×

সাহিত্য

ওদের হিসাব ভুল ছিল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ জুলাই ২০২১, ০৮:৩৭ এএম

নির্বাচন বানচাল অজুহাত ফসকে যাওয়ার ফলে সামরিক চক্র এই ভেবে আত্মপ্রসাদ লাভ করেছিল যে, নির্বাচনে কোনো দলই নিরঙ্কুশ ক্ষমতা লাভের অধিকারী হবে না। ফলে সামরিক কর্তৃত্বের প্রতি হুমকির কোনো আশঙ্কা নেই। কিন্তু নির্বাচনে সামরিক সরকার ও তাদের মিত্রদের সব আশা ও হিসাব ভুল প্রমাণিত করে শেখ মুজিব নিরঙ্কুশ ক্ষমতার অধিকারী হয়ে উঠলে সামরিক সরকার প্রথমবারের মতো আইনানুগ কর্তৃত্বের সঙ্গে চ্যালেঞ্জের মুখোমুখি হয়ে পড়ে।

গণতন্ত্র ও স্বাধিকার প্রতিষ্ঠার সংগ্রামের মধ্য দিয়ে বঙ্গবন্ধুর সংগ্রামী জীবনের প্রত্যয়-সিদ্ধ কর্তব্য নির্ণয়ে শত-সহস্র জটিলতার মধ্যেও অনিবার্যভাবে বাঙালি জাতিকে স্বাধীনতার লক্ষ্যপানে তাকে নানা কৌশল ও ছদ্মাবরণে এগিয়ে যেতে হয়েছে। তিনি একাধারে বাঙালি জাতিসত্তার বিকাশ ও প্রতিষ্ঠায়, আত্মপরিচয়ের সংকট কাটিয়ে আত্মজাগরণের মহান ব্রতে ঐক্যবদ্ধ করতে নানা ত্যাগ-তিতিক্ষা আত্মবলিদানের রক্তাক্ত বন্ধুর পথ অতিক্রম করেন।

১৯৭০ সালের নির্বাচনী রায়ের মাধ্যমে সমগ্র বাঙালি জাতিকে স্বৈরতন্ত্র, সাম্প্রদায়িকতা, সামরিকতন্ত্র, আমলাতন্ত্র, শোষণ-বৈষম্য ও নিপীড়নের বিরুদ্ধে গণতন্ত্র, সমাজপ্রগতি, শোষণ, মুক্তি ও সাম্রাজ্যবাদ বিরোধিতার মূলসূত্রের মুখোমুখি দাঁড় করাতে সক্ষম হন।

১৯৬৯-৭০ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবের চ্যালেঞ্জহীন নেতৃত্বে বাংলার মানুষের ব্যাপক গণ-আন্দোলন দ্রুত জঙ্গিপনার দিকে অগ্রসর হতে থাকে। নির্বাচনে বঙ্গবন্ধুর নিরঙ্কুশ বিজয় পাকিস্তানের কায়েমি শাসক চক্রকে পরিষ্কার ধারণা দিতে সক্ষম হয় যে, আর কোনো প্রকার সমঝোতা বা আপস সম্ভব নয়। বাঙালি বুর্জোয়া শ্রেণির দুর্বল প্রতিনিধিত্বকারীর সঙ্গে সহজাত সমঝোতা আর ব্যাপক গণভিত্তিসম্পন্ন রাজনৈতিক নেতৃত্বের সঙ্গে ক্ষমতা ভাগাভাগি করা সামরিকতন্ত্রের কাঠামোগত শক্তি বিন্যাসের পরিপন্থি হয়ে দাঁড়ায়।

নির্বাচনী ফলাফল পাকিস্তান উপনিবেশ শাসক ও শোষণের গোটা ব্যবস্থা ও কাঠামোর ভিত্তিমূলেই প্রচণ্ড আঘাত হানে। পাকিস্তান সামরিক জান্তার চোখে এই মূর্তিমান বিপদ এড়ানোর একমাত্র পথ ছিল সশস্ত্র বল প্রয়োগ। পাকিস্তান শাসকগোষ্ঠী সেই লক্ষ্য সামনে রেখেই অত্যন্ত পরিকল্পিতভাবে অগ্রসর হচ্ছিল। কারণ সামরিক চক্র এই বিজয়কে মেনে নিতে পারেনি।

আগামীকাল প্রকাশিত হবে ‘স্বাধীনতার পথে’ ‘যেভাবে স্বাধীনতা পেলাম’ বইটি পাওয়া যাচ্ছে ভোরের কাগজ প্রকাশনে (ভোরের কাগজ কার্যালয়, ৭০, শহীদ সেলিনা পারভীন সড়ক, মালিবাগ, ঢাকা)। এছাড়া সংগ্রহ করা যাবে bhorerkagojprokashan.com থেকেও।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App