×

জাতীয়

যুক্তরাষ্ট্র ও চীন থেকে এলো করোনার ২৪ লাখ টিকা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ জুলাই ২০২১, ১১:৪২ পিএম

যুক্তরাষ্ট্র ও চীন থেকে এলো করোনার ২৪ লাখ টিকা

ফাইল ছবি

যুক্তরাষ্ট্র ও চীন থেকে এলো করোনার ২৪ লাখ টিকা
যুক্তরাষ্ট্র ও চীন থেকে এলো করোনার ২৪ লাখ টিকা

শাহজালাল বিমানবন্দরে বুধবার রাতে টিকা গ্রহণ করেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন, স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক ও মার্কিন রাষ্ট্রদূত রবার্ট মিলারসহ স্বাস্থ্যের উর্ধ্বতন কর্মকর্তারা। ছবি: ভোরের কাগজ

অবশেষে যুক্তরাষ্ট্র ও চীন থেকে দেশে এলো করোনা ভাইরাসের কাঙ্খিত ২৪ লাখ ডোজ টিকা। বিশ্ব স্বাস্থ্য সংস্থার নেতৃত্বাধীন বৈশ্বিক প্ল্যাটফর্ম কোভ্যাক্সের সুবিধায় মর্ডানার ১৩ লাখ করোনা টিকা আমেরিকা থেকে দেশে এসে পৌঁছে। পাশাপাশি চীনের সিনোফার্মের কাছ থেকে কেনা আরও ১১ লাখ ডোজ এসেছে।

শুক্রবার (২ জুলাই) রাত ১১টা ২২ মিনিটে ও রাত একটার পর টিকা বহনকারী বিমান দুটি হযয়ত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে অবতরণ করে।

শাহজালাল বিমানবন্দরে শুক্রবার রাতে টিকা গ্রহণ করেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন, স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক ও মার্কিন রাষ্ট্রদূত রবার্ট মিলারসহ স্বাস্থ্য মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তারা। পরে তারা গণমাধ্যম কর্মীদের সঙ্গে এক প্রেস ব্রিফিংয়ে মিলিত হন।

পরে স্বাস্থ্যমন্ত্রী বলেন, আনন্দের সঙ্গে বলছি, আমরা ১৩ লাখ টিকা গ্রহণ করলাম। আরও ১২ লাখ ডোজ টিকা শনিবার সকালে এসে পৌঁছাবে।

তিনি আরও বলেন, আমরা জোরেশোরে শুরুর পরও কাঙ্ক্ষিত টিকা না পাওয়ায় তা ধরে রাখতে পারিনি। আশা করছি টিকার আর কোনো অভাব হবে না। ডিসেম্বরের মধ্যে ১০ কোটি টিকা আসবে, যা ৫ কোটি মানুষকে দেওয়া যাবে।

আজ মধ্যরাতেই বাণিজ্যিক চুক্তির আওতায় চীনের সিনোফার্মের টিকাও দেশে এসে পৌছাঁবে।‌ টিকা বহনকারী বাংলাদেশ বিমানের একটি বিমান ইতোমধ্যেই ঢাকার উদ্দেশ্যে রওনা দিয়েছে।

শনিবারও মর্ডানা ও সিনোফার্মের আরো বেশ কিছু টিকা দেশে এসে পৌছাঁবে। ওই দিন সিনেফার্মের ৯ লাখ ডোজ টিকা এবং মর্ডানার ১৩ লাখ ডোজ টিকা দেশে পৌঁছানোর কথা। বৃহস্পতিবার স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এক ভিডিও বার্তায় টিকা আসার বিষয়টি নিশ্চিত করেন।

[caption id="attachment_294164" align="aligncenter" width="700"] এ বিমানে করেই শুক্রবার রাতে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসেছে মর্ডানার করোনার টিকা। ছবি: সংগৃহীত[/caption]

প্রসঙ্গত; দেশে জরুরি ব্যবহারের জন্য গত ২৯ এপ্রিল চীনের সিনোফার্মের এবং ২৯ জুন মডার্নার টিকাকে অনুমোদন দেয় ঔষধ প্রশাসন অধিদপ্তর। এর আগে চীন সরকার ১২ মে ৫ লাখ ও ১৩ জুন ৬ লাখ ডোজ টিকা উপহার হিসেবে বাংলাদেশকে দেয়। আর কোভ্যাক্স থেকে ১ লাখ ৬২০ ডোজ ফাইজার-বায়োএনটেকের তৈরি টিকা দেশে আসে ৩১ মে।

বুধবার (২৯ জুন) বাংলাদেশে চীনের দূতাবাসের ডেপুটি চিফ অব কমিশন হুয়ালং ইয়ান তার ফেসবুকে একটি পোস্টে জানিয়েছিলেন, বাংলাদেশ সরকারের বাণিজ্যিকভাবে ক্রয় করা সিনোফার্মের ২০ লাখ ডোজ টিকা বেইজিংয়ে সরবরাহের জন্য প্রস্তুত।

এর আগে গত ২৫ জুন কোভ্যাক্স সুবিধার আওতায় যুক্তরাষ্ট্রের মডার্নার ২৫ লাখ ডোজ টিকা পাওয়া যাবে বলে জানান স্বাস্থ্যমন্ত্রী। সেদিন তিনি বলেন, ‘টিকা পেতে গত জুনে  কোভ্যাক্সকে চিঠি দেয় বাংলাদেশ। সেই হিসেবে পর্যায়ক্রমে প্রায় ৭ কোটি টিকা দেয়ার কথা আমাদের।’ এর ঠিক একদিন পরই কোভ্যাক্স উদ্যোগের আওতায় বাংলাদেশকে মডার্নার ২৫ লাখ ডোজ টিকা দেবে যুক্তরাষ্ট্র বলে টুইটারে জানিয়েছেন ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল মিলার।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App