×

জাতীয়

ঈদের আগেই বোনাস বেতনের দাবি নৌযান শ্রমিক ফেডারেশনের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ জুলাই ২০২১, ০৮:১০ পিএম

করোনার বিধি-নিষেধে কর্মহীন যাত্রীবাহী নৌযান শ্রমিকদের ঈদের আগেই মজুরি ও বোনাস দেয়ার দাবি জানিয়েছে বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশন। একই সঙ্গে পণ্য পরিবহন ও খালাস কাজে নিয়োজিত নৌযান শ্রমিকদের বিশেষ ঝুঁকি ভাতা দেয়ারও দাবি জানিয়েছে সংগঠনটি। নৌযান শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় কমিটির সভাপতি মো. শাহ আলম ভূইয়া ও সাধারণ সম্পাদক চৌধুরী আশিকুল আলম সোমবার (৫ জুলাই) একযুক্ত বিবৃতিতে এসব দাবি জানান।

বিবৃতিতে তারা বলেন, লকডাউনের কারণে শ্রমিকরা কর্মহীন হয়ে অনাহার-অর্ধাহারে পরিবার-পরিজন নিয়ে মানবেতর জীবনযাপন করছে। দ্রব্যমূল্যের ঊর্দ্ধগতির এ সময়ে নৌযান শ্রমিকরা যেখানে মজুরি দিয়ে ঠিকমতো দুবেলা ডাল-ভাত জুটাতে পারে না, সেখানে লকডাউনে তারা কীভাবে ঘরে থাকবে। বাজেটে এই দরিদ্র জনগণের জন্য কিছুই রাখা হয়নি, এমনকি শ্রমিক-কৃষক-মেহনতি জনগণের সামাজিক নিরাপত্তায় রেশনিং চালুর প্রেক্ষিতেও কোন বরাদ্দ রাখা হয়নি। এ অবস্থায় সরকার কঠোর লকডাউনের নামে সেনাবাহিনী, বিজিবি, পুলিশের ভয় দেখিয়ে জনগণকে গৃহবন্দি করে রাখতে চাইছে।

তারা বলেন, নৌযান শ্রমিকরা সাধারণত মাসের ৭/৮ তারিখে বেতন পেয়ে থাকে। কিন্তু মাসের শুরুতেই লকডাউন দেয়ায় তাদের খালি হাতে বাড়ি ফিরতে হয়েছে। ঈদুল আজহার আগ মুহুর্তে লকডাউন শুরু হওয়ায় শ্রমিকরা উৎসব বোনাস নিয়ে অনিশ্চিয়তায় দিন কাটাচ্ছে। এর আগেও লকডাউনের কারণে মালিকরা বকেয়া মজুরি ও বোনাস না দেয়ার সুযোগ পান।

চরম অর্থ কষ্টে থাকা শ্রমিকদের মধ্যে হতাশা ও ক্ষোভ বিরাজ করছে উল্লেখ করে বিবৃতিতে বিভিন্ন দাবি তুলে ধরা হয়। এতে বলা হয়, নৌযান শ্রমিকদের বকেয়া মজুরি ও বোনাস দেয়ার বিষয়ে সরকারকে ব্যবস্থা নিতে হবে। নইলে সরকারিভাবে শ্রমিকদের মজুরি ও বোনাসের সমপরিমাণ ভাতা দিতে হবে। লকডাউনে সরকার পক্ষে ত্রাণ তৎপরতাও দেখা যাচ্ছে না। এটি দুঃখজনক। দেশের মানুষ যখন স্বাস্থ্য সুরক্ষায় ঘরে অবস্থান করছেন, তখন জীবনের ঝুঁকি নিয়ে নৌযান শ্রমিকরা পণ্য পরিবহণ ও খালাস করছে।

এতে খাদ্যসহ জরুরি সামগ্রীর চাহিদা যোগান দেয়ার সঙ্গে সঙ্গে দেশের অর্থনীতির চাকাও সচল থাকছে। কিন্তু শ্রমিকদের প্রণোদনা, ঝুঁকি ভাতা, স্বাস্থ্য বীমার বিষয়ে সরকারের নিরবতা দূর্ভাগ্যজনক। বিবৃতিতে পণ্যবাহী নৌযান শ্রমিকদের জন্য বিনামূল্যে মাস্ক ও স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী ও অগ্রাধিকারভিত্তিতে টিকা নিশ্চিতের দাবি জানানো হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App