×

বিনোদন

মঙ্গলবার শুরু কান চলচ্চিত্র মহোৎসব, দেখানো হবে বাংলাদেশের সিনেমা (ভিডিও)

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ জুলাই ২০২১, ০৭:১৮ পিএম

মঙ্গলবার শুরু কান চলচ্চিত্র মহোৎসব, দেখানো হবে বাংলাদেশের সিনেমা (ভিডিও)
মঙ্গলবার শুরু কান চলচ্চিত্র মহোৎসব, দেখানো হবে বাংলাদেশের সিনেমা (ভিডিও)

‘রেহানা মরিয়ম নূর’ / ফাইল ছবি

মঙ্গলবার শুরু কান চলচ্চিত্র মহোৎসব, দেখানো হবে বাংলাদেশের সিনেমা (ভিডিও)

করোনার কারণে দুবার পিছিয়েছিল কান চলচ্চিত্র উৎসবের আয়োজন। অবশেষে লিওস ক্যারাক্সের ‘অ্যানেত’ সিনেমা প্রদর্শনের মধ্য দিয়ে স্থানীয় সময় মঙ্গলবার পর্দা উঠতে যাচ্ছে ৭৪তম এ আসরের। এবারই প্রথম কান চলচ্চিত্র উৎসবে বাংলাদেশের সিনেমা নির্বাচিত হয়েছে। আবদুল্লাহ মোহাম্মদ সাদ নির্মিত ‘রেহানা মরিয়ম নূর’ সিনেমাটি উৎসবের আনসার্টেন রিগার্ড বিভাগ থেকে পরদিন ৭ জুলাই বেলা ১১টায় প্রদর্শিত হবে।

সিনেমা সংশ্লিষ্ট ৭ জনের একটি টিম কোয়ারেন্টাইন শেষে উৎসবে যোগ দিবেন। ফ্রান্সে একটি বাড়ি ভাড়া নিয়ে কোয়ারেন্টাইনে রয়েছেন বাঁধনসহ টিমের সদস্যরা। ফ্রান্স থেকে বাঁধন বলেন, ‘ভীষণ উপভোগ্য সময় কাটছে। করোনার জন্য আমাদেরকে ১০ দিন আগেই আসতে হয়েছে। এখানে কোয়ারেন্টাইন শেষ করে উৎসবে অংশ নেয়ার জন্য উদগ্রীব হয়ে আছি। বাংলাদেশের প্রতিনিধিত্ব করব, এটা ভীষণ গর্বের।

এবার কান উৎসবে ‘রেহানা মরিয়ম নূর’র ওয়ার্ল্ড প্রিমিয়ার হওয়ার পর এই সিনেমাটিও সারা বিশ্বে ছড়িয়ে যাবে বলে প্রত্যাশা সবার। এদিকে বাংলাদেশের চলচ্চিত্র সংশ্লিষ্ট সবাই এখন তাকিয়ে আছে কান উৎসবের দিকে। ‘রেহানা মরিয়ম নূর’র প্রদর্শনীর দিনটি এই দেশের চলচ্চিত্রকে বিশ্বের বুকে মর্যাদার আসনে তুলে ধরবে। ছবির গল্প আবর্তিত হয়েছে বেসরকারি মেডিকেল কলেজের শিক্ষক রেহানা মরিয়ম নূরকে কেন্দ্র করে। সেখানে রেহানা একজন মা, মেয়ে, বোন ও শিক্ষক। ঝঞ্ঝাবিক্ষুব্ধ তার জীবন। এক সন্ধ্যায় কলেজ থেকে বের হয়ে তিনি এমন এক ঘটনা প্রত্যক্ষ করেন, যা তাকে প্রতিবাদী করে তোলে। এক ছাত্রীর পক্ষ হয়ে সহকর্মী এক শিক্ষকের বিরুদ্ধে দাঁড়াতে বাধ্য হন রেহানা। একই সময়ে তার ৬ বছরের মেয়ের বিরুদ্ধে স্কুল থেকে রূঢ় আচরণের অভিযোগ করা হয়। এমন অবস্থায় রেহানা তথাকথিত নিয়মের বাইরে থেকে সেই ছাত্রী ও তার সন্তানের জন্য ন্যায়বিচার খুঁজতে থাকেন।

মহামারি শুরুর পর এটাই প্রথম বড় কেন চলচ্চিত্র উৎসব যা প্রায় স্বাভাবিকভাবে অনুষ্ঠিত হচ্ছে। নিকোল কিডম্যান, জুডি ফস্টার, ম্যাট ডেমনের মতো তারকারা হাজির থাকবেন এবারের উৎসবে। শুরু হওয়া কান চলচ্চিত্র উৎসব চলবে আগামী ১৭ জুলাই পর্যন্ত। গতবার উৎসব বাতিল হওয়ায় এবার পাম ডি’অর বা স্বর্ণপামের জন্য লড়াইটা বেশ কঠিন হবে। বিখ্যাত চলচ্চিত্র পরিচালকদের অনেকেই এবার কানে হাজির থাকছেন তাদের নতুন চলচ্চিত্র নিয়ে। ২৪ জন বিচারক থাকছেন এবারের উৎসবে। যাদের নেতৃত্ব দিচ্ছেন মার্কিন পরিচালক স্পাইক লি।

প্রথমবারের মতো এই উৎসবে একজন কৃষ্ণাঙ্গ প্রধান বিচারক হিসেবে থাকছেন। অন্যদের মধ্যে আরো আছেন ‘দ্য সার্পেন্ট’ তারকা তাহার রহিম এবং অভিনেত্রী ম্যাগি গিলেনহাল। এবারের উৎসবে মাত্র চারজন নারী পরিচালকের ছবি প্রতিযোগিতায় স্থান পেয়েছে। এবারে কান উৎসবে সম্মাননা দেয়া হচ্ছে মার্কিন অভিনেত্রী ও পরিচালক জুডি ফস্টারকে। প্রতিযোগিতার বাইরে এবার অলিভার স্টোনের নতুন প্রামাণ্যচিত্র প্রথমবারের মতো প্রদর্শিত হবে, যেটি জন এফ কেনেডির হত্যার ঘটনা নিয়ে তৈরি হয়েছে।

এবারের উৎসবে শন পেন হাজির হবেন তার নতুন সিনেমা ‘ফ্ল্যাগ ডে’ নিয়ে। এছাড়া প্রতিযোগিতা বিভাগে দুবার অস্কারজয়ী ইরানের পরিচালক আসগার ফারহাদির ‘হিরো’ সিনেমাটিও রয়েছে। মহামারির কারণে গভীর রাতের পার্টিগুলো বাতিল করা হয়েছে। সামাজিক বিধিনিষেধ মেনে চলতে হবে এবং গালা ইভেন্টে অংশগ্রহণকারীর সংখ্যা অর্ধেকে নামানো হয়েছে।

https://www.youtube.com/watch?v=jfoydRqXbPc

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App