×

খেলা

স্বপ্নের ফাইনালে ব্রাজিলের সঙ্গী আর্জেন্টিনা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ জুলাই ২০২১, ০৯:১৬ এএম

স্বপ্নের ফাইনালে ব্রাজিলের সঙ্গী আর্জেন্টিনা

বুধবার টাইব্রেকারে কলম্বিয়াকে হারিয়ে মেসিদের বাঁধ ভাঙা উল্লাস

স্বপ্নের ফাইনালে ব্রাজিলের সঙ্গী আর্জেন্টিনা
স্বপ্নের ফাইনালে ব্রাজিলের সঙ্গী আর্জেন্টিনা
স্বপ্নের ফাইনালে ব্রাজিলের সঙ্গী আর্জেন্টিনা

জয়ের নায়ক গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজকে ঘিরে আর্জেন্টাইন খেলোয়াড়দের উল্লাস

কোপা আমেরিকার দ্বিতীয় সেমিফাইনালে আজ সকালে কলম্বিয়াকে টাইব্রেকারে ৪-২ গোলে হারিয়ে ফাইনালের জায়গা করে নিয়েছেন লিওনেল মেসির আর্জেন্টিনা। নির্ধারিত সময়ে খেলাটি ১-১ গোলে ড্র হয় ম্যাচের ভাগ্য গড়ায় টাইব্রেকারে।

শেষ অবধি টাইব্রেকারে সেমিফাইনালে কলম্বিয়াকে হারিয়েছে আর্জেন্টিনা। স্বপ্নের ফাইনালে ব্রাজিলের সঙ্গী হলো আর্জেন্টিনা ।

সেমিফাইনালের গুরুত্বপূর্ণ ম্যাচে কলম্বিয়া আর্জেন্টিনাকে সহজে ছাড়বে না তা আগেই স্পষ্ট হয়েছিল। ম্যাচের সাত মিনিটের মাথায় মেসির পাস থেকে লাওতারো মার্টিনেজ গোল করে আর্জেন্টিনাকে ১-০ গোলে এগিয়ে নেন। এরপর ৩৬ এবং ৩৮ মিনিটে আর্জেন্টিনা আরো দুটি সহজতর সুযোগ হাতছাড়া করে। নির্ধারিত সময়ের খেলাটি ১-১ গোলে ড্র হলে ম্যাচের ভাগ্য গড়ায় টাইব্রেকারে।

কোপা আমেরিকায় নির্ধারিত ৯০ মিনিটের খেলা শেষে অতিরিক্ত ৩০ মিনিট না থাকায় সরাসরি টাইব্রেকার অনুষ্ঠিত হয়। টাইব্রেকারে আর্জেন্টিনার নায়ক বনে যান গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজ। কলম্বিয়ার তিন তিনটি শট ঠেকিয়ে সারা বিশ্বের আর্জেন্টাইন সমর্থকদের মুখে হাসি ফুটিয়ে তোলেন তিনি। সারা বিশ্বের ফুটবল অনুরাগীদের প্রত্যাশা ছিল কোপা আমেরিকার ফাইনালে এবার আর্জেন্টিনা ব্রাজিলের মোকাবেলা করবে। আর্জেন্টিনার স্বপ্নে বাধা হয়ে দাঁড়ানোর চেষ্টা করেছিল কলম্বিয়া। গোলরক্ষকের দুর্দান্ত নৈপুণ্যে এর কারণে সে বাধা পেরিয়ে কোপার ফাইনালে ব্রাজিলের মোকাবেলা করবে আর্জেন্টিনা।

[caption id="attachment_295031" align="aligncenter" width="768"] জয়ের নায়ক গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজকে ঘিরে আর্জেন্টাইন খেলোয়াড়দের উল্লাস[/caption]

টাইব্রেকারে কলম্বিয়ার প্রথম শটটি নেন কুয়াদ্রান্দো। এ শটটি ঠেকাতে পারেননি মার্টিনেজ। এরপর আর্জেন্টিনার হয়ে শট নিতে আসেন লিওনেল মেসি। ফলে টাইব্রেকারে ব্যবধান দাঁড়ায় ১-১। কলম্বিয়ার দ্বিতীয় শট নিতে আসেন ডেভিনসন সানচেজ আর্জেন্টিনার গোলরক্ষক মার্টিনেজ বামদিকে ঝাঁপিয়ে তা ঠেকিয়ে দেন। এরপর আর্জেন্টিনার হয়ে দ্বিতীয় শট নিতে আসেন রদ্রিগো ডি'পল। গোলপোস্টের উপর দিয়ে শট করে তিনি সারা বিশ্বের আর্জেন্টাইন সমর্থকদের বুকে কাঁপন ধরিয়ে দেন। এমন বাজে শট এর পর সবার মধ্যে একটা শংকা জেগে ওঠে আর্জেন্টিনা কী ফাইনালে যেতে পারবে?

এমন সময়ে ত্রাতা হয়ে আবির্ভূত হন গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজ। কলম্বিয়া তৃতীয় শট নিতে আসেন ইয়েরি মিনা। তার শট ঠেকিয়ে দেন মার্টিনেজ। আর্জেন্টিনার পক্ষে তৃতীয় শট নেন লিয়ান্দ্রো পেরেডেস। কলম্বিয়ার গোলরক্ষক ডেভিড ওসপিনা তা ঠেকাতে পারেননি। এরপর কলম্বিয়ার পক্ষে শট নিতে আসেন এডউইন করডোন। এই ছোট থেকে দেন আর্জেন্টিনার গোলরক্ষক এবং সেইসঙ্গে সারাবিশ্বের আর্জেন্টাইন সমর্থক রা উল্লাসে মেতে ওঠেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App