×

জাতীয়

করোনার মধ্যেও এগিয়ে চলছে প্রকল্পের কাজ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ জুলাই ২০২১, ০৩:৪৯ পিএম

করোনার মধ্যেও এগিয়ে চলছে প্রকল্পের কাজ

লকডাউনে ও থেমে নেই প্রকল্প উন্নয়ন কাজ।

করোনার মধ্যেও দ্রুত গতিতে এগিয়ে চলছে গুরুত্বপূর্ণ ‘নগর অবকাঠামো উন্নয়ন (২য় পর্যায়) প্রকল্প’। ২০১৮ সালের জানুয়ারি মাসে শুরু হওয়া এ প্রকল্পটি চলতি বছরের ডিসেম্বরে শেষ হবে বলে প্রকল্পসূত্রে জানা গেছে। প্রকল্পটির মোট ব্যয় ধরা হয়েছিল তিন হাজার ৪৬৫ কোটি টাকা। এরমধ্যেই প্রকল্প কাজ শেষ হবে বলে জানিয়েছেন প্রকল্প পরিচালক।

প্রসঙ্গত,গত দুই দশকে সারা দেশে পৌরসভার সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে প্রায় আড়াইগুন। বর্তমানে পৌরসভার সংখ্যা ৩২৮টি যেখানে প্রায় কোটি জনসংখ্যার বসবাস। দ্রুত হারে শহর ও শহরের জনসংখ্যা বাড়লেও নগর সেবা অবকাঠামো পর্যাপ্ত না থাকার কারণে মানুষ কাঙ্খিত সেবা, উন্নত পরিবেশ প্রভৃতি থেকে বঞ্চিত হচ্ছে। শহর এলাকার উন্নয়নে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের আওতায় গুরুত্বপূর্ণ নগর অবকাঠামো উন্নয়ন (২য় পর্যায়) শীর্ষক প্রকল্পের মাধ্যমে রাস্তা, ব্রীজ,কালভার্ট ও ড্রেনসহ প্রয়োজনীয় অবকাঠামো উন্নয়নের কাজ বাস্তবায়ন করছে।

জানা গেছে, এ প্রকল্পের আওতায় রয়েছে ২৮১টি পৌরসভা। লক্ষ্যমাত্রার মোট ৩ হাজার ৬১৫ দশমিক ৫০কিলোমিটার সড়ক, ৪ হাজার ২০০মিটার ব্রীজ কালভার্ট ও ২৮১কিলোমিটার ড্রেনের বিপরীতে এ পর্যন্ত প্রায় ২ হাজার ৮২৫ কিলামিটার সড়ক, ২২৫ কিলোমিটার ড্রেন এবং ৭১০ কিলোমিটার ৫০ মিটার ব্রীজ, কালভার্ট নির্মাণ শেষ হয়েছে।

প্রকল্পের সার্বিক অগ্রগতি সর্ম্পকে জানতে চাইলে প্রকল্প পরিচালক কাজী মিজানুর রহমান ভোরের কাগজকে বলেন, করোনার এই মহামারির মধ্যে আমরা স্বাস্থ্যবিধি মেনে সতর্কতার সঙ্গে কাজ করছি,যেন মাঠপর্যায়ে কাজ বাস্তবায়নে কোন ধীরগতি দেখা না দেয়। তিনি জানান,গত অর্থবছরে ভৌতকাজের লক্ষমাত্রার বিপরীতে অর্জন ৯৭ শতাংশ। এ সময়ের মধ্যে প্রায় ২৭৯টি পৌরসভায় মোট দুই হাজার ৩১টি রাস্তা, ১৮৫টি ড্রেন ও ৭১০ কিলোমিটার ২৫ মিটার ব্রীজ,কালভার্ট নির্মিত হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App