×

খেলা

এবার ইউরোতে আত্মঘাতী গোলের ছড়াছড়ি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ জুলাই ২০২১, ১০:৩৭ এএম

এবার ইউরোতে আত্মঘাতী গোলের ছড়াছড়ি

ইতালির বিপক্ষে তুরষ্কের মেরিহ দেমিরাল আত্মঘাতী গোল করেন। তার এই আত্মঘাতী গোলটি এবারের ইউরোর প্রথম গোল।

উয়েফা ইউরো ২০২০ এর দ্বিতীয় সেমিফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে আত্মঘাতী গোল করেছেন ডেনমার্কের অধিনায়ক কায়ের। ইংল্যান্ডের শাকার করা শট ঠেকাতে গিয়ে নিজ জালেই বল পাঠিয়ে দেন তিনি। আর তার এই আত্মঘাতী গোলের মাধ্যমে এবারের আসরে ১১তম আত্মঘাতী গোলের দেখা পাওয়া গেছে। যা ইউরোর কোন আসরে হওয়া আত্মঘাতী গোলের প্রায় চারগুণ।

ইউরোর ইতিহাসে ডেনমার্কের কায়েরের আত্মঘাতী গোলটি হল ২০তম। মানে ইউরোর আগের ১৫ আসরে আত্মঘাতী গোল হয়েছিল ৯টি। এবার এক আসরেই হয়ে গেছে ১১টি। মানে এখন আত্মঘাতী গোলের সংখ্যা ২০টি। এখন পর্যন্ত ৫টি করে গোল করে ইউরোর গোলদাতার শীর্ষে আছেন ক্রিশ্চিয়ানো রোনালদো ও প্যাট্রিক শিখ। অন্য কেউ তাদের গোল সংখ্যা পার না করতে পারলে তাদের কেউ একজন পাবেন গোল্ডেন বুট। আর তাই তো মজা করে একটি সংবাদমাধ্যম বলেছে এবার গোল্ডেন বুট পাওয়া উচিত 'আত্মঘাতী গোলের'।

ইউরোর ২০টি আত্মঘাতী গোলের মধ্যে ১১টি ২০২১ সালে, তিনটি এসেছে ২০১৬ সালে, একটি ২০১২ সালে, ২০০৪ সালে দুটি, ২০০০ সালে একটি, ১৯৯৬ সালে একটি ও ১৯৭৬ সালে একটি।

ইউরোর এবার উদ্বোধনটাও হয়েছিল আত্মঘাতী গোলে। আসরের প্রথম ম্যাচে ইতালির বিপক্ষে তুরষ্কের মেরিহ দেমিরাল প্রথম আত্মঘাতী গোলটি করেন। এরপর জার্মানির বিপক্ষে পর্তুগালের রুবেন দিয়াস ও রাফায়েল গুয়েরিরো একই ম্যাচে আত্মঘাতী গোল করেন। জার্মানির ম্যাট হামিলস ফ্রান্সের বিপক্ষে এমন দুর্ঘটনার শিকার হন। তার সেই আত্মঘাতী গোলে জার্মানরা হেরেই যায়।

অপরদিকে পোল্যান্ডের ওসিক ও ফিনল্যান্ডের লুকার পা ছুয়ে নিজ জালে বল জড়ায়। তাদের কপাল খারাপ ছিল। কারন তাদের গা শুধুমাত্র স্পর্শ করে বল জালে জড়িয়ে যায়। স্লোভাকিয়ার জুরাজ কুচা স্পেনের বিপক্ষে করেন আত্মঘাতী গোল। আজকের গোলটির আগে সর্বশেষ আত্মঘাতী গোলটি এসেছিল স্পেনের পেদ্রির পা থেকে। তিনি নিজ দলের গোলরক্ষক উনাই সিমনকে পাস দিলে সেটি তা পায়ের সাথে ছোয়া লেগে জালে জড়িয়ে যায়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App