×

ফুটবল

২৯ বছর পর সেমিতে ডেনমার্ক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ জুলাই ২০২১, ১১:৫৯ পিএম

২৯ বছর পর সেমিতে ডেনমার্ক

চেক রিপাবলিকেরবিপক্ষে গোল করার পর ডেনমার্কের থমস ডিলানির উল্লাস

উয়েফা ইউরোর কোয়ার্টার ফাইনাল ম্যাচে শনিবার ৩ জুলাই আজারবাইজানের বাকু স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচে চেক রিপাবলিককে ২-১ গোলের ব্যবধানে হারিয়ে শেষ চারে জায়গা করে নিয়েছে ডেনমার্ক। আর এর মাধ্যমে ১৯৯২ সালের পর অর্থাৎ ২৯ বছর পর প্রথমবারের মতো সেমির টিকেট পেয়েছে তারা। সে বছর ডেনমার্ক ইউরোপের শ্রেষ্ঠত্বের মুকুট জয় করেছিল। এরপর ২০০৪ সালে আবার কোয়ার্টার ফাইনালে খেললেও সেমিতে জায়গা হয়নি। মাঝে ২০০৮ ও সর্বশেষ ২০১৬ আসরের মূল পর্বে খেলারও যোগ্যতা অর্জন করতে পারেনি ড্যানিশরা। এক আসর পর সুযোগ পেয়ে এখন শেষ চারে জায়গা করে নিল তারা। আক্রমণ পাল্টা আক্রমণের এ ম্যাচে প্রথমার্ধে ২-০ গোলে এগিয়ে ছিল সিমন কায়ের বাহিনী। বিরতির পর প্যাট্রিক সিখ গোল করলে ব্যবধান দাঁড়ায় ২-১। ব্যবধান কমানোর পর বেশ কিছুক্ষণ ড্যানিশদের বিপদসীমানায় আক্রমন শাণালেও কাজের কাজ করতে পারেনি জারোস্লাভ সিনহাভির শিষ্যরা।

ম্যাচটিতে মাত্র পাঁচ মিনিটের সময় থমাস ডিলানি গোল করে ডেনমার্ককে ১-০ গোলে এগিয়ে নেন। এরপর ৪২ মিনিটের সময় কাসপার ডোলবার্গ দলের হয়ে দ্বিতীয় গোল করলে ব্যবধান দাঁড়ায় ২-০। মাহেলি স্প্রিংসের অসাধারণ ক্রসে বল আলতো ছোঁয়ায় জালে পাঠান তিনি। চেক রিপাবলিক প্রথম গোলটি শোধ করে ৪৯ মিনিটের সময়। গোলটি করেন প্যাট্রিক সিখ ( ২-১) । এই গোলের মাধ্যমে তিনি টুর্নামেন্টে পঞ্চম গোলটি করেন। এর মাধ্যমে ক্রিশ্চিয়ানো রোনালদোর করা পাঁচটি গোল ছুঁয়ে ফেলেন তিনি। ১৯৮৬ বিশ্বকাপে ১০টি গোল করেছিল ডেনমার্ক। আর এবারের ইউরোর কোয়ার্টার ফাইনাল পর্যন্ত ১১টি গোল করেছে তারা। যা তাদের ইতিহাসে কোন টুর্নামেন্টে সর্বোচ্চ গোলের রেকর্ড।

এর আগে ইউরোতে আরো দুইবার মুখোমুখি হয়েছিল চেক রিপাবলিক ও ডেনমার্ক। আর এ দুই দেখাতেই চেকরা জয় তুলে নিয়েছিল। ইউরোতে তারা প্রথম মুখোমুখি হয় ২০০০ সালে। সেবার ডেনমার্ক হারে ২-০ গোলের ব্যবধানে। এরপর ২০০৪ সালে লড়াই হয় কোয়ার্টার ফাইনালে। সেবার ড্যানিশরা আরো একটি বেশি গোল হজম করে হারে ৩-০ ব্যবধানে।

তবে চেক রিপাবলিক ও ডেনমার্ক বলতে গেলে শক্তির দিক দিয়ে প্রায় সমান। কারণ এই ম্যাচটির আগে তারা শেষ যে ছয়টি ম্যাচ খেলেছে তার মধ্যে ড্রই হয়েছে পাঁচটি ম্যাচ। সর্বশেষ ২০০৬ সালে প্রীতি ম্যাচে তারা মাঠে নামে। শেষ ছয়টি ম্যাচের মধ্যে যে ম্যাচটির ফলাফল পাওয়া গিয়েছিল সেটি ছিল ২০১৩ সালের বিশ্বকাপ বাঁছাইয়ের ম্যাচ। সে ম্যাচটিতে ড্যানিশরা ৩-০ ব্যবধানের জয় নিয়ে মাঠ ছেড়েছিল।

গ্রুপ পর্বে ডেনমার্ক রাশিয়ার বিপক্ষে ৪-১ ও রাউন্ড ষোলর ম্যাচে ওয়েলসের বিপক্ষে ৪-০ গোলের জয় তুলে নিয়েছিল। এরমাধ্যমে ইউরোর ইতিহাসে একমাত্র দল হিসেবে টানা দুটি ম্যাচে চার বা তার বেশি গোলের জয়ের কীর্তি দেখিয়েছে তারা। তবে টানা দুটি ম্যাচে পাঁচটি করে গোল করে এ দিক দিয়ে সবচেয়ে এগিয়ে আছে ইতোমধ্যেই সেমিফাইনাল নিশ্চিত করা স্পেন।

এবারের কোয়ার্টার ফাইনালে নামার আগে আরো তিনবার ইউরোর কোয়ার্টার ফাইনালে খেলেছে চেক রিপাবলিক। এরমধ্যে ১৯৯৬ সালে পর্তুগাল ও ২০০৪ সালে এই ডেনমার্ককে হারিয়ে সেমিতে জায়গা করে নেয় তারা। কিন্তু ২০১২ সালে পর্তুগালের বিপক্ষে হেরে শেষ আট থেকে বিদায় নিতে হয় তাদের।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App