করোনাকালে রাজনীতি হচ্ছে মানুষকে বাঁচানো: কাদের

আগের সংবাদ

বনশালির বিগ বাজেটের ছবিতে সোনাক্ষী

পরের সংবাদ

এক মিনিটেই পরিষ্কার হবে সিলিং ফ্যান

প্রকাশিত: জুলাই ৭, ২০২১ , ১:৫৬ অপরাহ্ণ আপডেট: জুলাই ৭, ২০২১ , ১:৫৯ অপরাহ্ণ

সিলিং ফ্যান পরিষ্কার করার কাজটা এতাটাই ভারি মনে আর তাই তো আজ করব, কাল করব বলে, কাজ ফেলা রাখা। ফলাফল, ফ্যানের ব্লেডজুড়ে ময়লা দ্বিগুণ, তিনগুণ! তাই প্রথমেই জেনে রাখুন, এসব কাজ একেবারেই জমিয়ে রাখবেন না। বরং ট্রাই করুন এই পাঁচ উপায়। যা করলে খুব সহজেই পরিষ্কার করতে পারবেন আপনার সিলিং ফ্যান।

১) প্রথমেই বিছানার উপর একটা বাতিল চাদর পেতে ফেলুন। এতে ময়লা পরিষ্কার করার সময় বিছানাতে ময়লা পড়বে না। এবার হাতে নিন শুকনো কাপড়। প্রথমে হালকা হাতে পরিষ্কার করে নিন ফ্যানের ব্লেড।

২) শুকনো কাপড় দিয়ে ব্লেড মোছার পরই ভেজা কাপড় ব্যবহার করবেন। না হলে ব্লেড পরিষ্কার তো হবেই না, উলটে ময়লা আটকে থাকবে ব্লেডে।

৩) পুরনো বালিশের কভারের মধ্যে ফ্যানের ব্লেড ঢুকিয়ে দিন। তারপর কাপড়ের মুখ চেপে নিয়ে হালকা করে টেনে নিন। দেখবেন ময়লা সব কভারের মধ্যে পড়ে ব্লেড পরিষ্কার হবে।

৪) ফ্যানের ব্লেড পরিষ্কার করতে ব্যবহার করুন খবরের কাগজ। প্রথমে শুকনো কাপড় দিয়ে ময়লা পরিষ্কার করে নিয়ে, খবরের কাগজ অল্প জলে ভিজিয়ে ব্লেড পরিষ্কার করুন।

৫) ফ্যানের ব্লেড পরিষ্কার করার সময় ডিটারজেন্টের সঙ্গে অল্প খাবার সোডা মিশিয়ে নিন। এতে ঝকঝকে হবে আপনার ফ্যানের ব্লেড।

সিলিং ফ্যান পরিষ্কার করতে গিয়ে ঝুঁকি নেবেন না। ছোট মই ব্যবহার করুন।

ডি-এফবি

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়