×

জাতীয়

লকডাউন মেনে চলুন, প্রয়োজনে খাবার ঘরে পৌঁছে যাবে: প্রধানমন্ত্রী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ জুলাই ২০২১, ০২:৫০ পিএম

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সরকার যত দামে টিকা কিনুক না কেন জনগণকে বিনামূল্যে  টিকা দেওয়া হবে। যেখান থেকেই যত দামে টিকা আমদানি করি না কেন তা বিনামূল্যে আমরা সবাইকে দেব, কোভিড টেস্টও ফ্রিতে করা হচ্ছে।

তিনি এসময় দেশবাসীকে চলমান লকডাউন মেনে চলার আহ্বান জানিয়ে বলেন, করোনা সংক্রমণ কমাতে লকডাউন মেনে ঘরে থাকুন, মাস্ক পরুন, প্রয়োজনে খাবার ঘরে ঘরে পৌঁছে যাবে।

শনিবার (৩ জুলাই) জাতীয় সংসদের বাজেট অধিবেশনের সমাপনী ভাষণে এ আহ্বান জানান প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী দেশবাসীকে আশ্বস্ত করে বলেন, ইতোমধ্যে আজ শনিবার ভোরে চীনের সিনোফার্মের দুই মিলিয়ন এবং আমেরিকার মর্ডানার দুই দশমিক ৮৫ মিলিয়ন কোভিড-১৯ টিকা এসে পৌঁছেছে। এগুলো দ্রুত দেওয়া শুরু হচ্ছে। আমরা ভারতের চেয়ে এসব টিকা আরও বেশি দামে কিনে আনলেও জনগণকে বিনামূল্যে টিকার ব্যবস্থা করবো বলে আশ্বস্ত করেন তিনি।

সবাইকে টিকার আওতায় আনা হবে, তবে বিদেশগামী শ্রমিকরা প্রথমে এ টিকার সুযোগ পাবেন, যাতে তাদের বিদেশে গিয়ে আর কোয়ারেন্টিনে না থাকতে হয় বলে জানান প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা বলেন, টিকার জন্য আমরা ৩৫ হাজার ২৩৬ কোটি টাকা রেখেছি। টাকার অভাব হবে না। চীন, রাশিয়াসহ বিশ্বের বিভিন্ন দেশে টিকার জন্য আমরা যোগাযোগ রক্ষা করে চলেছি। দ্রুত টিকা আমদানি সম্ভব হবে, সবাইকে টিকার আওতায় বলে জানান তিনি।

প্রধানমন্ত্রী আরও বলেন, আমরা ভারতের সঙ্গে টিকা আমদানির চুক্তি করি, কিন্তু ভারতে সংক্রমণ অত্যাধিক বেড়ে গেলে তারা টিকা দিতে অপারগতা জানায়। ভারত টিকা দেওয়া বন্ধ করে দিলে আমরা কিছু সমস্যায় পড়ি। তারপরে সরকার বিভিন্ন দেশের সঙ্গে টিকা আনতে চেষ্টার ফলশ্রুতিতে আজ ভোরে চীনের সিনোফার্মের দুই মিলিয়ন এবং আমেরিকার মর্ডানার ২.৮৫ মিলিয়ন টিকা এসে পৌঁছেছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App