×

খেলা

ইউরোর শীর্ষ গোলদাতারা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ জুলাই ২০২১, ১০:৩২ পিএম

ইউরোর শীর্ষ গোলদাতারা

ক্রিশ্চিয়ানো রোনালদো ৫ গোল, প্যাট্রিক সিখ ৪ গোল এবং রোমেলু লুকাকু ৩ গোল করেন।

ক্রিশ্চিয়ানো রোনালদোর পর্তুগাল এবারের ইউরো চ্যাম্পিয়নশিপের শেষ ষোলো থেকেই বিদায় নিয়েছে। তবে তিনি এখনো সর্বোচ্চ গোলদাতার তালিকায় সবার উপরে। বয়সের কাঁটাটা ৩৬ হলেও ৫ গোল করে তিনি গোল্ডেন বুট জেতার দৌড়ে সবার চেয়ে এগিয়ে। এই দৌড়ে খুবই কাছ থেকে পর্তুগিজ তারকার ঘাড়ে নিঃশ্বাস ফেলছেন চেক প্রজাতন্ত্রের প্যাট্রিক সিখ। কোয়ার্টার ফাইনালে তার দল আজ ইংল্যান্ডের মুখোমুখি হওয়ার আগে টুর্নামেন্টে সিখের গোল ৪টি। ইংল্যান্ডের রহিম স্টার্লিং ও বেলজিয়ামের রোমেলু লুকাকুও খুব বেশি পিছিয়ে নেই এ প্রতিযোগিতায়। দুজনেই করেছেন তিনটি করে গোল। কোয়ার্টার ফাইনালের আগে সুইজারল্যান্ডের হারিস সেফেরোভিচের গোলও তিনটি।

পর্তুগাল ইউরো চ্যাম্পিয়নশিপের ডিফেন্ডিং চ্যাম্পিয়ন। তবুও আক্ষেপ নিয়েই শেষ হলো রোনালদোদের ইউরো যাত্রা। তুলনামূলকভাবে এবারের আসরে স্মরণকালের সবচেয়ে শক্তিশালী স্কোয়াড ছিল পর্তুগালের। তবে একটি জায়গায় স্বস্তির নিঃশ্বাস ফেলতে পারেন পর্তুগিজ সুপারস্টার। শেষ ষোলো পর্যন্ত খেলাতেই তিনি এখনো টুর্নামেন্টের সর্বোচ্চ গোলদাতা। শেষ পর্যন্ত কি তিনিই সেরার আসনে থাকবেন? না চেক প্রজাতন্ত্রের প্যাট্রিক সিখ কিংবা রহিম স্টার্লিং, রোমেলু লুকাকুরা তাকে পেছনে ফেলবেন?

ইউরোর আসর শুরুর আগে আন্তর্জাতিক মঞ্চে প্যাট্রিক সিখের গোল ছিল ১১টি। ইউরোর মতো টুর্নামেন্টেই সেই সংখ্যাটিকে পনেরোতে নিয়ে গেলেন ২৫ বছর বয়সি বায়ার লেভারকুসেন তারকা। গ্রুপপর্বে স্কটল্যান্ডের বিপক্ষে জোড়া গোল করেন তিনি। ক্রোয়েশিয়ার বিপক্ষে পেনাল্টি থেকে আসে তার তৃতীয় গোল। সর্বশেষ নেদারল্যান্ডসের বিপক্ষে নকআউটে করেন চতুর্থ গোলটি। আজ ডেনমার্কের বিপক্ষে পঞ্চম বা ষষ্ঠ গোল করতে পারবেন তিনি? উল্লেখ্য, এবারের ইউরোতে চারটি করে গোল পেয়েছেন ফ্রান্সের করিম বেনজেমা ও সুইডেনের এমিল ফোর্সবার্গ। তবে তাদের দল বাদ পড়েছে কোয়ার্টার ফাইনালে ওঠার দৌড় থেকে।

ইউরো শুরুর আগে থেকেই ইংল্যান্ডের গ্যারেথ সাউথগেট ও তার শিষ্য রহিম স্টার্লিংকে নিয়ে বিতর্ক ছিল আলোচনার শীর্ষে। জেমি ভার্ডির মতো তারকাদের বাদ দিয়ে স্টার্লিংকে কেন বেছে নিলেন ইংল্যান্ড কোচ এমন প্রশ্ন ছিল অনেকের। এখন হয়তো নিন্দুকদের মুখ বন্ধ স্টার্লিং ইস্যুতে। টুর্নামেন্টে যে বলতে গেলে একাই ইংলিশদের পথ দেখাচ্ছেন এ ম্যানসিটি ফরোয়ার্ড, করেছেন তিনটি গোল। রোনালদোকে তাই পেছনে ফেলতে স্টার্লিং বড় নাম।

ক্লাব কিংবা জাতীয় দল দুই অঙ্গনেই বিধ্বংসী বিশাল দেহের রোমেলু লুকাকু। রাশিয়া বিশ্বকাপের পর ইউরোতেও চমক দেখাচ্ছেন তিনি। হ্যাজার্ড ভাইদ্বয়ের ভিড়ে তিনি বেলজিয়ামের সর্বোচ্চ গোলদাতা এই আসরে। লুকাকু গ্রুপ পর্বের প্রথম ম্যাচেই করেছিলেন জোড়া গোল। আরেকটি গোল করেন ফিনল্যান্ডের বিপক্ষে ম্যাচে। ২০১০ সালে জাতীয় দলের হয়ে অভিষেকের পর এখন পর্যন্ত ৯৭ ম্যাচে ৬৩ গোল করেছেন। বেলজিয়ামের ইতিহাসের তিনিই সর্বোচ্চ গোলদাতা। এই তালিকায় ৩২ গোল নিয়ে দ্বিতীয় স্থানে আছেন এডেন হ্যাজার্ড।

হারিস সেফেরোভিচের সুইজারল্যান্ড কোয়ার্টার ফাইনালে খেলেছে গতকাল। স্পেনের বিপক্ষে সেফেরোভিচ একটি গোল করে থাকলে ক্রিশ্চিয়ানো রোনালদোকে ধরতে তার দরকার আর ১ গোল। গ্রুপপর্বে তুরস্কের বিপক্ষে একটি গোল করেছিলেন, সেফেরোভিচ পরের দুটি গোল করেন শক্তিশালী ফ্রান্সের বিপক্ষে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App