×

সারাদেশ

বানর ধরতে গিয়ে লাঞ্ছিত গ্লোব বায়োটেকের সদস্যরা, পরে মুক্তি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ জুলাই ২০২১, ১০:২০ এএম

বানর ধরতে গিয়ে লাঞ্ছিত গ্লোব বায়োটেকের সদস্যরা, পরে মুক্তি

ফাইল ছবি

করোনাভাইরাসের টিকা বঙ্গভ্যাক্স পরীক্ষার জন্য গাজীপুরের শ্রীপুর থেকে বানর ধরতে গিয়ে গ্লোব ফার্মাসিউটিক্যালস লিমিটেডের প্রতিষ্ঠান গ্লোব বায়োটেকের কয়েকজন সদস্য লাঞ্ছিত হয়েছে। রবিবার (৪ জুলাই) সকালে উপজেলার বরমী বাজারে এ ঘটনা ঘটে। খবর পেয়ে পুলিশ সেখান থেকে তাদের উদ্ধার করে।

সোমবার (৫ জুলাই) সকালে বরমী বাজার থেকে বানর ধরতে যান ওই প্রতিষ্ঠানের পক্ষে গ্লোবাল টেলিভিশনের অ্যাসাইনমেন্ট কর্মকর্তা আনিসুর রহমান, স্টাফ রিপোর্টার রাশেদুল ইসলাম রাশেদ, ক্যামেরাপারসন ফাহাদ আল কাদরিসহ তাদের দুই গাড়িচালক।

আনিসুর রহমান জানান, যথা নিয়মে ১০টি বানর ধরার পর স্থানীয় কয়েকজন লোক তাদের কাছে টাকা দাবি করে। টাকা না দেওয়ায় তাদের লাঞ্ছিত করে তারা। এ ঘটনার ভিডিও ফুটেজ আছে। এ বিষয়ে আইনি ব্যবস্থা নিবে বলেও জানান।

এদিকে শ্রীপুর থানার ওসি খোন্দকার ইমাম হোসেন জানান, বানর ধরার জন্য মন্ত্রণালয় ও বন বিভাগের অনাপত্তিপত্রসহ কাগজপত্র যাচাই-বাছাই করে গ্লোব বায়োটেকের লোকজনকে ছেড়ে দেওয়া হয়েছে।

গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা ও সহকারী বন সংরক্ষক মো. তবিবুর রহমান জানান, বাংলাদেশ চিকিৎসা গবেষণা পরিষদ বঙ্গভ্যাক্স বানরের দেহে পরীক্ষার জন্য নির্দেশনা দেয়।

এ জন্য গত ২৬ জুন গ্লোব বায়োটেক লিমিটেড পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ে ৫৬টি বানর ধরার আবেদন করে। পরদিন মন্ত্রণালয়ের উপসচিব দীপক কুমার চক্রবর্তী প্রধান বন সংরক্ষককে প্রয়োজনীয়সংখ্যক বানর ধরার এবং ব্যবহারের জন্য চিঠি পাঠান। তিনিও সেই চিঠি পেয়েছেন।

মো. তবিবুর রহমান জানান, গ্লোব বায়োটেক গিনিপিগ এবং খরগোশের ওপর এ টিকা পরীক্ষার পর বানরের দেহেও প্রয়োগের জন্য এসব বানর প্রয়োজন হচ্ছে। গত ২৯ জুন থেকে তিন দিন ধরে ভাওয়াল জাতীয় উদ্যান ও সাফারি পার্ক থেকে ৩০টি বানর সংগ্রহ করেছে গ্লোব বায়োটেক। স্থানীয় প্রশাসন ও বন বিভাগকে অবগত না করে গতকাল সকালে বরমী বাজার থেকে বানর সংগ্রহ করতে গেলে স্থানীয় মানুষজন বাধা দেয়।

শ্রীপুর রেঞ্জের সাতখামাইর বনবিট কর্মকর্তা নওয়াব আলী জানান, বরমী বাজার থেকে বানর সংগ্রহের বিষয়টি আগে থেকে তাদের অবগত করা হয়নি। ফলে মানুষজন বানর সংগ্রহে বাধা দেয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App