×

ফুটবল

কোপায় সেমির বাধা টপকাতে মরিয়া ব্রাজিল-আর্জেন্টিনা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ জুলাই ২০২১, ০৯:৫৬ পিএম

কোপায় সেমির বাধা টপকাতে মরিয়া ব্রাজিল-আর্জেন্টিনা

লিওনেল মেসি ও ক্যাসেমিরো

শেষ হয়েছে কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনালের লড়াই। এবার অপেক্ষা সেমিফাইনালের জন্য। শেষ চারের প্রথম ম্যাচে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ব্রাজিল মুখোমুখি হবে গত আসরের রানার্সআপ পেরুর। সেমিফাইনালের এ ম্যাচটি অনুষ্ঠিত হবে ৬ জুলাই ভোর ৫টায়। ৭ জুলাই অন্য সেমিফাইনালে লিওনেল মেসির আর্জেন্টিনার প্রতিপক্ষ কলম্বিয়া। ব্রাজিল পেরু এবং কলম্বিয়া এসেছে ‘বি’ গ্রুপ থেকে। আর আর্জেন্টিনা নকআউটের টিকিট পেয়েছিল ‘এ’ গ্রুপ থেকে।

‘বি’ গ্রুপে ব্রাজিল চ্যাম্পিয়ন হিসেবে নকআউট পর্বে আসলেও পেরু এই গ্রুপের রানার্সআপ ছিল। চার ম্যাচে ব্রাজিল জিতেছে তিন ম্যাচে, তাদের একটি ম্যাচ ড্র, তাদের পয়েন্ট ছিল ১০। অন্যদিকে পেরু দুটি ম্যাচে জয়ের বিপরীতে একটি ড্র ও একটি ম্যাচে হেরেছে। ফলে চার ম্যাচে তাদের পয়েন্ট দাঁড়িয়েছিল সাত। একই গ্রুপ বিধায় মুখোমুখি দেখায় ব্রাজিল পেরুকে হারিয়েছিল ৪-০ গোলের বড় ব্যবধানে। গ্রুপপর্বে ব্রাজিল প্রতিপক্ষকে দিয়েছে ১০ গোল, নিজেরা হজম করেছে মাত্র দুটি। অন্যদিকে পেরু পাঁচ গোল দেয়ার বিপরীতে হজম করেছে ৭টি। ফলে ধারণাই করা যাচ্ছে সেমিফাইনালে ব্রাজিল পেরুর লড়াইটি কেমন হতে পারে!

ব্রাজিলের ফিফা র‌্যাঙ্কিং ৩ এবং পেরুর ২৭। এখানেও যোজন যোজন এগিয়ে নেইমার জুনিয়রের দল। থাকবেই না কেন? বিগত বছরগুলোতে যে তিতের শিষ্যরা সাফল্যের স্বর্ণশিখরে আরোহণ করছে। এই প্রজন্ম শুধু বিশ্বকাপটাই ছুঁয়ে দেখতে পারছে না। রাশিয়া বিশ^কাপে কোয়ার্টার ফাইনালে তারা হেরেছিল দুর্বার বেলজিয়ামের বিপক্ষে। অতীত ইতিহাসে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা পেরুর ওপর আধিপত্য বিস্তার করেছে। যেখানে ৫০ দেখায় ব্রাজিলের জয় ৩৫টি। পেরু জিতেছে মাত্র ৫ ম্যাচে, ১০টি ম্যাচ ড্র হয়েছে। অর্থাৎ ফাইনালে যাওয়ার লড়াইয়ে পেরুর চেয়ে বহুগুণ এগিয়ে রোনালদিনহো-রোমারিওদের উত্তরসূরিরা। বর্তমান খেলোয়াড়দের বিবেচনায়ও পেরু পিছিয়ে থাকবে তিতের দলের চেয়ে। এমন অবস্থায় ব্রাজিল বাধা পেরোতে পারবে পেরু? যদি পারেই তবে কোন কৌশল অবলম্বন করা উচিত কোচ রিকার্ডো গারেকার?

ব্রাজিল এবং পেরু কোপা আমেরিকার গত আসরে ফাইনালে খেলেছিল। যেখানে পেরুবিয়ানদের ৩-১ গোলে হারায় দানি আলভেসের নেতৃত্বাধীন দল। এই ম্যাচের পর দুটি দল এখন পর্যন্ত আরো চারটি ম্যাচ খেলেছে। যেখানে পেরু জিতেছে মাত্র একটিতে। ব্রাজিলের জয় তিন ম্যাচে।

গ্রুপপর্বে লিওনেল মেসির কল্যাণে আর্জেন্টিনা প্রত্যেকটি দলের ওপর ছড়ি ঘুরিয়েছে। ব্রাজিলের মতো কোনো ম্যাচেই হার নেই তাদের। চার ম্যাচের মধ্যে তিনটিতে জয়ের বিপরীতে একটি ম্যাচে ড্র করেছিল তারা। চার ম্যাচ শেষে তাদের পয়েন্ট ছিল ১০। সেমিফাইনালে আসার পথে আকাশি-নীল জার্সিধারীরা প্রতিপক্ষকে দিয়েছে ১০ গোল, যার আটটিতেই সরাসরি অবদান মেসির। এর মধ্যে চারটি গোলসহ মেসি সতীর্থদের দিয়ে সমানসংখ্যক গোল করিয়েছেনও।

অন্যদিকে কলম্বিয়া ‘বি’ গ্রুপে দুটি ম্যাচে হারার কারণে পয়েন্ট ছিল ৪, গ্রুপের তৃতীয় দল হিসেবে কোয়ার্টার ফাইনালে আসে তারা। যেখানে উরুগুয়েকে টাইব্রেকারে হারায় ৪-২ গোলে। আর্জেন্টিনা সেমিফাইনালে উঠেছে ইকুয়েডরকে ৩-০ গোলে হারিয়ে। এই দুদলের মধ্যে শক্তির বিচারে এগিয়ে মেসির দল। তাদের ফিফা র‌্যাঙ্কিং আট এবং কলম্বিয়ার ১৫। সঙ্গত কারণেই সেমিফাইনালের লড়াইয়ে এগিয়ে দিয়াগো ম্যারাডোনার উত্তরসূরিরা। দুদল এর আগে মুখোমুখি হয়েছে ৪১ বার। যেখানে মেসির দলের ২৩ জয়ের বিপরীতে কলম্বিয়ার জয় ৯ ম্যাচে। দুদলের ৯টি ম্যাচ ড্রও হয়েছে। কলম্বিয়া ও আর্জেন্টিনার শেষ পাঁচ দেখায় আর্জেন্টিনার হার মাত্র একটি, দুটি ম্যাচ ড্র ও দুটিতে জয়। অর্থাৎ সাম্প্রতিক পারফরমেন্সেও কলম্বিয়ার চেয়ে এগিয়ে লিওনেল মেসি বাহিনী।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App