ইভ্যালির বিরুদ্ধে মামলার সুপারিশ

আগের সংবাদ

বঙ্গবন্ধুর দেশে কেউ যেন খাবারের কষ্ট না পায়: আওয়ামী লীগ

পরের সংবাদ

নারী উদ্যোক্তাদের জন্য লালসবুজ ই-কমার্স মার্কেটপ্লেস

প্রকাশিত: জুলাই ৭, ২০২১ , ৮:৪৭ অপরাহ্ণ আপডেট: জুলাই ৭, ২০২১ , ৮:৪৭ অপরাহ্ণ

আগামীকাল ৮ জুলাই সকাল ১১টায় অনুষ্ঠিত হবে নারী উদ্যোক্তাদের জন্য নির্মিত ই-কমার্স মার্কেটপ্লেস লালসবুজ ডটকম এর উদ্বোধনী অনুষ্ঠান। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যুক্ত থেকে মার্কেটপ্লেসটির উদ্বোধন করবেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা। অনুষ্ঠানের সভাপতিত্ব করবেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. সায়েদুল ইসলাম।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান বেগম চেমন আরা তৈয়ব, বিএফটিআই প্রধান নির্বাহী কর্মকর্তা ড. মোহাম্মদ জাফর উদ্দিন, জাতীয় মহিলা সংস্থার নির্বাহী পরিচালক (অতিরিক্ত সচিব) মাকসুরা নূর এনডিসি, বিএফটিআই পরিচালক ও লালসবুজ মার্কেটপ্লেস ডেভেলপমেন্টের টিম লিড মো. ওবায়দুল আজম, ই-কমার্স এসোসিয়েশন অব বাংলাদেশের সভাপতি শমী কায়সার। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখবেন তথ্য আপা প্রকল্প (২য় পর্যায়) এর প্রকল্প পরিচালক (অতিরিক্ত সচিব) মীনা পারভীন। উদ্বোধনী অনুষ্ঠানটি জুম অনলাইন প্ল্যাটফর্মে অনুষ্ঠিত হবে।

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়াধীন জাতীয় মহিলা সংস্থা কর্তৃক পরিচালিত “তথ্য আপা: ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে তথ্য প্রযুক্তির মাধ্যমে মহিলাদের ক্ষমতায়ন প্রকল্প (২য় পর্যায়)” এর অন্যতম লক্ষ্য গ্রামীণ নারীদেরকে তথ্যকেন্দ্রের মাধ্যমে ই-কমার্স সহায়তা দেয়া। আর সে লক্ষ্য পূরণের জন্য গ্রামীণ নারী উদ্যোক্তাদের উৎপাদিত ও সংগৃহীত পণ্য বিক্রয়ের মাধ্যমে তাদের অর্থনৈতিক মুক্তির প্রয়াসে একটি মার্কেটপ্লেস নির্মাণের অভিপ্রায়ে গত ৩ ফেব্রুয়ারি ২০২১ তারিখে তথ্য আপা প্রকল্প ও বাণিজ্য মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণাধীন বাংলাদেশ ফরেন ট্রেড ইনিস্টিটিউট (বিএফটিআই) এর সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষর করে। সমঝোতা স্মারক অনুযায়ী গড়ে তোলা হয় “লালসবুজ” (www.laalsobuj.com) শীর্ষক একটি ই-কমার্স মার্কেটপ্লেস, যেখানে শুধুমাত্র নারী উদ্যোক্তাদের তৈরি বা সংগৃহীত দেশীয় পণ্য পাওয়া যাবে। তথ্যআপা প্রকল্পাধীন ৪৯০টি তথ্যকেন্দ্র থেকে মোট ১৪৭০ জন ই-কমার্স বিষয়ক প্রশিক্ষিত তথ্যসেবা কর্মকর্তা এবং তথ্যসেবা সহকারীরা ই-কমার্স মার্কেটপ্লেসে নারী উদ্যোক্তাদের রেজিস্ট্রেশন, তাদের পণ্যের ছবি ও বিবরণী সংযোজনসহ নানাবিধ সহায়তা দিচ্ছেন। মার্কেটপ্লেসের পেমেন্ট ও ডেলিভারির ক্ষেত্রেও ব্যবস্থা গ্রহণ করেছে তথ্য আপা প্রকল্প এবং বিএফটিআই।

ক্রেতার নিকট সঠিক সময়ে ডেলিভারি নিশ্চিত করতে লালসবুজ ডটকমের লজিস্টিক পার্টনার হিসেবে পেপারফ্লাই, রেডেক্স এবং সুন্দরবন কুরিয়ার সার্ভিসের পাশাপাশি রয়েছে ডাকবিভাগের ই-কমার্স ডেলিভারি সেবা ই-পোস্ট। মার্কেটপ্লেসটির টেকনিক্যাল ডেভেলপমেন্টে পূর্ণ সহায়তা প্রদান করছে ফিউচার স্কাই লিমিটেড এবং কমজগৎ টেকনোলজিস।

লালসবুজ ই-কমার্স মার্কেটপ্লেসের লিংক: www.laalsobuj.com

রি-জেএম/ইভূ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়