×

খেলা

ব্রাজিল-ইতালি এগিয়ে : তপু বর্মন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ জুলাই ২০২১, ০৯:৪৩ পিএম

ব্রাজিল-ইতালি এগিয়ে : তপু বর্মন

তপু বর্মন

ইউরোর প্রথম সেমিফাইনালে মঙ্গলবার রাতে স্পেনের মোকাবেলা করবে ইতালি। অন্য দিকে কোপা আমেরিকায় প্রথম সেমিফাইনালে ভোরে ব্রাজিল লড়বে পেরুর বিপক্ষে। বাংলাদেশ জাতীয় দলের নির্ভরযোগ্য ডিফেন্ডার তপু বর্মন সোমবার ৫ জুলাই ভোরের কাগজের সঙ্গে সেমিফাইনালে চার দলের খেলা সম্পর্কে একান্ত আলাপচারিতায় বলেছেন অনেক কথা। মূল কথায় যাওয়ার আগে লাল-সবুজের এ ডিফেন্ডার সম্পর্কে কিছু না বললে বেমানান হবে। বিশ্বকাপ বাছাইপর্বে গত ৩ জুন আফগানিস্তানের বিপক্ষে কাতারের জসিম বিন হামাদ স্টেডিয়ামে ১-০ গোলে পিছিয়ে পড়েও শেষ পর্যন্ত ১-১ গোলে ড্র করেছেন লাল-সবুজের প্রতিনিধিরা। ওইদিন আফগানিস্তানের বিপক্ষে সমতাসূচক গোল করে আলোচনার কেন্দ্রে আছেন তপু বর্মন। কারণ এ গোলটি দলকে এনে দিয়েছে বিশ^কাপ বাছাইয়ে গুরুত্বপূর্ণ এক পয়েন্ট।

১৯৯৪ সালে ২০ ডিসেম্বরে জন্মগ্রহণ করেন তপু বর্মন। নারায়ণগঞ্জের গোদনাইল হাজীরবাগে বেড়ে ওঠা তপুর ফুটবলের হাতেখড়ি বড় ভাই দিপু বর্মনের হাত ধরে। বাবা দয়াল বর্মন এবং মা ঠাকুর দাসী বর্মনের ঘরে জন্ম নেয়া ছোট ছেলেটি ছাপিয়ে গেছেন বড় ভাই দিপুকে। ফুটবল খেললেও তপুর মতো বড় মঞ্চে কখনই দেখা যায়নি বড় ভাই দিপুকে। নারায়ণগঞ্জের লক্ষ্মী নারায়ণ কটন মিলের মাঠে একসময় ফুটবল নিয়ে দাপিয়ে বেড়ানো সে ছেলেটিই এখন বাংলাদেশের ফুটবলের বড় তারকা।

২০১৪ সালে অনূর্ধ্ব-২৩ দলের হয়ে বাংলাদেশের বয়সভিত্তিক পর্যায়ে তপুর অভিষেক ঘটে। একই বছরে দেশের মাটিতে শ্রীলঙ্কার বিপক্ষে আন্তর্জাতিক প্রীতি ম্যাচে অভিষেক হয় এ ডিফেন্ডারের। এখন পর্যন্ত ৩৬টি আন্তর্জাতিক ম্যাচ খেলে ৪টি গোল করেছেন তপু। ২০১৫ সালে ২৮ ডিসেম্বর ভুটানের বিপক্ষে সাফ ফুটবলে প্রথম গোলটি করেন তপু। ২০১৮ সালে ঢাকায় অনুষ্ঠিত সাফ ফুটবলে পাকিস্তানের বিপক্ষে গোল করে জয় এনে দিয়েছিলেন তিনি। সেটি ছিল তার ক্যারিয়ারে দ্বিতীয় গোল। একই বছর সাফ ফুটবলে ভুটানের বিপক্ষে তৃতীয় গোলটি করেন তপু। কাতারে এবার বিশ^কাপ ও এশিয়ান কাপের বাছাইপর্বে আফগানিস্তানের বিপক্ষে করেন চতুর্থ গোল।

বসুন্ধরা কিংসের এ ডিফেন্ডার সোমবার ভোরের কাগজকে জানান, ইউরোর প্রথম সেমিফাইনালে ইতালি এবং কোপার সেমিফাইনালে স্বাগতিক ব্রাজিলকে এগিয়ে রাখব। কারণ ইউরোতে ইতালি দুর্দান্ত নৈপুণ্য প্রর্দশন করে চলছে। তবে স্পেনকে হালকা করে দেখার সুযোগ নেই। তারাও যোগ্য দল বলে সেমিফাইনালে উঠেছে। মঙ্গলবার ম্যাচটি হবে সেয়ানে সেয়ানের লড়াই। অতীতে স্পেন-ইতালি ৩৩ বার মুখোমুখি হয়েছে। এর মধ্যে ১২ বার জিতেছে উভয় দল। ড্র হয়েছে ৯ ম্যাচ। ফিফা র‌্যাংকিংয়ে স্পেনের অবস্থান ৬ আর ইতালি আছে ৯ নম্বরে। সব সমীকরণ মিলিয়ে বললে দুই দলেরই সম্ভাবনা ফিফটি ফিফটি। তার পরও আমি ইতালিকে এগিয়ে রাখব। বেলজিয়ামের বিপক্ষে ইতালি যে খেলা খেলেছে, স্পেনের বিপক্ষে তার চেয়ে আরো ক্ষিপ্রগতির ফুটবল খেলবে তারা। চারবারের বিশ্বচ্যাম্পিয়ন আজ্জুরিরা স্পেন থেকে সব দিক দিয়ে এগিয়ে। তাদের রক্ষণভাগ, মধ্যভাগ, আক্রমণভাগের খেলোয়াড়রা অসাধারণ ফুটবল খেলছেন।

লিওনার্দো বুনুচ্চি, জর্জিও কিয়েলিনি ও জিওভান্নি ডি লরেঞ্জো ইতালির রক্ষণদুর্গ ভালোভাবেই সামলাচ্ছেন। মধ্যমাঠে নিকোলো বেরেল্লা, জর্জিনহো ও মার্কো ভেরাত্তি অসাধারণ খেলছেন। আর আক্রমণভাগে আন্দ্রে বেলোত্তি, ফেদেরিকো চিয়াসা ও চিরো ইমোবিল নিজেদের নামের প্রতি সুবিচার করছেন প্রতিটি ম্যাচে। জর্দি আলবা, সার্জিও বুসকেতস ও আলভারো মোরাতা ছাড়া স্পেনের অধিকাংশ খেলোয়াড়ই তরুণ। অভিজ্ঞতা ও শক্তির বিচারে এগিয়ে রয়েছে ইতালি। দুই দলের গোলপোস্টের নিচে তাকালে দেখা যায় স্পেনের গোলরক্ষক উনাই সিমনের চেয়ে ইতালির গোলরক্ষক জিয়ানলুইগি ডোনারুম্মা অনেক অভিজ্ঞতাসম্পন্ন। কোচ হিসেবে ইতালির মানচিনি ও স্পেনের লুইস এনরিখ দুজনই সেরা। এক সময় ভালো খেলোয়াড় ছিলেন দুজন। নিজেদের রক্ষণদুর্গ সামলিয়ে দ্রুত কাউন্টার অ্যাটাকে যেতে মানচিনির শিষ্যরা দক্ষতার পরিচয় দিচ্ছেন প্রতিটি ম্যাচে। সে তুলনায় কিছুটা পিছিয়ে রয়েছে স্পেন।

কোপা আমেরিকায় ব্রাজিল-পেরু ম্যাচ সম্পর্কে ভোরের কাগজকে বাংলার রামোসখ্যাত তপু বর্মন বলেন, ব্রাজিলের বিপক্ষে পেরু শক্ত প্রতিরোধ গড়ে তুলতে পারবে না। গ্রুপপর্বের ম্যাচে তারা সেলেসাওদের বিপক্ষে হেরেছিল ৪-০ গোলে। পরিসংখ্যানের দিকে তাকালে দেখা যায় ৪৯ ম্যাচের মধ্যে নেইমাররা জিতেছে ৩৫ ম্যাচে। ড্র হয়েছে ৯ ম্যাচ। পেরু জিতেছে পাঁচবার। শক্তি-সামর্থ্যে তিতের শিষ্যরাও এগিয়ে। ফাইনালের টিকেট পেতে এ ম্যাচে ব্রাজিলকে বেগ পেতে হবে না। অন্য সেমিফাইনালে কলম্বিয়া মেসির আর্জেন্টিনার বিপক্ষে প্রতিরোধ গড়ে তুলতে পারে। দুবারের বিশ্বচ্যাম্পিয়নরা ইকুয়েডরের বিপক্ষে যে নান্দনিক ফুটবল খেলেছে, সেই ধারাবাহিকতা বজায় রাখতে পারলে আর্জেন্টিনার সেমির টিকেট পেতে কষ্ট হবে না। আর্জেন্টিনার ফ্যান হিসেবে আমি ব্রাজিল-আর্জেন্টিনা ফাইনাল প্রত্যাশা করছি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App