×

পুরনো খবর

দায়িত্ব নিয়েই পবিপ্রবির নতুন উপাচার্যের চমক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ জুলাই ২০২১, ১১:৩৯ এএম

দায়িত্ব নিয়েই পবিপ্রবির নতুন উপাচার্যের চমক

দায়িত্ব নেওয়ার এক মাসের মধ্যেই শিক্ষার্থী বান্ধব বেশ কয়েকটি সিদ্ধান্ত গ্রহণের মাধ্যমে চমক সৃষ্টি করেছেন পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের নতুন ভাইস চান্সলর বিশিষ্ট কৃষি বিজ্ঞানী প্রফেসর ড. স্বদেশ চন্দ্র সামন্ত। নতুন উপাচার্যের সভাপতিত্বে হওয়া প্রথম রিজেন্ট বোর্ডের সভায় অনুমোদন পাওয়া বেশ কিছু সিদ্ধান্ত শিক্ষার্থীদের মাঝে ইতিবাচক সাড়া ফেলেছে।

শিক্ষার্থীদের কোন আনুষ্ঠানিক দাবি ছাড়াই বিশ্ববিদ্যালয় প্রশাসনের উদ্যোগে সেমিস্টার প্রতি ৯৯০ টাকা মওকুফ করা হয়েছে। জুলাই-ডিসেম্বর ২০২০ ও জানুয়ারি-জুন ২০২১ সেমিস্টারের জন্য এসব ফি মওকুফ করা হয়। এছাড়া কেন্দ্রীয়ভাবে সেমিস্টার ভর্তির ক্ষেত্রে জেনারেটর/বিদ্যুৎ ফি বাবদ ১২০ টাকা করে দুই সেমিস্টারের জন্য মওকুফ করার সিদ্ধান্ত গৃহীত হয়েছে। শিক্ষার্থীদের বৃহত্তর সুবিধার্থে অনলাইন ক্লাস ও পরীক্ষা নীতিমালা অনুমোদন দেয়া হয়েছে। ইতোমধ্যেই ১লা জুলাই থেকে বরিশালের বাবুগঞ্জে অবস্থিত এএনএসভিএম অনুষদে শুরু হতে যাচ্ছে অনলাইনে সেমিস্টার ফাইনাল পরীক্ষা। এদিকে শিক্ষার্থীদের ইন্টারনেট সেবা নিশ্চিত করতে গ্রামীণফোনের সাথে চুক্তি স্বাক্ষর করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

এ চুক্তির আওতায় ৩০জিবি ২০০ টাকায় ও ১০জিবি ৯০ টাকায় এক মাসের জন্য ইন্টারনেট ব্যবহার করতে পারবেন শিক্ষার্থীরা। অপরদিকে কোভিড মহামারীর কারণে শিক্ষার্থীদের ক্ষতি পুষিয়ে নিতে একটি রিকভারি প্লান তৈরীর কার্যক্রম চলমান রয়েছে। পবিপ্রবির কৃষি অনুষদের শিক্ষার্থী ও ছাত্রলীগ নেতা তুহিন রায়হান বলেন, উপাচার্যের শিক্ষার্থী বান্ধব মনোভাব ও আন্তরিকতা অব্যাহত থাকলে সমৃদ্ধির পথে এগিয়ে যাবে বিশ্ববিদ্যালয়টি। নাম প্রকাশে অনিচ্ছুক একজন শিক্ষক বলেন, কোন সিন্ডিকেট দ্বারা নিয়ন্ত্রিত না হয়ে এভাবে কাজ করলে বর্তমান উপাচার্যের নেতৃত্বে বিশ্ববিদ্যালয়টিকে সামনের দিকে অনেকদূর এগিয়ে নেয়া সম্ভব।

এসব বিষয়ে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার(ভারপ্রাপ্ত) ড. মুহাম্মদ কামরুল ইসলাম জানান, বর্তমান উপাচার্য মনে করেন শিক্ষার্থীরাই হচ্ছেন বিশ্ববিদ্যালয়ের প্রাণ। এ কারণে শিক্ষার্থীদের যেকোনো প্রয়োজনীয়তাকে অগ্রাধিকার দেন তিনি। রেজিস্ট্রার আরও বলেন, পবিপ্রবি'র আগামীর অগ্রযাত্রায় সকল ধরনের ইতিবাচক সিদ্ধান্ত গ্রহণ অব্যাহত রাখবে বর্তমান প্রশাসন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App