×

সারাদেশ

বড়লেখায় ভ‍্যাকসিন নিবন্ধন বিদেশগামীদের দোরগোড়ায়

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ জুলাই ২০২১, ০৬:১৯ পিএম

বড়লেখায় ভ‍্যাকসিন নিবন্ধন বিদেশগামীদের দোরগোড়ায়

ভ‍্যাকসিন নিবন্ধন কার্যক্রমকে আরও নিরাপদ ও সহজতর করার লক্ষ্যে বড়লেখা উপজেলা প্রশাসনের এ উদ্যোগ। ছবি: ভোরের কাগজ

লকডাউন পরিস্থিতিতে বিদেশগামীদের জন‍্য কোভিড-১৯ ভ‍্যাকসিন নিবন্ধনকে দোরগোড়ায় পৌঁছে দিতে বড়লেখা উপজেলা প্রশাসন এক ব‍্যতিক্রমী উদ‍্যোগ গ্রহণ করেছে। এতে সীমান্তবর্তী উপজেলার প্রবাসী অধ‍্যুষিত বড়লেখার বিদেশগামীদের উদ্বেগ উৎকণ্টার অনেকটা অবসান হওয়ায় স্বস্থি দেখা দিয়েছে।

বিশ্বের বিভিন্ন দেশে গমনকারী ও গমনেচ্ছুদের কোভিড-১৯ ভ‍্যাকসিন বাধ‍্যতা মূলক করেছে মধ‍্যপ্রাচ‍্যের সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত কুয়েতসহ অনেক দেশ। এতে সরকার অগ্রধীকার ভিত্তিতে বিদেশগামীদের কোভিড-১৯ ভ‍্যাকসিন প্রদানে উদ‍্যোগ গ্রহণ করেছে।

করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে সরকার ঘোষিত বিধি-নিষেধ চলাকালে বিদেশগামী যাত্রীদের কোভিড-১৯ ভ্যাকসিন নিবন্ধন নেয়ার ক্ষেত্রে অনেক জটিলটায় পড়েছেন বিদেশগামীরা। ভ‍্যাকসিন নিবন্ধন কার্যক্রমকে আরও নিরাপদ ও সহজতর করার লক্ষ্যে বড়লেখা উপজেলা প্রশাসনের উদ্যোগে ভ্রাম্যমাণ কোভিড-১৯ ভ্যাকসিন নিবন্ধন সেবা বিদেশগামীদে দোরগোড়ায় পৌঁছে দিতে বড়লেখা উপজেলা ইউএনও খন্দকার মুদাচ্ছির বিন মৌলভীবাজার জেলা প্রশাসক মীর নাহিদ আহসানের সহযোগিতায় এ ব‍্যতিক্রমধর্মী উদ‍্যোগ গ্রহণ করেন।

আজ রোববার প্রধান অতিথি হিসেবে মৌলভীবাজার জেলা প্রশাসক নাহিদ আহসান জুমে যুক্ত হয়ে উপজেলার ৩ নং নিজবাহাদুরপুর ইউনিয়ন পরিষদ কার্যালয়ে এ কার্যক্রমের ভার্চুয়াল উদ্বোধন করেন।

উপজেলার দশটি ইউনিয়ন ও একটি পৌরসভার সর্বত্র থাকা বিদেশগামীরা যাতে সহজে এ নিবন্ধন সেবা নিতে পারে এ জন‍্য একটি ভ্রাম্যমাণ মাইক্রোবাসে করে ৩ জন দক্ষ ডিজিটাল সার্ভিস প্রোভাইডার, প্রয়োজনীয় সংখ্যক ল্যাপটপ, ইন্টারনেট সংযোগসহ একটি সার্ভিস টিম দিয়ে এ কার্যক্রম চলমান থাকবে বলে উদ্বোধনকালে বলেন এ উদ্বোধনী কার্যক্রম সভার সভাপতি ইউএনও খন্দকার মুদাচ্ছির বিন।

তিনি বলেন, অসুস্থতা জনিত বা অন‍্য কোন কারণে এ সেবা নিতে অপারগ যে কারো বাড়িতে গিয়ে তার নিবন্ধন সম্পন্ন করা হব। উপজেলার গল্লাসঙ্গন গ্রামের সৌদী আরব গমনেচ্ছু আব্দুল হাফিজ (৫০) ও পকুয়া গ্রামের শ‍্যামল (৩২) এর নিবন্ধনের মধ‍্য দিয়ে এ নিবন্ধন কার্যক্রমের উদ্ধোধন করা হয়।

এ সময় এখানে উপস্থিত দুবাই প্রবাসী আবুল হোসেন জানান, এতে বিদেশগামীদের অনেক টাকার সাশ্রয় হবে। কষ্ট আর হয়রানির ভোগান্তি লাঘব হল। তিনি আরো জানান, এই লকডাউনের মধ‍্যে তিনি দু'দিন গিয়েছেন প্রায় আশি কিলোমিটার দূরে অবস্থিত মৌলভীবাজারের জনশক্তি কর্মসংস্থান অফিসে। অনেক টাকা খরচের পাশাপশি চরম পেরেশানীতে পরতে হয়েছে তাকে। এখন থেকে এলাকার বাকী বিদেশগামীরা এর থেকে রক্ষা পেল।

টিকা নিবন্ধন করে আনন্দিত সৌদী আরব গমনেচ্ছুক আব্দুল হাফিজ বলেন, অনেক কষ্ট আর উৎকণ্ঠা থেকে রেহাই পেয়েছেন।

কঠোর স্বাস্থ‍্যবিধি মেনে এ উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব‍্য রাখেন বড়লেখা উপজেলা চেয়ারম‍্যান সুয়েব আহমদ ও বড়লেখা পৌর মেয়র আবু ইমাম মো. কামরান চ‍ৌধুরী।

উল্লেখ‍্য, সম্প্রতি বিদেশগামীদের কোভিড ভ‍্যাকসিন নিবন্ধনে জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব‍্যুরো যে গণবিজ্ঞপ্তি ঘোষণা করে তাতে এই লকডাউনে বিদেশগামীদের মধ‍্যে তীব্র উদ্বেগ উৎকণ্ঠা দেখা দেয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App