোনালদোর নিকটতম প্রতিদ্বন্দ্বী। দুই ইংলিশই করেছেন তিনটি করে গোল। অর্থাৎ রোনালদোকে ধরতে তাদের দরকার আর দুটি করে গোল, তিনটি গোল করলেই ছাড়িয়ে যাবেন পর্তুগিজ সুপারস্টারকে। রাশিয়া বিশ্বকাপের গোল্ডেন বুট জয়ী হ্যারি কেন কি পারবেন সেই অসাধ্য সাধন করতে, না স্টার্লিং এবার সেটি করে দেখাবেন? কেন-স্টার্লিং জুটি ও রোনালদোর মধ্যবর্তী স্থানে আছেন আরো তিনজন। তারা হলেন- করিম বেনজেমা, রোমেলু লুকাকু ও এমিল ফোর্সবার্গ। এরা সবাই করেছেন চারটি করে গোল। তবে এদের দল যথাক্রমে ফ্রান্স, বেলজিয়াম ও সুইডেন বিদায় নিয়েছে টুর্নামেন্ট থেকে। তাই রোনালদোকে এদের ধরার প্রশ্নই আসে না।

শেষ পর্যন্ত মেসি-রোনালদো গোল্ডেন বুট জিততে পারলে দারুণই হবে তাদের জন্য। কেননা এই দুটি টুর্নামেন্ট হয়তো সময়ের সেরা দুই তারকার শেষ আসরও। মেসির বয়স এখন ৩৪ এবং রোনালদোর ৩৬। কদিনই বা আর আন্তর্জাতিক অঙ্গনে মানুষকে বিনোদিত করে যাবেন তারা! এই দুই উপলক্ষ দেখার জন্য এখন দুই টুর্নামেন্টের ফাইনাল পর্যন্ত অপেক্ষ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App