×

ক্রিকেট

জিম্বাবুয়ের বিপক্ষে টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ জুলাই ২০২১, ০১:১০ পিএম

জিম্বাবুয়ে সফরে গিয়ে বেশ ফুরফুরে মেজাজে আছেন বাংলাদেশ ক্রিকেট দল। হারারে স্পোর্টস ক্লাব মাঠে আজ(বুধবার) কিছুক্ষন পর জিম্বাবুয়ের বিপক্ষে একমাত্র টেস্টে মুখোমুখি হবে বাংলাদেশ। তাই টস জিতে ব্যাটিং করার সিদ্ধান্ত নিয়েছেন টাইগার টেস্ট দলপতি মুমিনুল হক। আজ একমাত্র টেস্টে দুদলের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হবে।

তাছাড়া প্রায় ৮ বছর পর জিম্বাবুয়ে সফরে গেছে বাংলাদেশ দল। লাল-সবুজের প্রতিনিধিরা সবশেষ জিম্বাবুয়ে সফর করেছে ২০১৩ সালে। ওই সময় টেস্ট ও টি-টোয়েন্টি সিরিজ ড্র করলেও ওয়ানডে সিরিজে হেরে যায় টাইগাররা। এমনকি ২০২০ সালে ফেব্রুয়ারিতে এই জিম্বাবুয়ের বিপক্ষে ঘরের মাঠে জেতার পর থেকে একটি টেস্টও জিততে পারেনি লাল-সবুজের প্রতিনিধিরা। তাই এই সফরে ব্যর্থতার খরা কাটাতে উন্মুখ হয়ে আছে মুমিনুলরা।

আজ বাংলাদেশ ও জিম্বাবুয়ের মধ্যকার টেস্ট ম্যাচে লড়াই বেশ হাড্ডাহাড্ডি হবে। কারণ পরিসংখ্যানে দেখা গেছে, বাংলাদেশের টেস্ট ইতিহাসে প্রথম জয় পেয়েছে জিম্বাবুয়ের বিপক্ষে ২০০৫ সালে। চট্টগ্রামে এম এ আজিজ স্টেডিয়ামে ২২৬ রানের বড় জয় নিয়ে মাঠ ছেড়েছিল লাল-সবুজের প্রতিনিধিরা। তাছাড়া টেস্টে বাংলাদেশ ও জিম্বাবুয়ের জয়ের পাল্লা সমান। ২০০১-২০২০ সাল পর্যন্ত দুদল ৯ সিরিজে ১৭ ম্যাচে মুখোমুখি হয়। যেখানে বাংলাদেশ ৭টি ও জিম্বাবুয়ে ৭টি ম্যাচ জিতেছে। আর বাকি ৩ ম্যাচ ড্র হয়েছে। এবার যে দল জিতবে তার সামনে এগিয়ে যাওয়ার সুযোগ আছে। আজ জিম্বাবুয়ের বিপক্ষে দশম টেস্ট সিরিজে মুখোমুখি হবে বাংলাদেশ।

এর আগে ঘরের মাঠে ২০০১ সালে জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম ইনিংসে সর্বনিম্ন দলীয় স্কোর ১০৭ রান তুলে গুটিয়ে যায় টাইগাররা। তবে বৃষ্টির সুবাদে ম্যাচটি ড্র হয়। জিম্বাবুয়ের বিপক্ষে টেস্টে সুখের স্মৃতিও আছে বাংলাদেশের। জিম্বাবুয়ের বিপক্ষে ২টি ডাবল সেঞ্চুরি করেছেন মুশফিকুর রহিম। হোম অব ক্রিকেট মিরপুরে ২০১৮ সালে জিম্বাবুয়ের বিপক্ষে সর্বোচ্চ ব্যক্তিগত অপরাজিত ২১৯ রানের ইনিংস খেলেন তিনি। এরপর একই মাঠে জিম্বাবুয়ের বিপক্ষে ২০২০ সালে ২০৩ রান তুলে অপরাজিত ছিলেন মুশফিক। এখানেই শেষ নয়। জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশের সর্বোচ্চ দলীয় স্কোর ৫৬০ রান। ২০২০ সালে ঘরের মাঠে মুশফিকের ডাবল ও মুমিনুলের সেঞ্চুরিতে এই রান করে বাংলাদেশ। এমনকি জিম্বাবুয়ের বিপক্ষে ৯ ম্যাচে ১৭ ইনিংসে সর্বোচ্চ রান মুশফিকের। শুধু ব্যাটসম্যানরা জিম্বাবুয়ের বিপক্ষে দাপট দেখিয়েছে এমনটি নয়। ২০১৪ সালে মাত্র ৩৯ রান দিয়ে এক ইনিংসে সর্বোচ্চ ৮ উইকেট শিকার করেন তাইজুল ইসলাম।

এদিকে জিম্বাবুয়ের বিপক্ষে একমাত্র টেস্ট শেষে তিন ম্যাচ সিরিজের ওয়ানডে অনুষ্ঠিত হবে ১৬, ১৮ ও ২০ জুলাই। আর তিন ম্যাচ সিরিজের টি- টোয়েন্টি ২৩,২৫ ও ২৭ জুলাই। সব ম্যাচ হারারে স্পোর্টস ক্লাব মাঠে হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App