×

ফুটবল

মেসি তুমি কার!

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ জুলাই ২০২১, ০৭:১৪ পিএম

বার্সার সঙ্গে গতপরশু চুক্তি শেষ হয়ে গেছে লিওনেল মেসির। এখন তিনি ফ্রি এজেন্ট। অর্থাৎ তিনি ইচ্ছে করলে এখন যে কোনো ক্লাবে যোগ দিতে পারবেন। আবার ইচ্ছে করলে বার্সার সঙ্গেও নতুন চুক্তি করতে পারবেন। প্রায় দুই বছর আগে মেসি যখন বার্সা ছাড়তে চেয়েছিলেন, তখন তার সঙ্গে ক্লাবের আরো এক বছরের চুক্তি ছিল। আর এই চুক্তির কারণে সে সময় তিনি যেতে পারেননি। তবে ওই সময় পরিস্থিতি ছিল আরেক রকম। এখন পরিস্থিতি বদলেছে। তবুও প্রশ্ন থেকে যাচ্ছে মেসি যাচ্ছেন কোথায়?।

বর্তমানে মেসি আছেন আর্জেন্টিনা দলের সঙ্গে। কোপা আমেরিকা জয়ের লক্ষ্যে এখন ব্রাজিলে আছেন তিনি। তাই মেসি কোথায় যোগ দেবেন, এ বিষয়টি এখনো নিশ্চিত করে কেউ বলতে পারছে না। এমনকি মেসি নিজেও কিছু জানাননি। তাকে পেতে চাইছে ম্যানচেস্টার সিটি ও পিএসজি। কিন্তু তাদের ডাকেও সাড়া দেননি তিনি। তাই আবার প্রশ্ন হলো মেসি আসলেই কার হবে? বার্সার নাকি ম্যানসিটির নাকি পিএসজির?

মেসি বার্সায় যোগ দেন ২০০৪ সালে। এরপর থেকে কখনো চুক্তি ছাড়া থাকেননি। মানে কখনো ফ্রি এজেন্ট হননি। তার সঙ্গে চুক্তি শেষ হওয়ার আগেই বার্সা অফিসিয়ালি মেসির সঙ্গে নতুন করে চুক্তি করে ফেলেছেন। মেসি ও বার্সার মধ্যে সর্বশেষ চুক্তি হয়েছিল ২০১৭ সালে। সেবার তার সঙ্গে চার মৌসুমের জন্য চুক্তি হয়েছিল স্প্যানিশ জায়ান্টদের। এখন মেসি ফ্রি এজেন্ট হয়ে যাওয়ায় মেসির জার্সি বিক্রি বা মেসি-সংশ্লিষ্ট কোনো কিছুই আর করতে পারবে না স্পেনের অন্যতম সফল এ ক্লাবটি।

বর্তমানে বার্সার আর্থিক সমস্যা চলছে। তাদের ঋণের পরিমাণ দাঁড়িয়েছে ১ বিলিয়ন ডলারে। এ কারণে বার্সা এবার তাদের দলে সার্জিও আগুয়েরো, মেম্ফিস ডিপাইকে ফ্রি এজেন্ট হিসেবে নিয়ে এসেছে। এ মৌসুমে এখন পর্যন্ত বড় কোনো তারকাকে দলে ভেড়ায়নি তারা। আর্থিক বিষয়টি এখানে অনেক বড় ফ্যাক্টর হিসেবে কাজ করবে। মেসি হলেন পেশাদার ফুটবলার। তিনি খেলার পাশাপাশি আর্থিক দিকটিও দেখবেন এ নিয়ে কোনো সন্দেহ নেই।

তবে স্প্যানিশ সংবাদমাধ্যম মার্কা তিন দিন আগে জানিয়েছে মেসির সঙ্গে নতুন চুক্তি করেছে বার্সা। তিনি ন্যু ক্যাম্পেই থেকে যাবেন। শোনা যাচ্ছে মেসি বার্সার সঙ্গে নতুন যে চুক্তি করেছেন, সেখানে বেতন কম নিতে রাজি হয়েছেন তিনি। মার্কার রিপোর্ট অনুযায়ী নতুন চুক্তির মেয়াদ হলো দুই মৌসুম। মানে ২০২৩ সালের জুন পর্যন্ত আর্জেন্টাইন জাদুকরের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে স্প্যানিশ জায়ান্টরা। মার্কা বিষয়টি জানালেও অফিসিয়ালি এখনো কোনো ঘোষণা আসেনি। এ বিষয়টি নিয়ে বার্সা ও মেসি- দুজনই চুপ করে আছে।

সদ্যই শেষ হওয়া মৌসুমের আগে মেসি বার্সা ছাড়তে চেয়েছিলেন আগের সভাপতি জোসেফ মারিয়া বার্তেমেউর সঙ্গে দ্বন্দ্বের কারণে। কিন্তু ওই সময় বার্তেমেউ কোনোমতে মেসিকে আটকান। এরপর তিনি নিজেই সভাপতির পদ ছাড়েন। এরপর নতুন সভাপতি হন হুয়ান লাপোর্তা। তার সঙ্গে মেসির সম্পর্ক আগে থেকেই ভালো। কারণ হুয়ান লাপোর্তা এর আগেও সভাপতি ছিলেন। তিনি দায়িত্ব পাওয়ার পরই জানান মেসিকে যেভাবেই হোক বার্সায় রাখবেন এবং এখন পর্যন্ত যে পরিস্থিতি, তাতে বলা যায় তিনি মেসিকে রাখতে সক্ষম হয়েছেন। এখন শুধু অফিসিয়ালি ঘোষণাটা আসবে।

এই দুই মৌসুমের চুক্তি শেষ হওয়ার পর মেসির বয়স হবে ৩৬। এরপর বার্সার সঙ্গেও তিনি থাকবেন না বলে জানা যাচ্ছে। বার্সার সঙ্গে এ চুক্তির পর তিনি যোগ দেবেন আমেরিকার কোনো ক্লাবে। তবে মার্কা যা-ই বলুক এখনো অফিসিয়ালি কোনো ঘোষণা না আসায় কোনো কিছু নিশ্চিত করে বলা যাচ্ছে না। হয়তো মেসি কোপা আমেরিকা শেষ হওয়ার পরই এ বিষয় নিয়ে মাঠে নামবেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App