×

ফুটবল

১৪ বছর পর কোপার ফাইনালে ব্রাজিল-আর্জেন্টিনা, পরিসংখ্যান যা বলছে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ জুলাই ২০২১, ১২:৩১ পিএম

১৪ বছর পর কোপার ফাইনালে ব্রাজিল-আর্জেন্টিনা, পরিসংখ্যান যা বলছে

ফাইল ছবি

১৪ বছর পর কোপার ফাইনালে ব্রাজিল-আর্জেন্টিনা, পরিসংখ্যান যা বলছে

কোপা আমেরিকার সেমিফাইনালে কলম্বিয়াকে টাইব্রেকারে হারালো আর্জেন্টিনা। এর আগে পেরুকে ১-০ গোলে হারিয়ে ফাইনালে জায়গা করে নেয় ব্রাজিল। রবিবার বাংলাদেশ সময় ভোর ছয়টায় টুর্নামেন্টের ফাইনালে মুখোমুখি হবে ফুটবলের এই দুই চিরপ্রতিদ্বন্দ্বী। নির্ধারিত সময়ে কলম্বিয়া আর্জেন্টিনার সাথে ১-১ গোলে ড্র করে। ম্যাচের সাত মিনিটে লিওনেল মেসির পাস থেকে একটি গোল দিয়ে লওতারো মার্টিনেজ আর্জেন্টিনাকে এগিয়ে দেন।

বুধবার (৭ জুলাই) টাইব্রেকারে কলম্বিয়াকে হারিয়ে ফাইনালে উঠেছে আর্জেন্টিনা। ম্যাচের নির্ধারিত ৯০ মিনিটে ১-১ গোলে ড্র থাকে দুই দল। ফলে ম্যাচটি টাইব্রেকারে গড়ায়।

[caption id="attachment_295031" align="aligncenter" width="768"] জয়ের নায়ক গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজকে ঘিরে আর্জেন্টাইন খেলোয়াড়দের উল্লাস[/caption]

টাইব্রেকারে আর্জেন্টিনার নায়ক গোলরক্ষক মার্টিনেজ। কলম্বিয়ার তিনটি শট ঠেকিয়ে দেন তিনি। সে সঙ্গে ৩-২ গোলে কলম্বিয়াকে হারিয়ে কোপা আমেরিকার ফাইনালে পৌঁছে যায় লিওনেল মেসির দল আর্জেন্টিনা। কোপার ফাইনালে বহু আকাঙ্ক্ষিত ব্রাজিল-আর্জেন্টিনা দ্বৈরথের স্বপ্ন সত্যি হল। এবার মেসি-নেইমার দ্বৈরথ দেখার অপেক্ষা। রোববার কোপার ফাইনালে মুখোমুখি হবে দুই চিরপ্রতিদ্বন্দী ব্রাজিল-আর্জেন্টিনা।

[caption id="attachment_295051" align="aligncenter" width="700"] মুখোমুখি হবে দুই চিরপ্রতিদ্বন্দী ব্রাজিল-আর্জেন্টিনা[/caption]

১৯৯৩ সালের পর আর কোনো শিরোপা জেতা হয়নি আর্জেন্টিনার। ২০০৪ ও ২০০৭ সালে কোপার ফাইনালে ব্রাজিলের মুখোমুখি হয়েছিল তারা। দু’বারই সেলেসাওদের কাছে হেরে শিরোপা জয়ের স্বপ্নভঙ্গ হয় আসরের দ্বিতীয় সফলতম দল আর্জেন্টিনার। ১৪ বছর আগে শেষবার কোপার ফাইনালে ব্রাজিলের কাছে ৩-০ গোলে হেরে যায় আর্জেন্টিনা। ২০১৪ সালে ব্রাজিলের মাটিতে আয়োজিত বিশ্বকাপের ফাইনালে জার্মানির সঙ্গে হেরে আরও একবার স্বপ্নভঙ্গ হয় লিওনেল মেসিদের। পরের বছর চিলির মাটিতে কোপার আসরে টাইব্রেকারে হেরে শিরোপার খুব কাছ থেকে ফিরতে হয় মেসিদের।

২০১৯ সালে আবার কোপা আমেরিকার সেমি-ফাইনালে ব্রাজিলের মুখোমুখি হয় আর্জেন্টিনা। সেই ম্যাচে ব্রাজিলের কাছে হেরে বিদায় নেন লিওনেল মেসিরা। তিন বছর পর আবারও সেই ব্রাজিলের মাটিতে কোপার ফাইনালে নেইমারদের মুখোমুখি হতে যাচ্ছে মেসিরা। এবার ব্রাজিলকে রুখে দিতে পারলেই ২৮ বছর পর শিরোপা জয়ের স্বাদ পাবে আলবেসেলেস্তারা।

[caption id="attachment_294811" align="aligncenter" width="700"] পাকুয়েতাকে দিয়ে গোল করিয়ে নিজস্ব ভঙ্গিতে তা উদযাপন করছেন নেইমার ও পাকুয়েতা।[/caption]

কোপায় সবশেষ তিন দশকে চমকপ্রদভাবে শিরোপা জিতেছে ব্রাজিল। ১৯৯৭ ও ৯৯ সালে পরপর দু’বার কোপার শিরোপা ঘরে তোলে ব্রাজিল। এরপর ২০০৪ ও ০৭ সালে আবারও টানা দু’বার শিরোপা জেতে সেলেসাওরা। সবশেষ আসরে শিরোপা জেতা ব্রাজিলের চোখে এবার তৃতীয়বারের মতো পরপর শিরোপা ঘরে তোলার সুযোগ হাতছানি দিচ্ছে।

এখন পর্যন্ত ১৪ বার কোপার সর্বোচ্চ শিরোপা জিতেছে আর্জেন্টিনা, ৯ বার জিতেছে ব্রাজিল। তবে টুর্নামেন্ট বা প্রতিযোগিতামূলক ম্যাচে ১০৭ বার মুখোমুখি হয়েছে ব্রাজিল ও আর্জেন্টিনা, যেখানে ৪৮ বার জয় পেয়েছে ব্রাজিল। বিপরীতে ৩৪টি ম্যাচে আর্জেন্টিনা জয় পেলেও ড্র হয় ২৫টি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App