×

আন্তর্জাতিক

প্রেসিডেন্টের টিকা চুক্তি দুর্নীতি, বিক্ষোভে উত্তাল ব্রাজিল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ জুলাই ২০২১, ১২:২৪ পিএম

প্রেসিডেন্টের টিকা চুক্তি দুর্নীতি, বিক্ষোভে উত্তাল ব্রাজিল

ব্রাজিলের প্রেসিডেন্ট জাইরে বলসোনারো।

ভারতের সঙ্গে কোভ্যাক্সিন চুক্তিতে বড়সড় দুর্নীতির হদিস। আর তাতেই বেজায় ক্ষুব্ধ ব্রাজিলের জনতা। ‘দুর্নীতিগ্রস্ত’ প্রেসিডেন্ট জাইরে বলসোনারোর বিরুদ্ধে রাস্তায় নেমে বিক্ষোভ করছেন হাজার-হাজার মানুষ। দাবি একটাই, প্রেসিডেন্টের গদি ছাড়তে হবে। একইসঙ্গে প্রেসিডেন্টের বিরুদ্ধে তদন্তের নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্টের বিচারপতি।

স্থানীয় সময় শুক্রবার দুপুরে ব্রাজিল সুপ্রিম কোর্টের বিচারপতি রোজা ওয়েবার প্রেসিডেন্টের বিরুদ্ধে উচ্চপর্যায়ের ফৌজদারি তদন্তের নির্দেশ দিয়েছেন। তদন্তের দায়িত্বে থাকবেন শীর্ষ প্রসিকিউটর। আর তাদের সাহায্য করবেন সংসদীয় কমিটি। যারা ভ্যাকসিন দুর্নীতির বিষয়টি প্রথম সামনে আনেন।

এদিকে, ভ্যাকসিন চুক্তিতে নানা অনিয়ম ও দুর্নীতির অভিযোগে বোলসোনারোর বিরুদ্ধে বিক্ষোভে উত্তাল ব্রাজিল।

স্থানীয় সময় শনিবার রাজধানী রিও ডি জেনিরো রাস্তায় নেমে আসেন কয়েক হাজার মানুষ। প্রেসিডেন্টের পদত্যাগের দাবিতে সামিল হন তারা। একইসঙ্গে করোনায় সে দেশে ৫ লাখের বেশি মানুষের মৃত্যুর জন্য বলসোনারোকেই দায়ী করেন বিক্ষুব্ধরা। পাশাপাশি তার বিরুদ্ধে একের পর এক অভিযোগ সামনে এসেছে। এবার এই তদন্তের নির্দেশে বেজায় বিপাকে পড়েছেন বলসোনারো।

ভারত বায়োটেকের তৈরি কোভ্যাক্সিনের দুই কোটি ডোজ কিনতে ১ দশমিক ৬০ বিলিয়ন রিয়ালের চুক্তি করে ব্রাজিল সরকার। ভারতীয় মুদ্রায় যার মূল্য ১১ হাজার ৯২২ কোটি। কিন্তু সেখানে অতিরিক্ত মূল্য, শুল্ক ছাড়-সহ নানা দুর্নীতির অভিযোগ ওঠে। তার পর প্রেসিডেন্টের বিরুদ্ধে ব্যাপক জনরোষ তৈরি হয়েছে। এর পরিপ্রেক্ষিতে গত মঙ্গলবার চুক্তি স্থগিত করে ব্রাজিল সরকার। এমন পরিস্থিতিতে ব্রাজিলের সাধারণ মানুষের অভিযোগ টিকা চুক্তিতে অবৈধভাবে অর্থ হাতিয়ে নিতে চেয়েছিল বলসোনারো সরকার। তাদের অভিযোগ সত্যতা কতটা, খতিয়ে দেখতে শুরু হল তদন্তও।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App