রাজধানীতে র‌্যাবের ভ্রামমাণ আদালত

আগের সংবাদ

অনুপ্রবেশকারীদের নির্মূল করাই বড় চ্যালেঞ্জ: বিএম মোজাম্মেল হক

পরের সংবাদ

আক্ষেপে পুড়ছেন লিটন

প্রকাশিত: জুলাই ৭, ২০২১ , ১০:০৭ অপরাহ্ণ আপডেট: জুলাই ৭, ২০২১ , ১০:০৭ অপরাহ্ণ

জিম্বাবুয়ের বিপক্ষে একমাত্র টেস্টে আজ বুধবার (৭ জুলাই) হারারে স্পোর্টস ক্লাব মাঠে ব্যাট হাতে শুরুটা ভালো করতে পারেনি বাংলাদেশ। এমনকি শঙ্কা জেগেছিল দলীয় রান দুইশর কোটা ছোঁয়ার আগেই গুটিয়ে যাওয়ার। টাইগাররা যখন দ্রুত উইকেট হারিয়ে ধুঁকছিল তখন ক্রিজে আসেন লিটন দাস। দলের দুঃসময়ে বেশ দাপটে ব্যাট হাতে দেওয়াল হয়ে দাঁড়ান তিনি। সেই সঙ্গে খেললেন টেস্ট ক্যারিয়ার সেরা ইনিংস। তবে এত ভালো খেলেও আক্ষেপে পুড়ছেন লিটন। কারণ ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরিটা যখন ৫ রান দূরে, ঠিক তখনই ডোনাল্ড তিরিপানোকে পুল করতে গিয়ে স্কয়ার লেগে ক্যাচ দিলেন তিনি। ফলে শতকের কাছে গিয়েও হতাশায় পুড়তে হলো তাকে।

তবে যাই হোক মাহমুদউল্লাহ রিয়াদ ও লিটনের হাফসেঞ্চুরিতে ভর করে আজ প্রথমদিন শেষে ৮৩ ওভার খেলে ৮ উইকেট হারিয়ে ২৯৪ রান তোলে বাংলাদেশ। আলো স্বল্পতার কারণে দিনের বাকি ৭ ওভার খেলা সম্ভব হয়নি। প্রথমদিন শেষে উইকেটে অপরাজিত আছেন মাহমুদউল্লাহ ৫৪ ও তাসকিন ১৩ রান করে। আগামীকাল বৃহস্পতিবার অভিজ্ঞ ক্রিকেটার মাহমুদউল্লাহ তাসকিনকে নিয়ে কতদূর এগুতে পারবেন তা দেখার অপেক্ষায় আছেন ক্রিকেটপ্রেমীরা। আজ বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ৯৫ রান আসে লিটনের ব্যাট থেকেই। দ্বিতীয় সর্বোচ্চ ৭০ রান আসে অধিনায়ক মুমিনুল হকের ব্যাট থেকে। অপরদিকে জিম্বাবুয়ের হয়ে ৪৮ রান খরচায় সর্বোচ্চ ৩টি উইকেট তুলে নেন পেসার ব্লেসিং মুজারাবানি। দুটি করে উইকেট নিজেদের ঝুলিতে পুরেছেন ডোনাল্ড তিরিপানো ও ভিক্টর নিয়াউচি।

আজ টস জিতে ব্যাট করতে নেমে দলীয় ৮ রানে ২ উইকেট খুইয়ে বেশ চাপে ছিল টাইগাররা। এরপর দলের হাল ধরেন অধিনায়ক মুমিনুল। সতীর্থরা যখন আসা-যাওয়ার মিছিলে তখন তিনি দেয়াল হয়ে দাঁড়িয়েছিলেন। এমনকি মুমিনুল ব্যাট হাতে দ্যুতি ছড়িয়ে তুলে নেন ফিফটি।

কিন্তু তাড়াহুড়ো করে খেলতে গিয়ে জিম্বাবুয়ের বোলার ভিক্টর নিয়াউচির বলে ডায়ন মায়ার্সের হাতে ক্যাচ তুলে দেন মুমিনুল। আউট হওয়ার আগে তিনি ৯২ বলে ১৩টি চারের সাহায্যে ৭০ রান করেন।

এর আগে ভালো খেলার আভাস দিয়েও নিজের ইনিংস বড় করতে পারেননি মুশফিক। তাকে লেগ বিফোরের ফাঁদ ফেলে জিম্বাবুয়ের পেসার মুজারাবানি সাজঘরে পাঠান। তবে বল কিছুটা উঁচুতে ছিল। কিন্তু প্যাডে লাগায় জিম্বাবুয়ের জোড়ালো আবেদনে আঙুল তুলে দেন আম্পায়ার। ফলে মুশফিক বেশ অবাক হন। রিভিউ না থাকায় আম্পায়ারের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করার সুযোগ নেই। ৩০ বলে ২টি চার হাকিয়ে ১১ রানে আউট হন মুশফিক। এরপর মাঠে নামেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব। তিনিও ক্রিজে বেশিক্ষণ টিকতে পারেননি। ভিক্টর নিয়াউচির করা অফ স্টাম্পের বেশ বাইরের বল খেলতে গিয়ে উইকেটের পিছনে ধরা পড়েন টাইগার অলরাউন্ডার। সাকিব আউট হন ৩ রান করে। তিনি জুয়াড়ির প্রস্তাব গোপন করে আইসিসি থেকে পাওয়া নিষেধাজ্ঞা কাটিয়ে ফেরার পর থেকে ব্যাটিংয়ে ছন্দ হারিয়েছেন। কিন্তু বোলিংয়ে কিছুটা হলেও ধার দেখা গেছে। সাকিব যখন জিম্বাবুয়েতে প্রস্তুতি ম্যাচে রান পেলেন, তখন ভক্তরা ভেবেছে খোলস ভেঙে বেরিয়ে এসেছেন বিশ্বসেরা অলরাউন্ডার। কিন্তু না, মূল খেলায় এসে সেই ব্যর্থ সাকিবকেই পাওয়া গেল। এর আগে ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা সিরিজ ও সদ্য সমাপ্ত ঢাকা প্রিমিয়ার লিগেও ব্যাট হাতে ব্যর্থতার বৃত্তে ঘুরপাক খেয়েছেন সাকিব। হঠাৎ কেন যেন ব্যাট করতেই ভুলে গেছেন বিশ্বসেরা অলরাউন্ডার।

এদিকে ব্যাটিং করতে নেমে প্রথম ওভারেই উইকেট হারায় বাংলাদেশ। ওপেনার সাইফ হাসান জিম্বাবুয়ের পেসার ব্লেসিং মুজারাবানির বলে বোল্ড হয়ে সাজঘরে ফেরেন শূন্য রানে। এরপর ক্রিজে আসেন নাজমুল হোসেন শান্ত। কিন্তু তাড়াহুড়ো করে খেলতে গিয়ে ব্লেসিং মুজারাবানির বলে শান্ত ক্যাচ তুলে দেন ডায়ন মায়ার্সের হাতে। আউট হওয়ার আগে শান্ত ২ রান করেন। এরপর দেখে শুনে খেলতে শুরু করেন মুমিনুল ও সাদমান। তবে নিজের ইনিংস বড় করতে পারেননি সাদমান। জিম্বাবুয়ের বাঁহাতি পেসার রিচার্ড এনগারাভারের ফুল লেন্থ বল জায়গায় দাঁড়িয়ে খেলতে গিয়ে স্লিপে ক্যাচ দেন ২৩ রান করা সাদমান।

রি-কেই/ইভূ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়