×

জাতীয়

কমরেড মবিনুল হায়দার চৌধুরী আর নেই

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ জুলাই ২০২১, ০৪:০৪ পিএম

কমরেড মবিনুল হায়দার চৌধুরী আর নেই

কমরেড মবিনুল হায়দার চৌধুরী

বাংলাদেশের সমাজতান্ত্রিক দলের (মার্কসবাদী) প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক ও এই দেশের বামপন্থী আন্দোলনের অন্যতম ব্যক্তিত্ব মুবিনুল হায়দার চৌধুরী আর নেই। মঙ্গলবার (৬ জুলাই) রাত এগারটার দিকে ঢাকার এক হাসপাতালে শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি।

তাঁর মৃত্যুতে দেশের বামপন্থী আন্দোলন এক অন্যতম ব্যক্তিত্বকে হারাল। মুবিনুল হায়দার চৌধুরীর মৃত্যুতে দেশের বামপন্থী দলগুলোর পক্ষ থেকে গভীর শোক প্রকাশ করা হয়েছে।

বাংলাদেশের সমাজতান্ত্রিক দলের (মার্কসবাদী) পক্ষ থেকে গভীর বেদনার সঙ্গে জানানো হয়েছে, বাংলাদেশের সমাজতান্ত্রিক দলের (মার্কসবাদী) প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক ও এই দেশের বামপন্থী আন্দোলনের এক অসাধারণ ব্যক্তিত্ব মুবিনুল হায়দার চৌধুরী বৃদ্ধ বয়সে রোগাক্রান্ত শরীরে আকস্মিক দুর্ঘটনায় গুরুতর আহত ও চলৎশক্তিহীন হয়ে গত ১৪ মার্চ থেকে চিকিৎসাধীন থেকে অবশেষে ৬ জুলাই রাত ১১ টার দিকে ঢাকার স্কয়ার হাসপাতালের আইসিইউতে শেষ নিশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৭ বছর। বাসদ (মার্কসবাদী) কেন্দ্রীয় কার্যপরিচালনা কমিটি ও কেন্দ্রীয় নির্বাহী ফোরামের পক্ষ থেকে তাঁর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করা হয়েছে। প্রয়াত নেতার সংগ্রামী জীবনের প্রতি শ্রদ্ধা জানানো হয়েছে। দলের নেতারা বলেছেন, মুবিনুল হায়দার চৌধুরীর মৃত্যুতে শুধু আমাদের দলেরই নয়, এই দেশের বাম-গণতান্ত্রিক আন্দোলনেরও এক বিরাট ক্ষতি হল।

এদিকে, এক শোক বার্তায় প্রগতিশীল নারী সংগঠনসমূহের সমন্বয়ক ও সিপিবি নারী সেলের আহ্বায়ক লক্ষ্মী চক্রবর্তী, সমাজতান্ত্রিক মহিলা ফোরামের সভাপতি রওশন আরা রুশো, শ্রমজীবী নারী মৈত্রীর সভাপতি বহ্নিশিখা জামালি, বাংলাদেশ নারীমুক্তি কেন্দ্রের সভাপতি সীমা দত্ত, নারী সংহতির সভাপতি তাসলিমা আখতার লিমা, বিপ্লবী নারী ফোরামের সহ সাধারণ সম্পাদক আমেনা আক্তার মবিনুল হায়দার চৌধুরীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন ।

দলটির পক্ষ থেকে জানান হয়েছে, মুবিনুল হায়দার চৌধুরী ১৯৩৫ সালে ব্রিটিশ শাসনাধীন অবিভক্ত ভারতে চট্টগ্রাম জেলার বাড়বকুণ্ডতে জন্মগ্রহণ করলেও কৈশোরেই কলকাতার খিদিরপুরে চাকুরিরত তাঁর এক ভাইয়ের আশ্রয়ে চলে যান। সেখানে বামপন্থী আন্দোলনের সঙ্গে যুক্ত হয়ে পড়েন।

মুবিনুল হায়দার চৌধুরীর মরদেহ হাসপাতালের হিমাগারে রাখা হয়েছে। তাঁর শেষ ইচ্ছা অনুসারে তাঁর মরদেহ মেডিক্যাল শিক্ষার্থীদের চিকিৎসাবিজ্ঞান শিক্ষার প্রয়োজনে ব্যবহারের লক্ষ্যে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের এনাটমি বিভাগে হস্তান্তর করা হবে আগামীকাল ৮ জুলাই বৃহস্পতিবার। মরদেহ হস্তান্তরের পূর্বে আগামীকাল বেলা ১২টায় ঢাকা মেডিকেল কলেজ ক্যাম্পাসস্থ শহীদ ডা. মিলনের সমাধিস্থলে তাঁর প্রতি শেষ শ্রদ্ধা নিবেদন করা হবে। বর্তমান কোভিড পরিস্থিতি বিবেচনায় নিয়ে স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে এই আয়োজন সম্পন্ন করা হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App