×

ক্রিকেট

জিম্বাবুয়ে রানে ফিরলেন সাকিব

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ জুলাই ২০২১, ১০:০৪ পিএম

জিম্বাবুয়ে রানে ফিরলেন সাকিব

জিম্বাবুয়ে একাদশের বিপক্ষে শনিবার ৫৬ বলে ১৪ চার ও ১ ছক্কা হাঁকিয়ে ৭৪ রান করেন সাকিব

স্বাগতিক জিম্বাবুয়ের বিপক্ষে প্রথমে একমাত্র টেস্ট দিয়ে মিশন শুরু করবে টাইগাররা। আগামী ৭-১১ জুলাই পর্যন্ত চলবে টেস্ট। তার আগে নিজেদের ঝালিয়ে নিতে দুদিনের একমাত্র প্রস্তুতি ম্যাচ খেলবেন মুমিনুল বাহিনী। গতকাল প্রথম দিন টাকাশিঙ্গা স্পোর্টস ক্লাব মাঠে জিম্বাবুয়ে একাদশের মুখোমুখি হয় বাংলাদেশ ক্রিকেট দল। যেখানে ব্যাট হাতে গর্জে ওঠেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। তার ব্যাটের সামনে পাত্তাই পায়নি জিম্বাবুয়ে একাদশের বোলাররা। ৫৬ বলে ১৪টি চার ও ১টি ছক্কা হাকিয়ে ৭৪ রান করেন সাকিব। এরপর স্বেচ্ছায় মাঠ ছেড়ে অন্যদের খেলার সুযোগ করে দেন তিনি। এর আগে নিষেধাজ্ঞা থেকে মুক্তি পাওয়ার পর রানখড়ায় ভুগছিলেন সাকিব। অবশেষে রানে ফিরলেন তিনি। কদিন আগে ঘরের মাঠে ঢাকা প্রিমিয়ার লিগে (ডিপিএল) ব্যাট-হাতে মোহামেডানের হয়ে জ্বলে উঠতে পারেননি সাকিব। প্রথম পর্বে লিগের ১১ ম্যাচের মধ্যে তিনি ৮ ম্যাচে অংশ নিয়েছেন। কারণ মাঠে আম্পায়ারের সিদ্ধান্তে অসন্তুষ্ট হয়ে লাথি মেরে উইকেট ভেঙে নিষিদ্ধ হয়ে ৩ ম্যাচ খেলতে পারেননি।

তাই ৮ ম্যাচে ব্যাট হাতে ১৫ গড়ে ১২০ রান করেছেন সাকিব। আর দুই ইনিংসে রানের খাতা খোলার আগেই ফিরেছেন সাজঘরে। তাছাড়া ডিপিএলে সুপার লিগে না খেলে ছুটি নিয়ে পরিবারের সান্নিধ্য পেতে যুক্তরাষ্ট্র যান বিশ্বসেরা অলরাউন্ডার। সেখানে কয়েক দিন থাকার পর বেশ চাঙ্গা হয়ে সরাসরি জিম্বাবুয়ে দলের সঙ্গে যোগ দেন তিনি। এরপর আজ শনিবার গা গরমের ম্যাচে ব্যাট হাতে মাঠে নেমেই রানের দেখা পান সাকিব। এছাড়া প্রস্তুতি ম্যাচে সাইফ হাসান ৬৫ ও নাজমুল হাসান শান্ত ৫২ রান করেন। এদিকে তামিমের আগের হাঁটুর ইনজুরি ও মুশফিকের বাঁ হাতের আঙুলে ফ্র্যাকচার থাকায় প্রস্তুতি ম্যাচে খেলতে পারেননি।

শনিবার টাকাশিঙ্কা স্পোর্টস ক্লাব মাঠে জিম্বাবুয়ে একাদশের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় টাইগাররা। তবে শুরুটা ভালো করতে না পারলেও মাঝে ব্যাট হাতে ঝড় তোলেন সাকিব, সাইফ ও শান্ত। তবে ম্যাচের প্রথম ইনিংসে ৩০ বল খেলেও রানের খাতা খুলতে ব্যর্থ হন বাঁ-হাতি ওপেনার সাদমান। বেশ কিছু ভালো শট খেলেছেন তিনি কিন্তু সবই ছিল ফিল্ডারদের হাত বরাবর। শেষ পর্যন্ত ইনিংসের ১১তম ওভারে লুক জঙ্গির বলে জয়লর্ড গাম্বির হাতে ক্যাচ দিয়ে শূন্য রানে সাজঘরে ফিরে যান সাদমান। অন্য প্রান্তে অবশ্য শুরু থেকেই সাবলীল ছিলেন সাইফ। আর তিনে নেমে তাকে দারুণ সঙ্গ দিয়েছেন শান্ত। এরপর স্বেচ্ছায় তারা দুজন মাঠ ছেড়ে অন্যদের খেলার সুযোগ দেন। এছাড়া লিটন দাশ ৩৬ ও মাহমুদউল্লাহ রিয়াদ ৩২ রান করেন। প্রথম দিন শেষে বাংলাদেশ ২ উইকেট খুইয়ে ৩১৩ রান তোলে স্কোর বোর্ডে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App