×

জাতীয়

মোবাইল চুরি-ছিনতাই রাজস্ব ফাঁকি রোধে এনইআইআর

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ জুলাই ২০২১, ০৫:৩৫ পিএম

মোবাইল ফোনের রাজস্ব ফাঁকি বন্ধ ও অপরাধী শনাক্ত সহজ করতে দেশে ন্যাশনাল ইক্যুইপমেন্ট আইডেন্টিটি রেজিস্টার (এনইআইআর) কার্যক্রম চালু করা হয়েছে।

বৃহস্পতিবার (১ জুলাই) ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার এক অনলাইন অনুষ্ঠানে এর উদ্বোধন করেন। এ সময় তিনি বলেন, এনইআইআর চালুর মধ্য দিয়ে যারা সমাজকে নিরাপদ রাখতে চান, তাদের জন্য একটি হাতিয়ার তৈরি করে দেয়া হল। দুর্বলতার সুযোগ নিয়ে এতোদিন যারা অপরাধ করছে, রাজস্ব ফঁকি দিয়েছে, তা যেন বন্ধ করা যায়। তবে এ ব্যবস্থায় কোনোভাবেই যেন গ্রাহক হয়রানি না হয়-সবাইকে সে দিকে খেয়াল রাখার আহ্বান তিনি।

বিটিআরসি চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদারের সভাপতিত্বে অনুষ্ঠানে মন্ত্রনালয় ও বিটিআরসির শীর্ষ কর্মকর্তারা অংশ নেন। মোস্তাফা জব্বার বলেন, এনইআইআরে ব্যক্তি, সমাজ ও রাষ্ট্রকে নিরাপদ রাখার জন্য যা যা দরকার তাই করেছি। আমরা সিমের সাথে মোবাইলের আইএমইএ নম্বরটি নিয়ে রাখছি, যাতে অপরাধীদের সহজেই শনাক্ত করা যায়। তিনি বলেন, আমাদের চ্যালেঞ্জ মোকাবেলা করতে হয় বিশেষ করে সামাজিক যোগাযোগ মাধ্যমের অপরাধের জন্য। টেলিফোন জগৎ যেমন বিস্তৃত হয়েছে। তেমনি এর সঙ্গে অপরাদের জগৎটাও বেশ বিস্তৃত হয়েছে। এই জগৎকে যদি নিয়ন্ত্রণে আনা না যায় তবে আমরা এক সময় বিপন্ন অবস্থার মধ্যে পৌঁছে যাবো।

মোবাইল চুরি বা ছিনাতাইরোধে এ কার্যক্রম ইতিবাচক ভূমিকা রাখবে উল্লেখ করে মন্ত্রী বলেন, মোবাইল ছিনতাই বা চুরি হওয়াটা প্রায় নিত্যনৈমিত্তিক ঘটনা। চোরেরা দেখে না কার জিনিস চুরি করছে। আমাদের মন্ত্রী, সংসদ সদস্যসহ সাধারণ মানুষ প্রত্যেকেরই এই ঘটনার শিকার হতে হয়। এই ব্যবস্থা চালু হওয়ার পরে আমরা চুরি রোধ করতে পারবো। একই সঙ্গে আমাদের রাজস্ব খাত বড় ধরনের সহয়তা পাবে। কোনো রাষ্ট্র চোরাচালানিকে উৎসাহ দিতে পারে না। কেউ চোরাচালানি করে রাষ্ট্রের সম্পদ আত্মসাৎ করবে, সেটা করতে দেয়া যায় না। এটি চালু করার সময় এই বিষয়টি মাথায় ছিল।

এখই নিবন্ধনের বাইরে থাকা সব সেট বন্ধ করা হচ্ছে না জানিয়ে তিনি বলেন, যে সেটগুলো মানুষ ব্যবহার করছে সেগুলো নিবন্ধন শেষ করা হবে প্রথমে। এরপর একটি নির্দিষ্ট সময় দেয়া হবে। বৈধ-অবৈধ সেটগুলো কোনটি চালু থাকবে তা পরে চিন্তা করবো। তবে প্রতিটি সেট নিবন্ধনের কাজটি যেন সম্পন্ন হয়। কেউ যেন কোনো রকম হয়রানির শিকার না হন। এটা গুরুত্ব দিয়ে দেখতে হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App