×

ক্রিকেট

হারের বিশ্বরেকর্ড গড়ল শ্রীলঙ্কা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ জুলাই ২০২১, ১০:১৩ পিএম

হারের বিশ্বরেকর্ড গড়ল শ্রীলঙ্কা

শ্রীলঙ্কা দল

বিশ্ব ক্রিকেটে ১০-১৫ বছর আগেও আধিপত্য ছিল শ্রীলঙ্কার। তারা ২০০৭ ও ২০১১ ওয়ানডে বিশ্বকাপের ফাইনালে খেলেছিল। তাছাড়া ২০১৪ সালে জয় করেছিল টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা। কিন্তু গত কয়েকদিন ধরে বেশ খারাপ সময় যাচ্ছে তাদের। একের পর এক ম্যাচ হারছে তার। সেটি হোক ওয়ানডে, টেস্ট বা টি-টোয়েন্টি। বর্তমানে ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজ খেলছে লঙ্কানরা। তিন ম্যাচের এই সিরিজের প্রথম দুটিতে হেরে ইংলিশদের বিপক্ষে ইতোমধ্যে সিরিজ হেরে গেছে। গত ১ জুলাই দুদল খেলে দ্বিতীয় ওয়ানডে ম্যাচে।

এই ম্যাচটিতেও ইয়ন মরগানের দলের বিপক্ষে ৮ উইকেটের বিশাল ব্যবধানে হারে লঙ্কানরা। আর এই হারের মাধ্যমে ওয়ানডে ক্রিকেটে সবচেয়ে বেশি ম্যাচে হারার লজ্জার রেকর্ড গড়েছে শ্রীলঙ্কা। ওয়ানডে ক্রিকেটে এতদিন সবচেয়ে বেশি ম্যাচে হারের এই রেকর্ডটি ছিল ভারতের। ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ওয়ানডে ম্যাচটি ছিল শ্রীলঙ্কার ৪২৮তম পরাজয়। দ্বিতীয়স্থানে থাকা ভারত হেরেছে ৪২৭টি ম্যাচ। শ্রীলঙ্কা ৮৬২ ম্যাচের মধ্যে জয় পেয়েছে ৩৯২টি, টাই হয়েছে ৫টি কোনো ফলাফল হয়নি ৩৭। অন্য দিকে ভারত ৯৯৩ ম্যাচের মধ্যে জয় পেয়েছে ৫১৬ ম্যাচে, টাই হয়েছে ৯টি, ফলাফল হয়নি ৪১ ম্যাচে।

ভারত ও শ্রীলঙ্কা দুদলই ১৯৭৫ সাল থেকে ওয়ানডে ক্রিকেট খেলছে। কিন্তু জয়ের দিক দিয়ে এতদিন বেশ ভালো অবস্থানেই ছিল শ্রীলঙ্কা। সাম্প্রতিক সময়টা খারাপ যাওয়ায় তাদের এমন অবনতি হয়েছে। ১৯৯৬ সালে বিশ্বকাপ জয়ের পর মাহেলা জয়াবর্ধনে, কুমার সাঙ্গাকারার নেতৃত্বে ও তাদের ভরসায় শক্তিশালী দল ছিল শ্রীলঙ্কা। তারা চলে যাওয়ার পরই ভুগে চলছে লঙ্কানরা। ইংল্যান্ডের বিপক্ষে গত ১ জুলাই দ্বিতীয় ওয়ানডে হারের মাধ্যমে শ্রীলঙ্কা নিজেদের ইতিহাসে প্রথমবারের মতো ১ জুলাই তারিখে কোনো ওয়ানডে ম্যাচে হেরেছে। এমনকি ২০০৬ সাল ও ২০১১ সালের ১ জুলাই ইংলিশদেরই হারিয়েছিল তারা।

শ্রীলঙ্কার এমন খারাপ সময় যাওয়ায় বেশ ব্যতীত শ্রীলঙ্কার ওয়ানডের প্রথম অধিনায়ক আনুরা তেনেকোন। ওয়ানডেতে নিজ দেশের এমন অবস্থার জন্য তার দুঃখ হয়। তবে তার আশা শ্রীলঙ্কা আবার ঘুরে দাঁড়াবে ও বিশ্ব ক্রিকেটে পুনরায় নিজেদের আধিপত্য বিস্তার করবে। এদিকে আগামীকাল সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডে ম্যাচে মুখোমুখি হবে ইংল্যান্ড ও শ্রীলঙ্কা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App