×

ফুটবল

এবার নেইমারের পাশে রামোস!

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ জুলাই ২০২১, ১১:০৮ পিএম

এবার নেইমারের পাশে রামোস!

সার্জিও রামোস

লিকলিকে শরীর আর অত্যাধিক ড্রিবলিংয়ের কারণে বরাবরই প্রতিপক্ষের কড়া ফাউলের শিকার হন নেইমার জুনিয়র। ক্লাব পর্যায়ে ব্রাজিলিয়ান তারকাকে একবার আঘাত করতে চাইলে দ্বিতীয়বার ভাবতে হবে যে কোনো খেলোয়াড়কে! কেননা রিয়াল মাদ্রিদ ছাড়ার পর যে নেইমারের ক্লাব পিএসজিতেই যোগ দিচ্ছেন সার্জিও রামোস, যিনি কিনা সতীর্থদের বিপদের সময় এগিয়ে আসেন ত্রাতা কিংবা দেবদূত হিসেবে।

গত মাসের ৩০ তারিখ রিয়াল মাদ্রিদের সঙ্গে চুক্তির মেয়াদ শেষ হয়েছে সার্জিও রামোসের। ইউরোপের গণমাধ্যমগুলো জানাচ্ছে, এবার পিএসজির সঙ্গে চুক্তি করার খুবই কাছে স্পেন অধিনায়ক। মার্কার প্রতিবেদনে বলা হয়েছে, দুপক্ষ নাকি ইতোমধ্যে ২০২৩ সাল নাগাদ চুক্তির জন্য সমঝোতায়ও পৌঁছেছে। অর্থাৎ রামোসের পিএসজিতে পাড়ি জমানোর বিষয়টি একপ্রকার নিশ্চিতই।

সার্জিও যেমন কিংবদন্তিতুল্য তেমনি প্রতিপক্ষের জন্য ভয়ানক এক নামও। অধিনায়ক কিংবা খেলোয়াড়, দুই সাজেই বেশ কয়েকটি উপলক্ষে সতীর্থদের পাশে দাঁড়িয়েছেন তিনি। বিশেষ করে বার্সেলোনার বিপক্ষে তার কোনো টিমমেট আক্রমণের শিকার হলে ত্রাণকর্তারূপে আবির্ভাব হতো তার। এমন কাণ্ডে অনেকবার পিকে কিংবা মেসিদের গলা চিপেও ধরেছেন রামোস। এবার নেইমার যদি পিএসজিতে খেলাকালীন এমন কোনো ঘটনার মুখোমুখি হন তবে নিশ্চয়ই ছেড়ে কথা বলবেন না এই ডিফেন্ডার। এমনটা দাবি করছেন ফুটবলপ্রেমীরাই। কেউ কেউ বলছেন, ‘এবার নেইমারকে ফাউল করো। ষোলোকলা দেখিয়ে ছাড়বেন রামোস। তাই সাবধান। ব্রাজিলিয়ান তারকাকে আঘাত করার আগে পরবর্তী ঘটনাটা দৃশ্যপটে নিজ দায়িত্বে এঁকে নেবেন।’

সম্পর্কের উত্থান-পতন আর বেতনসংক্রান্ত কারণে বিরোধের জেরে রিয়াল মাদ্রিদের সঙ্গে দীর্ঘ ১৬ বছরের সম্পর্কচ্ছেদ হয় রামোসের। সেভিয়ায় পেশাধার ক্যারিয়ার শুরুর পর ২০০৫ সালে রিয়াল মাদ্রিদে যোগ দেন তিনি। ক্লাবটির হয়ে প্রথম কোনো ডিফেন্ডার হিসেবে পৌঁছান গোলের সেঞ্চুরিতে। লিগেই করেছেন ৭২ গোল, সব মিলিয়ে ৬৭১ ম্যাচে তার পা থেকে এসেছে ১০১ গোল। সেভিয়ার হয়ে ৫০ ম্যাচে করেন ৩ গোল।

রিয়াল মাদ্রিদকে ক্যারিয়ারজুড়ে যেমন স্বরণীয় মুহূর্ত উপহার দিয়েছেন রামোস তেমনি নিজেও পেয়েছেন বিশ্বসেরার তকমা। এই ক্লাবটির হয়ে পাঁচটি লা লিগা ও চারটি চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা জিতেছেন তিনি। মূলত চারটি চ্যাম্পিয়ন লিগ জেতার সময়টাই রামোসের ক্যারিয়ারের সোনালি যুগ। ওই সময়ে রিয়াল মাদ্রিদের ডিফেন্স নিজ দক্ষতায়ই সামলেছেন ৩৫ বছর বয়সি তারকা। রামোসের অর্জনের খাতায় আছে ফিফা ক্লাব বিশ্বকাপ, উয়েফা সুপার কাপ ও কোপা দেল রেও। ব্যক্তিগত অর্জনের তালিকায় ২০১৪ ফিফা ক্লাব বিশ্বকাপে রামোস গোল্ডেন বল পুরস্কার জেতেন। ওই আসরে দলকে শিরোপা জেতানোসহ দুটি গোল করে তিনি হয়েছিলেন টুর্নামেন্টের যৌথ সর্বোচ্চ গোলদাতা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App