×

খেলা

দ্বিতীয় গ্র্যান্ড স্লাম জয়ের দ্বারপ্রান্তে সুইতেক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ জুলাই ২০২১, ১০:০৭ পিএম

দ্বিতীয় গ্র্যান্ড স্লাম জয়ের দ্বারপ্রান্তে সুইতেক

ইগা সুইতেক

ইগা সুইতেককে কে না চেনে? গত বছরই তো ফ্রেঞ্চ ওপেনের শিরোপা জিতেছেন তিনি। উইম্বলন ওপেনে দ্বিতীয় গ্র্যান্ড স্লাম জয়ের দ্বারপ্রান্তে দাঁড়িয়ে রয়েছেন পোলিস এ সুন্দরী। সেই মিশনে শনিবার রোমানিয়ার ইরিনা ক্যামেলিয়াকে ৬-১, ৬-০ গেমে হারিয়ে শেষ ষোলোয় উঠেছেন তিনি। কোয়ার্টার ফাইনালে যাওয়ার লড়াইয়ে আগামীকাল ইগা মুখোমুখি হবেন তিউনিসিয়ার অন্স জাবেউরের। একই সময়ে চেক প্রজাতন্ত্রের ক্যারোলিনা প্লিসকোভা তার স্বদেশী তেরেজা মার্টিনকোভাকে ৬-৩, ৬-৩ গেমে হারিয়েছেন তৃতীয় রাউন্ডের লড়াইয়ে। প্লিসকোভা শেষ ষোলোতে লড়বেন রাশিয়ার লুদমিলা সামসোনোভার বিপক্ষে।

২০ বছল বয়সি ইগা সুইতেকের উত্থান খুব বেশি দিন হয়নি। গত বছর থেকেই গ্র্যান্ড সøাম টুর্নামেন্টে পদচারণা তার। এরই মধ্যে দুর্বার প্রতিযোগী হয়ে উঠেছেন তিনি। গতকাল হারালেন ইরিনা ক্যামেলিয়াকে। তার সামনে দাঁড়াতেই পারেননি ক্যামেলিয়া। দুই সেটের মধ্যে প্রথম সেটে রোমানিয়ান তারকা সূক্ষ্ম প্রতিদ্বন্দ্বিতার আভাস দিলেও দ্বিতীয় সেটে হেরেছেন লজ্জাজনকভাবে। এই সেটে ৬-০ ব্যবধানেই জিতে যান ইগা। তার জন্য এই জয় বিশেষ তাৎপর্যপূর্ণই বলতে হবে। কেননা ইরিনা যে তার চেয়ে বছর দশেকের বড়।

ম্যাচ জেতার পর সুইতেক বলেন, ‘আমার মনে হচ্ছে যত ম্যাচ খেলছি ততই আমার উন্নতি ঘটছে। এই উপলব্ধি আমার আত্মবিশ্বাসকেই যারপরানই বাড়িয়ে দিচ্ছে। আর গ্রাসকোর্ট হলে তো কথাই নেই। এখানে আমার বেশ ভালো অভিজ্ঞতা আছে। অবসর সময়ে এসব নিয়ে কাজও করে থাকি আমি।’ সুইতেকের দাবি টুর্নামেন্ট শুরু হওয়ার আগে তিনি যতটা আশা করেছিলেন তার থেকে এখন বেশিই হচ্ছে। এ সম্পর্কে তার ভাষ্য, ‘টুর্নামেন্ট শুরু হওয়ার পূর্বে বিষয়টিকে কঠিন মনে হচ্ছিল। এখন আমার জন্য সব কিছুই সহজ মনে হয়। কারণ এখন বিভিন্ন ক্যাটাগরিতে কাজ করার অভিজ্ঞতা পাচ্ছি। সুযোগও আসছে আমার সামনে।’

পোল্যান্ডের ওয়ারশে ইগা সুইতেকের জন্ম ২০০১ সালে। তার বাবা ছিলেন পেশাধার খেলোয়াড়। ১৯৮৮ সালে দক্ষিণ কোরিয়া অলিম্পিকে অংশও নিয়েছেন। তিনিই ইচ্ছা পোষণ করেন মেয়েকে পেশাধার খেলোয়াড় বানাবেন। যেই ভাবনা সেই কাজ। দলগত খেলার বিপরীতে মেয়েকে উপদেশ দেন একক খেলায় মনোযোগ দিতে। সাঁতারেও ট্রায়াল দেন তিনি। কিন্তু বড় বোন আগাতা টেনিসার বিধায় তার সঙ্গে মাঝেমধ্যে খেলতেনও তিনি। এভাবেই টেনিসে হাতেখড়ি ইগার। আন্তর্জাতিক মঞ্চে সুইতেন এখন পরিচিত এক নাম। ২০২০ সালে ফ্রেঞ্চ ওপেনে অভিজ্ঞ সোফিয়া কেনিনকে হারিয়ে ক্যারিয়ারের প্রথম গ্র্যান্ড স্লামের স্বাদ নেন তিনি।

অন্যদিকে ক্যারোলিনা প্লিসকোভা বেশ কয়েক বছর ধরে টেনিসে দাপিয়ে বেড়ালেও এখনো গ্র্যান্ড স্লামের স্বাদ নেয়া হয়ে উঠেনি তার। এবার কি ধারা ভাঙতে পারবেন চেক সুন্দরী? ক্যারোলিনা ২০১৬ সালে পৌঁছেছিলেন ইউএস ওপেনের ফাইনালে। সেখানে জার্মানির অ্যাঞ্জেলিক কারবারের বিপক্ষে হারার কারণে স্বপভঙ্গ হয় তার। ইউএস ওপেনে ফাইনালে খেলা ছাড়াও ক্যারোলিনা অস্ট্রেলিয়ান ওপেন ও ফ্রেঞ্চ ওপেনের সেমিফাইনালেও খেলেছেন। সাফল্যের মধ্যে তিনবার ফেড কাপের মুকুট জিতেছেন তিনি। ২০১৫ ও ২০১৬ সালে টানা জয়ের পর দুই বছর পর ফের ২০১৮ সালে চ্যাম্পিয়ন হন তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App