নিউজ ফ্ল্যাশ

আগের সংবাদ

বীমা খাতে কাগজ বিহীন এজেন্ট নিয়োগ

পরের সংবাদ

খুলনার শেখ আবু নাসের হাসপাতালে করোনা ইউনিট চালু

প্রকাশিত: জুলাই ৩, ২০২১ , ৪:১৩ অপরাহ্ণ আপডেট: জুলাই ৩, ২০২১ , ৪:১৩ অপরাহ্ণ

খুলনায় করোনা রোগীর চাপ সামাল দিতে শেখ আবু নাসের বিশেষায়িত হাসপাতালে ৪৫ বেড নিয়ে চালু হয়েছে করোনা ইউনিট। আজ শনিবার (৩ জুলাই) করোনা রোগীর চাপ সামাল দিতে এ ইউনিটিটি চালু করা হয়।

হাসপাতালে ১ম দিনেই ১০টি আইসিইউ বেড সহ ৪৬ জন রোগী ভর্তি হয়ার জন্য এন্ট্রি করেছে। তবে দুপুর ৩টা পর্যন্ত ১১ জন রোগী ভর্তি হয়েছে। আজ সকাল ১০টায় শ্রমও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান ভ্যার্চুয়াল প্লাটর্ফম জুম মিটিং এর মাধ্যমে এই করোনা ইউনিট উদ্ধোধন করেন।

খুলনায় করোনা সংক্রমনের সংখ্যা বাড়তে থাকায় শেখ আবু নাসের বিশেষায়িত হাসপাাতালে করোনা ইউনিট চালুর সিদ্ধান্ত নেয় স্বাস্থ্য অধিদপ্তর। এই বিষয় নিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের গত ২৯ জুন এক পত্রের মাধ্যমে ২৫০ শয্যা বিশিষ্ট শহীদ শেখ আবু নাসের বিশেষায়িত হাসপাতালে করোনা ইউনিট চালুর নির্দেশ দেওয়া হয়।

সেই নির্দেশ মোতাবেক গত ৩০ জুন সকালে হাসপাতালের সভা কক্ষে বিভাগীয় প্রধানদের নিয়ে এক বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী হাসপাতালের উত্তর পাশের জরুরী বিভাগ সংলগ্ন প্লাস্টিক অ্যান্ড বার্ন ইউনিটের ২০টি এবং ফিজিক্যাল মেডিসিনি অ্যান্ড রিহ্যাবিলিটেশন বিভাগে ১৫টি বেড স্থাপন কার্যক্রম শুরু হয়।

৩৫টি বেড ছাড়াও চতুর্থ তলার আইসিইউ বিভাগের ১০টি বেডও করোনার রোগীদের জন্য প্রস্তুত করা হয়। আইসিইউর ১০টিসহ মোট ৪৫টি বেডে রোগী ভর্তি করার সিদ্ধান্ত নেওয়া হয়। স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশ অনুযায়ী আজ শনিবার সকালে সকল প্রস্তুতি শেষে করোনা ইউনিট চালু করা হয়। সকাল ১০টায় হাসপাতালের সভা কক্ষে চিকিৎসক, নার্স সহ স্বাস্থ্য কর্মীদের নিয়ে বৈঠক অনুষ্ঠিত হয়।

এ বৈঠকে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান ভ্যার্চুয়াল প্লাটর্ফম জুম মিটিং এর মাধ্যমে এই করোনা ইউনিট উদ্ধোধন করেন। শহীদ শেখ আবু নাসের বিশেষায়িত হাসপাতালের ভারপ্রাপ্ত পরিচলক ডা. এস এম মঞ্জুর মোর্শেদ, ডা. প্রশান্ত কুমার বিশ্বাস, আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ও করোনা ইউনিটের মুখপাত্র ডা. প্রকাশ চন্দ্র দেবনাথ, ডা. আব্দুল ওয়াদুদ, ডা. আব্দুল্লাহ আল মামুন ও প্রশাসনিক কর্মকর্তা ওয়াহিদুজ্জামান এ সময় উপস্থিত ছিলেন।

শহীদ শেখ আবু নাসের বিশেষায়িত হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) এবং করোনা ইউনিটের মুখপাত্র ডা. প্রকাশ চন্দ্র দেবনাথ জানান, আজ সকাল ১০ টায় অনুষ্ঠানিকভাবে করোনা ইউনিট চালু হয়েছে। দুপুর ১২টা থেকে রোগী ভর্তি শুরু হয়। তবে রোগীরা ভর্তি হওয়ার জন্য দুপুর ৩টা পর্যন্ত ৪৬ জন এন্ট্রি করেছিল। ভর্তি করা হয়েছে ১১ জনকে। অনেকে ভুল বুঝে নমুনা পরীক্ষা না করেই এখানে ভর্তি হতে এসেছিল। তাদের ভর্তি করা হয়নি। রাত পর্যন্ত প্রায় ৪৫ জন করোনা রোগী ভর্তি হতে পারে।

তিনি আরো বলেন, করোনা রোগী ভর্তির মধ্য দিয়ে আবু নাসের হাসপাতালে করোনা ইউনিটের যাত্রা শুরু হবে। করোনা ইউনিটে ৩৫টি জেনারেল ও ১০টি আইসিইউ বেডে করোনা পজিটিভ রোগী ভর্তি হতে পারবে। পর্যাক্রমে ৩টি সিফটে রোগীদের সেবা দেওয়া হবে। প্রতি সিফটে দু’জন করে চিকিৎসক ও ১০ জন নার্স তাদের দায়িত্ব পালন করবে।

রি-বিএ/ইভূ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়