×

ক্রিকেট

আফগানদের দায়িত্ব রশিদের কাঁধে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ জুলাই ২০২১, ০৯:১৫ পিএম

আফগানদের দায়িত্ব রশিদের কাঁধে

রশিদ খান।

বয়সটা ২২ হলেও অভিজ্ঞতায় পরিপূর্ণ আফগানিস্তানের রশিদ খান। বিশ্ব জুড়ে ফ্র্যাঞ্জাইসি লিগগুলোতে খেলে আন্তর্জাতিক অঙ্গনে পরিচিত মুখ তিনি। সেই রশিদের কাঁধেই এবার আফগানদের দায়িত্ব। টি-টোয়েন্টি ফরম্যাটে আফগানিস্তানকে নেতৃত্ব দেবেন তিনি। টি-টোয়েন্টি বিশ্বকাপকে সামনে রেখে এই পরিবর্তন এনেছে দেশটির ক্রিকেট বোর্ড। দুবাইয়ে অনুষ্ঠিতব্য টুর্নামেন্টে রশিদের ডেপুটি হিসেবে থাকবেন নজিবুল্লাহ জাদরান। আজ(মঙ্গলবার) এসব বিষয় নিশ্চিত করেছে আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি)।

রশিদ খান যে এবার প্রথম আফগানিস্তানের দায়িত্ব পেয়েছেন তা মোটেই নয়। ২০১৯ সালের সেপ্টেম্বর থেকে নভেম্বর পর্যন্ত আফগানদের সব সংস্করণের অধিনায়কত্ব করেন তিনি। ডিসেম্বরে তাকে সরিয়ে নেতৃত্ব দেয়া হয় আসগর আফগানকে। পরে গত মে মাসের শেষ দিকে তার অধিনায়কত্ব কেড়ে নেয়া হয় এবং টেস্ট ও ওয়ানডের অধিনায়ক হন দেশের প্রথম টেস্ট ডাবল সেঞ্চুরিয়ান হাসমতউল্লাহ শহীদী। তবে টি-টোয়েন্টির অধিনায়কের পদটি এতদিন খালিই ছিল। নতুন অধিনায়কের পাশাপাশি রশিদ খানের ডেপুটিও নির্বাচন করেছে এসিবি। টি-টোয়েন্টি বিশ্বকাপে আফগানিস্তান দলের সহঅধিনায়ক হিসেবে দেখা যাবে নজিবুল্লাহ জাদরানকে।

টি-টোয়েন্টিতে রশিদের লেগ স্পিন পৃথিবী বিখ্যাত। আইসিসি র‌্যাঙ্কিংয়েও শীর্ষ দুইয়ে তিনি, তার রেটিং পয়েন্ট ৭১৯। টপার তাবরেজ শামসি থেকে মাত্র ৩১ পয়েন্ট পেছনে। দুর্দান্ত পারফরম্যান্সের জন্য টি-টোয়েন্টি লিগগুলোতে তাই ভীষণ কদর রশিদের। চলতি বছরের অক্টোবরে সংযুক্ত আরব আমিরাত এবং ওমানে অনুষ্ঠিত হবে টি-টোয়েন্টি বিশ^কাপ। এতে ‘বি’ গ্রুপে রয়েছে আফগানিস্তান। যেখানে তাদের প্রতিপক্ষ ইংল্যান্ড, ভারত এবং দক্ষিণ আফ্রিকার মতো হেভিওয়েটরা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App