×

সারাদেশ

তাড়াইলের রাজার দাম ২৫ লাখ টাকা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ জুলাই ২০২১, ০৭:২১ পিএম

তাড়াইলের রাজার দাম ২৫ লাখ টাকা

তাড়াইলের রাজাকে ২৫ লাখ টাকায় বিক্রয় করতে পারবেন বলে আশা রাখছেন খামারী বাদল। ছবি: ভোরের কাগজ

কিশোরগঞ্জের তাড়াইলে আনোয়ার হোসেন বাদলের ঘোয়ালে বড় হয়েছে প্রায় ৪২ মণ ওজনের 'তাড়াইলের রাজা' নামে অষ্ট্রেলিয়ান ফিজিয়াম জাতের ষাঁড় গরু।

জানা গেছে, তাড়াইল উপজেলার দামিহা ইউনিয়নের রাহেলা গ্রামের খামারী আনোয়ার হোসেন বাদলের নিজের পালিত গাভীর জন্ম দেয়া বাছুর ২ বছর ৫ মাস লালন পালন করার পর ৬ ফুট উচ্চতা ও লম্বায় প্রায় ১০ ফুট হয়েছে। বর্তমানে তাড়াইলের রাজার ওজন দাঁড়িয়েছে ১ হাজার ৬ শত কেজির উপরে।

গত ৫ জুন উপজেলা পরিষদ চত্বর বালুর মাঠে প্রাণিসম্পদ কার্যালয় কর্তৃক মেলাতে খামারী বাদলের ওই ষাঁড়টি তাড়াইলের রাজা নামে সকলের নিকট পরিচিতি লাভ করে। সেই মেলাতে প্রথম স্থান অধিকার করে এই তাড়াইলের রাজা নামে ষাঁড় গরুটি।

ষাড়ঁটির মালিক আনোয়ার হোসেন বাদল জানান, প্রতিদিন ভোর থেকে গভীর রাত পর্যন্ত রাজার পরিচর্যায় ব্যস্ত থাকেন তিনি। তাছাড়া নিজের স্ত্রী এবং একজন বেতনভূক্ত রাখাল দেখভাল করেন রাজা সহ তার খামারে থাকা আরও ৬টি বিভিন্ন জাতের গাভীর। রাজার খাদ্য তালিকায় রয়েছে, বিভিন্ন প্রকারের ফল, খড়, ভূসি, ভাত ইত্যাদি। প্রতিদিন শুধুমাত্র রাজার জন্য ৫শ টাকার খাদ্য কিনে দিতে হয় তাড়াইলের রাজাকে।

প্রাণিসম্পদ মেলার পর থেকেই উপজেলার বিভিন্ন গ্রাম থেকে উৎসুক জনতা প্রতিদিন রাজাকে দেখতে আসেন খামারে। আসন্ন ঈদুল আযহায় তাড়াইলের রাজাকে ২৫ লাখ টাকায় বিক্রয় করতে পারবেন বলে আশা রাখছেন খামারী বাদল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App