×

খেলা

ইউরোতে চার দলের ফাইনালে যাওয়ার লড়াই

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ জুলাই ২০২১, ১০:০৫ পিএম

ইউরোতে চার দলের ফাইনালে যাওয়ার লড়াই

সার্জিও বুসকেটস, জর্জিও কিয়েলিনি, হ্যারি কেন ও সিমন কায়ের।

উয়েফা ইউরোর কোয়ার্টার ফাইনালের শেষ ম্যাচে ইউক্রেনকে হারিয়ে সেমিতে জায়গা করে নিয়েছে ইংল্যান্ড। আর এর মাধ্যমে নিশ্চিত হয়ে গেছে ইউরো ২০২০ এর চার সেমিফাইনালিস্ট। এখন সেমিফাইনালে মঙ্গলবার রাত ১টায় খেলতে নামবে ইতালি ও স্পেন। বুধবার রাত ১টায় ডেনমার্কের বিপক্ষে খেলবে ইংল্যান্ড।

এবারের ইউরোতে যে চার দল সেমিফাইনালে জায়গা করে নিয়েছে তার একটি দলও ২০১৬ সালের ইউরোতে খেলেনি। মানে এবার নতুন করে আবার চারটি দল সেমিতে এসেছে। তবে এই চার দলের তিনটি দলই অন্তত একবার করে শিরোপা জয় করেছে। শ্রেষ্ঠত্বের মুকুট মাথায় দেয়া হয়নি শুধু ইংল্যান্ডের। ইউরোতে তাদের সর্বোচ্চ সাফল্য হলো সেমিফাইনাল। ১৯৯৬ সালে নিজ দেশে অনুষ্ঠিত হওয়া ইউরোর শেষ চারে খেলেছিল তারা। এখন ইংল্যান্ড যদি সেমিফাইনালের বাধা টপকে ফাইনালে জায়গা করে নিতে পারে তাহলে তাদের একটি অর্জন আসবে। এরপর যদি ফাইনালে জয় তুলে নিয়ে শিরোপাও জিতে নেয় তাহলে ইউরোপ পাবে ফুটবলের নতুন রাজা, আর ইংলিশদের আসবে প্রথম শিরোপা।

প্রথম সেমিফাইনালে মুখোমুখি হবে ইতালি ও স্পেন। মঙ্গলবার বাংলাদেশ সময় রাত ১টায় শুরু হবে ম্যাচটি। এবারের ইউরোর দুই হট ফেভারিট হলো ইতালি ও স্পেন। এই দুই দল বেশ প্রভাব দেখিয়েছে। কিন্তু সেমিতে এখন একটি দলকে বিদায় নিতে হবে। কিন্তু ইতালি-স্পেনের মধ্যে হতে যাওয়া এই ম্যাচটিতেও ফাইনালের স্বাদ পাওয়া যাবে এ নিয়ে কোনো সন্দেহ নেই। এ যেন হবে ফাইনালের আগে এক ফাইনাল। ফিফার র‌্যাঙ্কিংয়ে স্পেনের অবস্থান ষষ্ঠস্থানে। ইতালি আছে সপ্তম স্থানে। মানে কেউ কারো থেকে কম নয়। ইতালির লরেঞ্জো ইনসিগনে, জর্জিও চিয়েলিনি ও চিরো ইমোবিলের ধারাবাহিক পারফরম্যান্স করে যাচ্ছেন। তাদের পায়ের জাদুতে কোয়ার্টার ফাইনাল পর্যন্ত ইতালি করেছে ১১টি গোল। ইতালির হয়ে ইনসিগনে ও ইমোবলি দুটি করে গোল করেছেন। ইতালি গ্রুপ পর্বে তুরস্ক, সুইজারল্যান্ড ও ওয়েলসের বিপক্ষে জয় তুলে নেয়। রাউন্ড ষোলোতে ডেনমার্ক ও কোয়ার্টার ফাইনালে বিশ্বের নম্বর ওয়ান দল বেলজিয়ামকে হারিয়ে দেয়।

অন্যদিকে স্পেনের গোল মেশিনটা প্রথম দিকে কাজ না করলেও পরবর্তীতে গোলের ফোয়ারা ছুটিয়েছে তারা। স্পেন কোয়ার্টার ফাইনাল পর্যন্ত ১২টি গোল করেছে। এই ১২টি গোলের ১০টি এসেছে ক্রোয়েশিয়া (৫) ও স্লোভাকিয়ার (৫) বিপক্ষে। স্পেনের হয়ে পাবলো সারাবিয়া ও আলভারো মোরাতা দুটি করে গোল করেছেন। স্পেন গ্রুপ পর্বে সুইডেন ও পোল্যান্ডের বিপক্ষে ড্র করে। তৃতীয় ম্যাচে স্লোভাকিয়ার বিপক্ষে জয় তুলে নেয়। আর কোয়ার্টার ফাইনালে সুইজারল্যান্ডের বিপক্ষে পেনাল্টিতে জয় তুলে নেয়।

অন্যদিকে ইংল্যান্ড ও ডেনমার্কের ম্যাচটিতে এগিয়ে থাকবে ইংল্যান্ডই। ইংলিশরা জার্মানদের রাউন্ড ষোলোর ম্যাচে ২-০ গোলের ব্যবধানে হারানোর পর তারা হয়ে উঠেছে অপ্রতিরোধ্য। ইংল্যান্ড কোয়ার্টার ফাইনাল পর্যন্ত গোল করেছে ৮টি। এর মধ্যে তিনটি করে গোল করেছেন রহিম স্টার্লিং ও হ্যারি কেন। তাদের সবচেয়ে বড় ৪-০ ব্যবধানের জয়টি এসেছে কোয়ার্টার ফাইনালে। ইংল্যান্ড গ্রুপ পর্বে ক্রোয়েশিয়ার বিপক্ষে জয়, স্কটল্যান্ডের বিপক্ষে ড্র ও চেক রিপাবলিকের বিপক্ষে জয় তুলে নেয়।

অন্যদিকে ডেনমার্ক গ্রুপ পর্বে ফিনল্যান্ড ও বেলজিয়ামের বিপক্ষে হারে। কিন্তু তৃতীয় ম্যাচে রাশিয়ার বিপক্ষে ৪-১ গোলের জয় তুলে নিয়ে কোনো মতে রাউন্ড ষোলোতে আসে। এরপর তারা শেষ ষোলোর ম্যাচে ওয়েলসের বিপক্ষে ৪-০ ও কোয়ার্টার ফাইনালে চেক রিপাবলিকের বিপক্ষে ২-১ ব্যবধানে জয় তুলে নিয়ে সেমিতে এসেছে। প্রথম দিক দিয়ে তারা খারাপ খেললেও পরবর্তীতে বেশ ঘুরে দাঁড়িয়েছে তারা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App