রাতে ইংল্যান্ড-ডেনমার্ক হাইভোল্টেজ ম্যাচ

আগের সংবাদ

এসকে সুর চৌধুরী ও তার স্ত্রীর ব্যাংক হিসাব স্থগিত করল এনবিআর

পরের সংবাদ

সন্ত্রাসী হামলায় হাইতির প্রেসিডেন্ট নিহত

প্রকাশিত: জুলাই ৭, ২০২১ , ৫:০৫ অপরাহ্ণ আপডেট: জুলাই ৭, ২০২১ , ৫:৩১ অপরাহ্ণ

নিজ বাসভবনে সন্ত্রাসী হামলায় হাইতির প্রেসিডেন্ট জুভিনিল মু্ইসি নিহত হয়েছেন। গুরুতর আহত হয়েছেন হাইতির ফার্স্ট লেডি। বুধবার (৭ জুলাই) হাইতির অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী ক্লদে জোফেস এই তথ্য জানান।

জোফেস জানান, সশস্ত্র একটি দল মধ্যরাতে প্রেসিডেন্ট জোভেনালের বাড়িতে হামলা চালায়। এসময় তাকে ও তার স্ত্রীকে টার্গেট করে গুলি করে তারা। এতে প্রেসিডেন্ট নিহত হয়েছেন, তবে গুলিবিদ্ধ হলেও প্রাণে বেঁচে গেছেন তার স্ত্রী। বর্তমানে তিনি চিকিৎসাধীন রয়েছেন।

১৮০৪ সালে হাইতি লাতিন আমেরিকার প্রথম স্বাধীন দেশ হিসেবে আবির্ভূত হয়। এটিই দাসদের সফল বিপ্লবের ফলে সৃষ্ট একমাত্র রাষ্ট্র। হাইতি প্রথমে স্পেনীয় ও পরে ফরাসি উপনিবেশ ছিল। হাইতির সংখ্যাগরিষ্ঠ আফ্রিকান দাসেরা ফরাসি ঔপনিবেশিকদের উৎখাত করলে হাইতি স্বাধীনতা লাভ করে।

সমগ্র ইতিহাস জুড়ে হাইতির জনগণ দুই ভাগে বিভক্ত। একদিকে আছে ক্ষুদ্র একটি শিক্ষিত অভিজাত শ্রেণি, যারা বেশিরভাগ সম্পদ ও রাজনৈতিক ক্ষমতার অধিকারী। অন্যদিকে আছে বিশাল নিম্নবিত্ত শ্রেণি যাদের কোন ক্ষমতা নেই। বর্তমানে হাইতি পশ্চিম গোলার্ধের সবচেয়ে দরিদ্র দেশ। অনেক হাইতিয় দেশ ছেড়ে চলে গেছেন।

এমএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়