×

জাতীয়

বাংলাদেশি পাসপোর্ট পিছিয়েছে ছয় ধাপ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ জুলাই ২০২১, ০৫:২০ পিএম

বাংলাদেশের পাসপোর্টের অধিকারীরা ২২৭ দেশের মধ্যে আগাম ভিসা ছাড়া ৪১টি দেশে ভ্রমণ করতে পারেন। মঙ্গলবার (৬ জুলাই) যুক্তরাজ্যভিত্তিক সংস্থা দ্য হেনলি অ্যান্ড পার্টনার্স এ প্রতিবেদন প্রকাশ করে।

বছরে চার বার এই সূচক প্রকাশ করে হেনলি অ্যান্ড পার্টনার্স। জানুয়ারিতে তাদের পাসপোর্ট সূচকে বাংলাদেশের অবস্থান ছিল ১০১তম। এরপর এপ্রিলে এক ধাপ উন্নতি হয়ে ১০০তম অবস্থানে উঠে আসে। জুলাইয়ে ছয় ধাপ পিছিয়ে এখন অবস্থান ১০৬তম।

এক যুগের বেশি সময় ধরে পাসপোর্ট সূচক প্রকাশ করে আসা হেনলির এই সূচক অনুযায়ী, বিশ্বের সবচেয়ে দুর্বল পাসপোর্টধারী দেশগুলোর মধ্যে বাংলাদেশের অবস্থান ১১তম। বাংলাদেশের সঙ্গে যৌথভাবে একই স্থানে আছে লেবানন ও সুদান।

এই সূচকে টানা তৃতীয়বার বিশ্বের সবচেয়ে শক্তিশালী পাসপোর্ট জাপানের। দেশটির পাসপোর্ট দিয়ে আগাম ভিসা ছাড়াই ১৯৩টি দেশ ও অঞ্চলে ভ্রমণ করা যায়। দ্বিতীয় স্থানে সিঙ্গাপুর। আগাম ভিসা ছাড়া সিঙ্গাপুরের পাসপোর্টধারীরা ১৯২ দেশ ভ্রমণ করতে পারবেন।

এ সূচকে এবারও শীর্ষস্থানে থাকা তিন দেশ এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের। যৌথভাবে তৃতীয় স্থানে রয়েছে দক্ষিণ কোরিয়া ও জার্মানি। দেশ দুটির পাসপোর্ট থাকলে আগাম ভিসা ছাড়া ১৯১টি দেশে ভ্রমণ করা যায়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App