×

জাতীয়

চিকিৎসকদের বদলির প্রজ্ঞাপনে ভুল, আদেশ বাস্তবায়ন স্থগিত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ জুলাই ২০২১, ১০:০৭ পিএম

চিকিৎসকদের বদলির প্রজ্ঞাপনে ভুল, আদেশ বাস্তবায়ন স্থগিত

ছবি: সংগৃহীত

চিকিৎসকদের বদলির প্রজ্ঞাপনে তথ্যে ভুল থাকা নিয়ে ব্যাপক সমালোচনার মুখে পড়ে চিকিৎসকদের গণবদলি ২৪ ঘন্টার জন্য স্থগিত করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়। এর আগে করোনাভাইরাসের ভয়াবহ পরিস্থিতি মোকাবেলায় সহস্রাধিক চিকিৎসককে একসঙ্গে বদলি করে স্বাস্থ্য সেবা বিভাগ।

আজ মঙ্গলবার (৬ জুলাই) রাতে আদেশ জারি করে বলা হয়েছে, স্বাস্থ্য সেবা বিভাগের গত ৪ ও ৫ জুলাইয়ে বিভিন্ন স্মারকে কোভিড রোগীদের সেবা প্রদানের জন্য সহকারি অধ্যাপক ও প্রভাষক পদের চিকিৎসকদের বিভিন্ন পর্যায়ের হাসপাতালে সংযুক্তিতে পদায়ন করা হয়। তথ্যগত অপ্রতুলতার কারণে উক্ত সংযুক্তি আদেশগুলোতে চিকিৎসকদের পদায়ন করা হয়ে থাকতে পারে।

এরমধ্যে আরটিপিসিআর ল্যাবসহ অন্যান্য ল্যাব কার্যক্রমের সঙ্গে সম্পৃক্ত চিকিৎসক, কোভিড ডেডিকেটেড হাসপাতালে চিকিৎসার সঙ্গে সম্পৃক্ত চিকিৎসক এবং মেডিকেল কলেজের বিভিন্ন বিভাগের একমাত্র চিকিৎসক যিনি শিক্ষা কার্যক্রমের সঙ্গে সম্পৃক্ত।

এছাড়া চিকিৎসকদের বর্তমান কর্মস্থলের বিষয়ে তথ্যগত ভুল থাকার কারণে কোনো কোনো ক্ষেত্রে আদেশ ত্রুটিপূর্ণ হয়ে থাকতে পারে। এরকম পরিস্থিতিতে বদলির আদেশে জটিলতা থাকলে সংশ্লিষ্ট চিকিৎসকদের আদেশ বাস্তবায়ন স্থগিত রেখে আগামীকাল ৮ জুলাইয়ের মধ্যে সুষ্পষ্ট কারণ উল্লেখ করে তাদের তালিকা স্বাস্থ্য মন্ত্রণালয়ে জানাতে সংশ্লিষ্টদের পাঠানোর জন্য নির্দেশ করা হয়েছে।

এরআগে স্বাস্থ্য সেবা বিভাগ থেকে গত ৪ ও ৫ জুলাই একসঙ্গে বদলি করা এক হাজার দুইশ জনের বেশি চিকিৎসকদের মৃত, অবসরে যাওয়ারা রয়েছেন। হঠাৎ এই বদলি আদেশ নিয়ে চিকিৎসকদের মধ্যে দিনভর আলোচনার মধ্যে মৃত ও চাকরি ছেড়ে যাওয়া চিকিৎসকদের তালিকায় নাম থাকাকে কেউ কেউ ‘অদ্ভুত’ বলে মন্তব্য করেছেন। এটা কিভাবে সম্ভব তা নিয়ে যেমন প্রশ্ন তুলেছেন, তেমনি এমন আদেশকে ত্রুটিপূর্ণ উল্লেখ করে চিকিৎসকরা হতাশা প্রকাশ করেছেন।

তালিকায় এসব ব্যক্তিদের নাম কিভাবে আসছে, এমন প্রশ্নের উত্তর যারা দিতে পারতেন তারা এই বিষয়ে কথা বলতে চাননি। মৃত, অবসরে যাওয়া চিকিৎসকদের বদলির ঘটনা কীভাবে হলো জানতে চাইলে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, এত ডিটেইল তো আমি বলতে পারব না। আমি বাসায় এখন। জানি না, পরে জেনে আপনাকে জানাতে হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App