×

আন্তর্জাতিক

ভারতে বদলায়নি যৌতুক প্রথা: বিশ্ব ব্যাংকের প্রতিবেদন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ জুলাই ২০২১, ০৪:৫৬ পিএম

ভারতে বদলায়নি যৌতুক প্রথা: বিশ্ব ব্যাংকের প্রতিবেদন

ফাইল ছবি

ভারতের আইনে নিষিদ্ধ হলেও দেশটির গ্রামীণ অঞ্চলে গত কয়েক দশক ধরে যৌতুক প্রথায় বিশেষ কোনো পরিবর্তন আসেনি। সোমবার (৫ জুলাই) প্রকাশিত বিশ্ব ব্যাংকের একটি গবেষণা প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। ১৯৬০ থেকে ২০০৮ সাল পর্যন্ত দেশটির ৪০ হাজার বিয়ের তথ্যের ওপর ভিত্তি করে এই গবেষণাটি চালানো হয়। খবর বিবিসির।

১৯৬১ সাল থেকে ভারতে যৌতুক দেওয়া এবং নেওয়া বেআইনি। তবে গবেষণায় ৯৫ শতাংশ বিয়েতেই যৌতুক লেনদেন হয়েছে। দেশটির ৯৬ শতাংশ লোকের বাস এমন ১৭টি রাজ্যের যৌতুকের তথ্য এই গবেষণায় ব্যবহার করা হয়।

এ গবেষণায় যুক্ত অর্থনীতিবিদ এস অনুকৃতি, নিশিথ প্রকাশ ও সুংহ কৌন জানান, বিয়ের সময় দেওয়া উপহারের মূল্য এবং নগদ লেনদেন করা অর্থের তথ্য তারা ব্যবহার করেছেন যৌতুকের হিসাব বুঝতে। কনের পরিবার থেকে বরকে দেওয়া ‘উপহার’ এবং কনেকে বরের পরিবারের দেওয়া ‘উপহারের’ মূল্যের ব্যবধান থেকে ‘প্রকৃত যৌতুক’ বের করা হয়েছে। গবেষণায় বলা হয়, কনে পক্ষকে ‘উপহার’ সামগ্রী দিতে গড়ে ৫ হাজার রুপি খরচ করেছে বরের পরিবার। কনের পরিবার থেকে এই খরচ গড়ে ৩২ হাজার রুপি। সেক্ষেত্রে ‘প্রকৃত যৌতুক’ দাঁড়ায় গড়ে ২৭ হাজার রুপি।

পরিবারগুলোর আয় এবং সঞ্চয়ের বড় একটি অংশই যৌতুকের পেছনে খরচ হয়েছে উল্লেখ করে প্রতিবেদনে বলা হয়, ২০০৭ সালে ভারতের গ্রামগুলোতে প্রকৃত যৌতুকের গড় হার দাঁড়িয়েছে বার্ষিক আয়ের ১৪ শতাংশ।

বিশ্ব ব্যাংকের গবেষক দলের অর্থনীতিবিদ ড. অনুকৃতি বলেন, “আয় বিবেচনা করলে সময়ের সঙ্গে যৌতুকের পরিমাণ কমে এসেছে, কারণ ভারতে গ্রামীণ জনজীবনে বার্ষিক আয় বেড়েছে।

প্রতিবেদনে বলা হয়, ২০০৮ সালের পর ভারতে অনেক কিছুতেই পরিবর্তন হলেও বিয়ের আইন-কানুন এবং কাঠামো না বদলানোয় যৌতুক দেওয়ার রীতি বা প্রথায় খুব বেশি পরিবর্তন আসেনি। তবে ১৯৭৫ সালের আগে এবং ২০০০ সালের পর যৌতুক লেনদেনের হার কিছুটা বেশি। এই প্রথার কারণে নারীরা প্রায়ই পারিবারিক সহিংসতার শিকার হন। এমনকি এ ধরনের ঘটনায় অনেকে নারীর মৃত্যুও হয়।

গবেষণায় ১৯৭০ সালের পর থেকে দক্ষিণাঞ্চলীয় রাজ্য কেরালায় ‘ব্যাপকভাবে যৌতুক বেড়েছে’ জানিয়ে বলা হয়, সাম্প্রতিক বছরগুলোতে এই হার সর্বোচ্চ হয়ে উঠেছে। এছাড়া হরিয়ানা, পাঞ্জাব এবং গুজরাটেও যৌতুকের মাত্রা বেড়েছে। অন্যদিকে ওড়িশা, পশ্চিমবঙ্গ, তামিল নাড়ু এবং মহারাষ্ট্রে যৌতুকের গড় হার কমে এসেছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App