×

সারাদেশ

করোনা চিকিৎসায় প্রশাসনিক অনুমোদন পেল রাজশাহী সদর হাসপাতাল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ জুলাই ২০২১, ০৮:২৪ পিএম

করোনা চিকিৎসায় প্রশাসনিক অনুমোদন পেল রাজশাহী সদর হাসপাতাল

রবিবার রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার শামীম ইয়াজদানী সংবাদ সম্মেলন করেন। ছবি: ভোরের কাগজ

রাজশাহী সদর হাসপাতালকে করোনা ডেডিকেটেড হাসপাতাল হিসেবে প্রশাসনিক অনুমোদন দেয়া হয়েছে। ইতিমধ্যে বাজেটও এসেছে। করোনা রোগীদের চিকিৎসায় হাসপাতালটিতে থাকছে সেন্ট্রাল অক্সিজেন ব্যবস্থা এবং আইসিইউ বেড থাকবে ১৫টি।

রবিবার (৪ জুলাই) বেলা সাড়ে ১১টায় রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার শামীম ইয়াজদানী হাসপাতালের করোনা নিয়ে নিয়মিত সংবাদ ব্রিফিংয়ে এমনটা জানান।

তিনি বলেন, প্রশাসনিক অনুমোদনের পর সদর হাসপাতালের রিপিয়ারিং কাজ শুরু হয়েছে। আরো ২ থেকে আড়াই মাসের মধ্যে সদর হাসপাতালটি ব্যবহার করা যাবে।

ব্রিগেডিয়ার শামীম জানান, রামেক হাসপাতালে গ্রামের রোগীরা আসছে শেষ সময়ে। তাদের মধ্যে সচেতনতা কম। করোনায় কী করণীয়- এ ব্যাপারে তাদের আইডিয়ার ঘাটতি রয়েছে যথেষ্ট। তবে এখন গ্রামের মানুষও সচেতন হচ্ছে। আশা করা যায়, শিগগিরই করোনা সংক্রমণ কমে আসবে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে রামেক পরিচালক জানান, রামেক হাসপাতালের চিকিৎসক-নার্সরা আন্তরিকতার সঙ্গে দায়িত্ব পালন করছেন। ফলে অনেকেই সুস্থ হয়ে ফিরছেন বাড়ি। এছাড়া হাসপাতালটিতে বৃদ্ধি করা হচ্ছে চিকিৎসার পরিধি। বর্তমানে ৪ নম্বর ওয়ার্ডও প্রস্তত করোনা রোগীদের চিকিৎসায়। সেখানে ৫০টি অক্সিজেনের লাইন সংযুক্ত করা হয়েছে। করোনা রোগীকে বাইরে থেকে মাস্ক কেনা লাগবে না। তাদের জন্য হাসপাতাল থেকেই মাস্ক সরবারহ করা হবে।

নিয়মিত সংবাদ ব্রিফিংয়ে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় রামেক হাসপাতালের করোনা ইউনিটে মারা গেছেন ১২ জন। আগেরদিন ১৩ জন মারা যান। তবে সর্বশেষ মারা যাওয়া ১২ জনের মধ্যে ১০ জনেরই মৃত্যু হয়েছে উপসর্গে। আর নেগেটিভ থেকেও মারা গেছেন একজন। বাকি একজনের প্রাণ গেছে করোনা পজেটিভ অবস্থায়। মৃতদের মধ্যে রাজশাহীর ৬ জন এবং চাঁপাইনবাবগঞ্জের তিনজন। এছাড়া নওগাঁ, নাটোর ও পাবনার রয়েছেন একজন করে তিনজন। এদের মধ্যে ৮ জন পুরুষ এবং ৪ জন নারী।

গত ২৪ ঘণ্টায় করোনা ও এর উপসর্গ নিয়ে হাসপাতালটিতে ভর্তি হয়েছেন ৭৭ জন এবং সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৬৪ জন। রামেকের করোনা ইউনিটে বর্তমানে চিকিৎসাধীন রোগীর সংখ্যা ৪৮৫। এদের মধ্যে ২১৩ জন করোনা আক্রান্ত রোগী। হাসপাতালটির করোনা ইউনিটে বর্তমানে মোট বেড সংখ্যা ৪০৫।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App