×

খেলা

কোপার শীর্ষ গোলদাতারা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ জুলাই ২০২১, ১০:৪৭ পিএম

কোপার শীর্ষ গোলদাতারা

লিওনেল মেসি, নেইমার ও এডিনসন কাভানি।

কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনালের লড়াই শুরু হয়েছে আজ থেকে। শেষ চারে যাওয়ার মিশনের আগে গোল্ডেন বুট জেতার দৌড়ে এগিয়ে আর্জেন্টাইন ফুটবল জাদুকর লিওনেল মেসি। শুধু গোল না অ্যাসিস্টেও সবার সামনে মেসি, যাকে বলে অলআউট পারফরমেন্সে এগিয়ে থাকা। তিন গোলের পাশাপাশি এবারের কোপায় মেসি দুটি অ্যাসিস্টও করেছেন। এই দৌড়ে মেসিকে তাড়া করছেন ব্রাজিলিয়ান সুপারস্টার নেইমার জুনিয়র। দুটি গোলের পাশাপাশি সতীর্থদের দুটি গোলে সহায়তাও করেছেন তিনি। এছাড়াও দুটি করে গোল আছে আর্জেন্টিনার পাপু গোমেজ, উরুগুয়ের এডিনসন কাভানি, চিলির এডুয়ার্ডো ভারগাস, প্যারাগুয়ের অ্যাঞ্জেল রোমেরো, পেরুর আন্দ্রে ক্যারিলো ও ইকুয়েডরের আয়রটন প্রেসিয়াডো।

লিওনেল মেসির জন্য এবারের কোপা আমেরিকা বিশেষ তাৎপর্যপূর্ণ। খুব বেশি দিন হয়তো আন্তর্জাতিক মঞ্চে আর দেখা যাবে না দিয়াগো ম্যারাডোনার উত্তরসূরিকে। শেষ বিদায়ের আগে আর্জেন্টিনাকে একটা শিরোপা এনে দিতে পারলে এই অর্জন মেসির জন্য দারুণ কিছুই হবে। এমন শর্তযুক্ত অবস্থায় ভাঙাচোড়া দল নিয়েও মেসি দিচ্ছেন নিজের সেরাটা। গোল-অ্যাসিস্টে অবদান রাখছেন প্রতিনিয়তই। গ্রুপপর্বের প্রথম ম্যাচে চিলির বিপক্ষে ফ্রি-কিক থেকে অনিন্দ্য সুন্দর এক গোল করেছিলেন তিনি। এই গোলের মাধ্যমেই মেসি ফ্রি-কিকে পেছনে ফেলেন ক্রিশ্চিয়ানো রোনালদোকে। মেসির ফ্রি-কিক গোল এখন ৫৭টি। ক্লাব ও আন্তর্জাতিক অঙ্গনে রোনালদো করেছেন ৫৬টি ফ্রি-কিক গোল। পরের ম্যাচে উরুগুয়ের বিপক্ষে গোল করতে না পারলেও একটি অ্যাসিস্ট করেন তিনি। এরপর বলিভিয়ার বিপক্ষে ৪-১ গোলে জেতা ম্যাচে মেসি পান দুটি গোল। ওই ম্যাচে তার পা থেকে একটি অ্যাসিস্টও আসে।

নেইমার ব্রাজিলের হয়ে গ্রুপপর্বের একটি ম্যাচে খেলেননি। তাও গোল্ডেন বুটের দৌড়ে তাড়া করছেন মেসিকে। ভোরে চিলির বিপক্ষে নেইমার যদি কোনো গোল করে থাকেন তাহলে সর্বোচ্চ গোলের তালিকায় তিনি মেসিকে ছুঁয়েছেন। দুটি গোল করলে তো পেছনেই ফেলার সুযোগ তার সামনে। আবার মেসি আজ ইকুয়েডরের বিপক্ষে গোল ফেলে গোল্ডেন বুট জেতার সম্ভাবনাকে আরো চাঙ্গা করবেন তিনি।

আন্তর্জাতিক মঞ্চে লুইস সুয়ারেজ বরাবর খুনে মানসিকতার হলেও এবারের কোপা আমেরিকায় মাত্র একটি গোল করেছেন তিনি। তার চেয়ে বরং এডিনসন কাভানি অধিকতর ভালো সময় কাটাচ্ছেন। টুর্নামেন্টে তিনি করেছেন দুটি গোল। যার প্রথমটি এসেছিল বলিভিয়ার বিপক্ষে ২-০ গোলে জেতা ম্যাচে। পেনাল্টি থেকে দ্বিতীয় গোলটি করেন প্যারাগুয়ের বিপক্ষে। তার সামনেও সুযোগ আছে এবারের আসরের গোল্ডেন বুট জেতার। ম্যানচেস্টার ইউনাইটেড তারকা কি পারবেন নিজেকে সেই দৌড়ে সচল রাখতে? না তার আগেই টুর্নামেন্ট থেকে বিদায় নেবে তার দল?

লিওনেল মেসি, সার্জিও আগুয়েরোদের ভিড়েও স্বপ্রতিভায় উজ্জ্বল পাপু গোমেজ। তার গোলেই গ্রুপপর্বে প্যারাগুয়ের বিপক্ষে স্বস্তির ১-০ গোলের জয় পায় মেসি বাহিনী। বলিভিয়ার বিপক্ষে ম্যাচেও একটি গোল করেন তিনি। আলেক্সিস সানচেজ ইনজুরির কারণে চিলির সঙ্গে নেই। তার অনুপস্থিতিতে এডুয়ার্ডো ভারগাস গুরুত্বপূর্ণ রোল প্লে করছেন দলের হয়ে। ইতোমধ্যে দুটি গোল করেছেন তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App