×

সারাদেশ

যশোরে করোনা ওয়ার্ডে জায়গা না পেয়ে গাছতলায় রোগী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ জুলাই ২০২১, ১২:০৬ এএম

যশোরে করোনা ওয়ার্ডে জায়গা না পেয়ে গাছতলায় রোগী

উপসর্গ নিয়ে ভর্তি হওয়া রিনা খাতুন

যশোর ২৫০ শয্যাবিশিষ্ট জেনারেল হাসপাতালের করোনা ওয়ার্ডে উপসর্গ নিয়ে সোমবার রাতে ভর্তি হন রিনা খাতুন (৫৫)। তাকে পাঠানো হয় করোনা ওয়ার্ডের ইয়োলো জোনে।

কিন্তু সেখানে শয্যা খালি নেই। বারান্দাও জায়গা ফাঁকা নেই। বাধ্য হয়ে স্বজনরা তাকে করোনা ওয়ার্ডের বাইরে নমুনা সংগ্রহের জন্য রাখা টেবিলের ওপর রাখেন।

মঙ্গলবার (৬ জুলাই) সকালে নমুনা সংগ্রহ শুরু হওয়ায় টেবিলের ওপর থেকে নামিয়ে গাছতলায় রাখা হয়। এভাবেই চরম অসহায়ত্বের কথা জানালেন রিনা খাতুনের স্বামী আবদুল আজিজ। তাদের বাড়ি যশোরের বাঘারপাড়া উপজেলার বারবাগ গ্রামে।

রিনা বেগমের স্বামী আবদুল আজিজ জানান, সোমবার রাত সাড়ে ১০টা থেকে রোগী নিয়ে ওয়ার্ডের বাইরে বসে আছি। নার্সদের সঙ্গে কথাই বলা যাচ্ছে না। শুধু অক্সিজেন দিয়েই তারা দায়িত্ব শেষ করেছেন। কোনো চিকিৎসা-ওষুধপত্র নেই।

ওয়ার্ড বয়রা আমাদের বলছে, ‘আপনাদের রোগীর করোনা পজিটিভ হয়েছে। তাকে রেড জোনে নিয়ে যাব, অপেক্ষা করেন।’ যশোর জেনারেল হাসপাতালে এমনিতেই কোনো চিকিৎসা নেই। আমরা রোগীকে বাড়িতে ফিরিয়ে নিয়ে যাব বলে ভাবছি বলে জানান তিনি।

এ বিষয়ে যশোর জেনারেল হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা. আরিফ আহমেদ বলেন, করোনায় আক্রান্ত ও উপসর্গ নিয়ে ভর্তি রোগী বাড়ছেই। শয্যা বাড়িয়েও জায়গার সংকুলান হচ্ছে না। ফলে জায়গা না পেয়ে বারান্দা কিংবা গাছতলায় থাকার মতো ঘটনা ঘটছে।

তিনি আরও বলেন, তবে আমরা ইয়োলো জোনের শয্যা ও জায়গা বৃদ্ধি করছি। আরও বাড়ানো প্রক্রিয়াধীন রয়েছে। করোনা ওয়ার্ডের রেড জোনে ১৪৬ শয্যার বিপরীতে ১৩৬ জন ও ইয়োলো জোনের ২২ শয্যার বিপরীতে ৯৯ জন রোগী ভর্তি আছেন।

প্রসঙ্গত গত ২৪ ঘণ্টায় জেলার ৭৮২ নমুনা পরীক্ষায় ২৭৯ জনের করোনা শনাক্ত হয়েছে। নতুন করে ১২ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে ছয় জন করোনা রোগী ছিলেন। বাকি ছয়জনের উপসর্গ ছিল। বর্তমানে হাসপাতালে ভর্তি আছে ২৩৫ জন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App