×

খেলা

ইতিহাস গড়েই চলছেন জাবেয়ার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ জুলাই ২০২১, ০৯:৪৪ পিএম

ইতিহাস গড়েই চলছেন জাবেয়ার

তিউনিসিয়ার টেনিসার ওনস জাবেয়ার।

উইম্বলডন ওপেনের নারী এককের রাউন্ড ষোলোর ম্যাচে জয় পেয়েছেন তিউনিসিয়ার টেনিসার ওনস জাবেয়ার। এর মাধ্যমে প্রথমবারের মতো উইম্বলডনের শেষ আটে খেলার যোগ্যতা অর্জন করেছেন তিনি। তবে শেষ আটে তিনি খুব সহজেই পৌঁছে যাননি।

রাউন্ড ষোলোর ম্যাচে তাকে খেলতে হয়েছে গত বছর ফ্রেঞ্চ ওপেনের শিরোপা জয় করা পোলিশ সুন্দরী ইগা সুইতেকের বিপক্ষে। সুইতেকের বিপক্ষে জাবেয়ার জয় তুলে নিয়েছেন ৫-৭, ৬-১, ৬-১ সেটে। জাবেয়ার রাউন্ড ষোলোতে জায়গা করে নিয়েই প্রথম আরব নারী হিসেবে ইতিহাস গড়েন। এবার তিনি ছিনিয়ে নিলেন কোয়ার্টার ফাইনালের টিকেট। সঙ্গে আবার নতুন করে ইতিহাস গড়লেন শেষ আটে জায়গা করে নিয়ে।

প্রথম সেটে সুইতেকের সঙ্গে বেশ হাড্ডাহাড্ডি লড়াই হয় জাবেয়ারের। কিন্তু এই সেটে শেষ হাসি হাসেন সুইতেকই। তিনি জয় পান ৭-৫ ব্যবধানে। কিন্তু এরপর আর সুইতেককে কোনো সুযোগ দেননি জাবেয়ার। দ্বিতীয় সেটে তিনি ৬-১ ব্যবধানে জয় তুলে নেন। ফলে ম্যাচের ভাগ্য নির্ধারিত হয় তৃতীয় সেটে। দ্বিতীয় সেটের মতো তৃতীয় সেটেও সুইতেক আর কোনো সুযোগ পাননি। জাবেয়ার জয় তুলে নেন ৬-১ ব্যবধানে।

নারী এককে এদিন আরো জয় তুলে নেন বেলারুশের আরিয়ানা সাবালেঙ্কা। তিনি হারিয়েছেন কাজাকস্তানের এলিনা রাবাকিনাকে। তবে সাবালেঙ্কা সরাসরি সেটে জয় তুলে নিতে পারেননি। সাবালেঙ্কা প্রথম সেটে ৬-৩ ব্যবধানের জয় তুলে নেন এলিনার বিপক্ষে। কিন্তু দ্বিতীয় সেটে গিয়ে তিনি হেরে যান। এ সময় ঘুরে দাঁড়ান এলিনা। তিনি এই সেটটিতে জয় পান ৬-৪ ব্যবধানে। এরপর সাবালেঙ্কা তৃতীয় সেটে জয় পান ৬-৩ ব্যবধানে।

তাছাড়া সোমবার শেষ আটে জায়গা করে নিয়েছেন পোলিশ সুন্দরী ক্যারোলিনা প্লিসকোভা। তিনি রাশিয়ার টেনিসার লুডমিল্লা সামসোনোভাকে সরাসরি ৬-২, ৬-৩ সেটে হারিয়ে দেন। সোমবার এই রিপোর্ট লেখা পর্যন্ত সরাসরি সেটে শুধু জয় তুলে নিয়েছেন ক্যারোলিনা প্লিসকোভাই।

অন্যদিকে আজ ছেলেদের এককে বেলারুশের টেনিসার ইতালিয়ান টেনিসার মাতেও বেরেত্তিনি। মাতেও বেরেত্তিনি জয় পেয়েছেন ৬-৪, ৬-৩, ৬-১ ব্যবধানে। মানে ইতালিয়ান টেনিসারকে কোনো কষ্টই করতে হয়নি। আর ইতালিয়ান এই টেনিসার শেষ আটে জায়গা করে নেয়ার মাধ্যমে দেশটি থেকে দীর্ঘ ২৩ বছর পর কোন টেনিসার উইম্বলডন ওপেনের শেষ আটে জায়গা করে নিয়েছেন।

সেই ১৯৯৮ সালে ডেভিড সানগুনেট্টি কোন ইতালিয়ান টেনিসার হিসেবে উইম্বলডনের শেষ আটে খেলেছিলেন। এখন মাতেও বেরেত্তিনি যদি সেমিফাইনালেও জায়গা করে নিতে পারেন তাহলে তা হবে তার জন্য নতুন আরেকটি মাইলফলক।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App