×

খেলা

আরব কন্যার শেষ আটের মিশন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ জুলাই ২০২১, ১০:০০ পিএম

আরব কন্যার শেষ আটের মিশন

প্রথম আরব নারী টেনিসার হিসেবে ওনস জাবেয়ার উইম্বলডন ওপেনের শেষ ষোলোয় জায়গা করে নিয়েছেন

নানা প্রতিকূলতার মধ্যে বেড়ে ওঠা সত্ত্বেও তিউনিসিয়ার ওনস জাবেয়ার এখন উইম্বলডন ওপেনের শেষ আটে যাওয়ার দ্বারপ্রান্তে। এ এক অবিশ্বাস্য মাইলফলক তার জন্য। এই মিশনে সোমবার তিনি মুখোমুখি হবেন পোল্যান্ডের ইগা সুইতেকের। নারীদের একক খেলায় শেষ ষোলোয় আসার পথে জাবেয়ার প্রথম রাউন্ডে সুইডেনের রেবেকা পিটারসনকে, দ্বিতীয় রাউন্ডে ভেনাস উইলিয়ামস ও তৃতীয় রাউন্ডে জার্মানির গারবেইন মুগুরোজাকে হারিয়েছেন।

গারবেইন মুগুরোজাকে হারানোর মধ্য দিয়ে প্রথম আরব নারী টেনিসার হিসেবে ওনস জাবেয়ার উইম্বলডন ওপেনের শেষ ষোলোয় উঠলেন। এমন কৃতিত্বের পর আরব গণমাধ্যমে জাবেয়ারকে নিয়ে রীতিমতো তোলপাড়। স্বয়ং জাবেয়ারও যারপরানই খুশি। গণমাধ্যমে তিনি জানান, ‘এই দিনটি আমার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ। অনেক আরব লোক হয়তো আমাকে টিভিতে দেখছেন। তাদের মধ্যে অনেকে হয়তো আমাকে সমর্থনও দিচ্ছেন। এখন পর্যন্ত অনুপ্রেরণামূলক অনেকগুলো মেসেজ পেয়েছি আমি। বিষয়টি আমার কাছে চমৎকার লেগেছে। এখানেই থেমে যেতে চাই না। এই যাত্রা অব্যাহত থাকবে।’ ১৯৯৪ সালের ২৬ আগস্ট তিউনিস শহরে জাবেয়ারের জন্ম। ছোটবেলায় মার কাছে তার টেনিসে হাতেখড়ি। ওই সময় খেলতেন শখের বশে। পরবর্তী সময়ে সেই শখই তাকে নিয়ে এসেছে পেশাধার খেলোয়াড়ে। যদিও সুযোগ-সুবিধার অভাবে নানা চড়াই-উতরাই পেরিয়ে আজকের এই মাইলফলকের সামনে দাঁড়িয়ে রয়েছেন তিনি। ২৬ বছর বয়সি এই টেনিস কন্যা খেলেছেন অস্ট্রেলিয়ান ওপেনের কোয়ার্টার ফাইনালেও। ফ্রেঞ্চ ওপেনেও দুবার চতুর্থ রাউন্ড তথা শেষ ষোলোতে খেলার অভিজ্ঞতা আছে তার।

অন্যদিকে শেষ ষোলোতে জাবেয়ারের প্রতিপক্ষ ইগা সুইতেক রয়েছেন দুর্দান্ত ফর্মে। তার বিপক্ষে জয় পেতে হলে নিজের সর্বোচ্চটাই দিতে হবে জাবেয়ারকে। কেননা গত বছরই ইগা জিতেছেন ফ্রেঞ্চ ওপেনের মুকুট। ২০ বছর বয়সি ইগা সুইতেকের উত্থানও খুব বেশি দিনের নয়। গত বছর থেকেই গ্র্যান্ড স্লাম টুর্নামেন্টে পদচারণা তার। এরই মধ্যে দুর্বার প্রতিযোগী হয়ে উঠেছেন তিনি। ইরিনা ক্যামেলিয়াকে হারিয়ে শেষ ষোলোয় এসেছেন ইগা। তার সামনে দাঁড়াতেই পারেননি ক্যামেলিয়া। দুই সেটের মধ্যে প্রথম সেটে রোমানিয়ান তারকা সূক্ষ্ম প্রতিদ্বন্দ্বিতার আভাস দিলেও দ্বিতীয় সেটে হেরেছেন লজ্জাজনকভাবে।

এই শতাব্দীতে পোল্যান্ডের ওয়ারশে জন্ম ইগা সুইতেকের। তার বাবা ছিলেন পেশাধার খেলোয়াড়। ১৯৮৮ সালে দক্ষিণ কোরিয়া অলিম্পিকে অংশও নিয়েছেন। তিনিই ইচ্ছা পোষণ করেন মেয়েকে পেশাধার খেলোয়াড় বানাবেন। যেই ভাবনা সেই কাজ। দলগত খেলার বিপরীতে মেয়েকে উপদেশ দেন একক খেলায় মনোযোগ দিতে। সাঁতারেও ট্রায়াল দেন তিনি। কিন্তু বড় বোন আগাতা টেনিসার বিধায় তার সঙ্গে মাঝেমধ্যে খেলতেনও। এভাবেই টেনিসে হাতেখড়ি ইগার। আন্তর্জাতিক মঞ্চে সুইতেন এখন পরিচিত এক নাম।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App