×

জাতীয়

প্রথম দিনে নমনীয়তা দেখাল ভ্রাম্যমাণ আদালত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ জুলাই ২০২১, ০৬:০৯ পিএম

প্রথম দিনে নমনীয়তা দেখাল ভ্রাম্যমাণ আদালত

রাজধানীর যাত্রাবাড়ীতে বৃহস্পতিবার র‌্যাবের ভ্রাম্যমাণ আদালতে শাস্তিপ্রাপ্তরা। ছবি: ভোরের কাগজ

কঠোর বিধিনিষেধ আরোপের পরেও নানান অজুহাতে লোকজন রাজধানীর রাস্তায় বের হয়েছে। পুলিশ এ সময় তিন শতাধিক মানুষকে বিভিন্ন জায়গা থেকে আটক করেছে। এদের কাছ থেকে জরিমানা না নিয়ে বুঝিয়ে ঘরে পাঠিয়ে দেওয়ার ব্যাপারে ভ্রাম্যমান আদালতের বেশি আগ্রহ লক্ষ্য করা গেছে।

আজ বৃহস্পতিবার (১ জুন) সকাল থেকেই রাজধানীতে তৎপর রয়েছে ভ্রাম্যমাণ আদালত। দুপুর ১২টার দিকে মিরপুরের দারুস সালাম এলাকায় একজন ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে র‌্যাব-৪ এর একটি টিম দায়িত্ব পালন করেছিলো। বৃষ্টি উপেক্ষা করেই ভ্রাম্যমাণ আদালত ব্যক্তিগত গাড়ি, কাভার্ড ভ্যান, মোটরসাইকেল ও রিকশা থামিয়ে যাত্রীদের জিজ্ঞাসাবাদ শুরু করে। তখন অনেকেই রাস্তায় বের হওয়ার সুনির্দিষ্ট কারণ দেখাতে পারেনি।

 নিয়ম ভঙ্গকারীদের জরিমানা বা শাস্তির আওতায় আনার বিধান রয়েছে। কিন্তু মানবিক দিক বিবেচনা করে র‌্যাবের ভ্রাম্যমান আদালতের ম্যাজিস্ট্রেট সবাইকে কিছুক্ষণ দাঁড় করিয়ে রেখে করোনা সংক্রমনের ভয়াবহতা এবং বিধি নিষেধ না মানার শাস্তির বিষয়টি বুঝিয়ে দেয়। আবার বের হলে শাস্তির আওতায় আনা হবে বলেও জানিয়ে দেয়। তারপর তাদেরকে বুঝিয়ে ঘরে পাঠিয়ে দেয়া হয়।

 আবার ব্যতিক্রম দেখা গেছে, অযৌক্তিক কারণে বাইরে বের হওয়া এবং মাস্ক না পরায় একটি গাড়িকে ১ হাজার টাকা জরিমানা করা হয়।

র‌্যাব-৪ এর প্রধান মোহাম্মদ মোজাম্মেল হক জানান, র‌্যাব ভোর থেকে বিধি নিষেধ কার্যকর করতে মাঠে নেমেছে। করোনা থেকে নিজেদের সুরক্ষার জন্য সবাইকে ঘরে থাকার বিষয়ে আমরা মানুষকে বোঝাচ্ছি। করোনা সংক্রমণ রোধে এই মুহূর্তে ঘরে থাকার বিকল্প নেই। যারা মাস্ক ছাড়া রাস্তায় এসেছে তাদের মাস্ক বিতরণ করেছি।

র‌্যাব-৪ এর নির্বাহী ম্যাজিস্ট্রেট আনিসুর রহমান জানান, কঠোর বিধিনিষেধ মানা হচ্ছে কিনা, তা দেখছি এবং অভিযান চালানো হচ্ছে। মানুষ ও গাড়ি বের হওয়ার উপযুক্ত কারণ যাচাই করা হচ্ছে। কয়েকজনকে জরিমানাও করা হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App