২৮ যাত্রী নিয়ে রাশিয়ার বিমান নিখোঁজ

আগের সংবাদ

ঈদে আসছে পাঁচদিনের ছুটি

পরের সংবাদ

রপ্তানি আয়ের নতুন লক্ষ্যমাত্রা ৫১ বিলিয়ন ডলার

প্রকাশিত: জুলাই ৬, ২০২১ , ২:২৮ অপরাহ্ণ আপডেট: জুলাই ৬, ২০২১ , ৬:০৩ অপরাহ্ণ

চলতি ২০২১-২২ অর্থবছরের জন্য রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে সরকার। চলতি অর্থবছরে পণ্য ও সেবা রপ্তানি থেকে ৫১ বিলিয়ন (৫ হাজার ১০০ কোটি) ডলার আয়ের লক্ষ্য ঠিক করেছে বাণিজ্য মন্ত্রণালয়।

মঙ্গলবার (৬ জুলাই) এক সংবাদ সম্মেলনে এ লক্ষ্যমাত্রা ঘোষণা করেছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। এসময় লক্ষ্যমাত্রা অর্জনে উদ্যোক্তাদের সব ধরনের সহযোগিতা দেওয়া হবে বলে জানান মন্ত্রী।

সচিবালয় থেকে অনলাইনে আয়োজিত সংবাদ সম্মেলনে বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ, রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) ভাইস চেয়ারম্যান এএইচএম আহসান, বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) সাবেক সভাপতি সিদ্দিকুর রহমান, বাংলাদেশ নিটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিকেএমইএ) প্রথম সহ-সভাপতি মোহাম্মদ হাতেম প্রমুখ বক্তব্য রাখেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, চলতি ২০২১-২২ অর্থবছরের জন্য পণ্য ও সেবা রপ্তানি থেকে ৫১ বিলিয়ন মার্কিন ডলারের নতুন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে ১২ দশমিক ২৩ শতাংশ প্রবৃদ্ধি ধরে পণ্য রপ্তানি খাতে নতুন আয়ের লক্ষ্যমাত্রা ঠিক করা হয়েছে ৪৩ দশমিক ৫০ বিলিয়ন ডলার। সেবা খাতে ১৩ দশমিক ১৫ শতাংশ প্রবৃদ্ধি ধরে ৭ দশমিক ৫ বিলিয়ন ডলারের নতুন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

ঘোষিত লক্ষ্যমাত্রার মধ্যে তৈরি পোশাক রপ্তানি থেকে আসার কথা তিন হাজার ৫১৪ কোটি ডলার। চামড়া ও চামড়াখাতে ১০ বিলিয়ন ডলার, হিমায়িত ও জীবন্ত মাছ রপ্তানিতে ৫০ কোটি ডলার। এভাবে বিভিন্ন হারে অন্যান্য খাতের লক্ষ্যমাত্রাও নির্ধারণ করে দেওয়া হয়েছে।

আর-এমএস/ডি-এমএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়