×

জাতীয়

৪২ কোটি টাকায় ৫০০ শিক্ষা প্রতিষ্ঠানে কমফোর্ট জোন স্থাপন করবে রোটারি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ জুন ২০২১, ০৬:৪৫ পিএম

দেশে ৪২ কোটি টাকা ব্যয়ে ৫০০ শিক্ষা প্রতিষ্ঠানে কমফোর্ট জোন স্থাপন করবে রোটারি ইন্টারন্যাশনাল। বুধবার (৩০ জুন) রোটারি ইন্টারন্যাশনাল জেলা-৩২৮১ বাংলাদেশ এর গভর্নর ব্যরিস্টার মুতাসিম বিল্লাহ ফারুকী জাতীয় প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলনে রোটারির ২০২১-২২ সেশনের বার্ষিক কর্মসূচি ঘোষণা করেন।

অনুষ্ঠানে রোটারির সাবেক গভর্নর শওকত হোসেন, গভর্নর (নির্বাচিত) এমএ ওয়াহাব, গভর্নর (নমিনি) নুরুল কবির, রোটারি পিআর কমিটির চেয়ারম্যান ইকবাল সোবহান চৌধুরী, জেলা সেক্রেটারি টিপু খান, লেফটেন্যান্ট গভর্নর আবুল খায়ের চৌধুরী, কসমোপলিটান রোটারি প্রেসিডেন্ট হোসনে আরা পলি প্রমুখ বক্তব্য রাখেন।

রোটারি ইন্ট্যারন্যাশনাল প্রেসিডেন্ট শেখর মেহতার এ বছরের স্লোগান ‘সার্ভ টু চেঞ্জ লাইভস’ বা ‘মানুষের জীবন পরিবর্তনে সেবা করো’।

তিনি বলেন রোটারি বাংলাদেশ বিশ্বের একমাত্র সংগঠন যারা দীর্ঘদিন ধরে সম্পূর্ণ সুদমুক্ত ক্ষুদ্র ঋণ কার্যক্রম পরিচালনা করে আসছে। কমব্যাট হাঙার প্রজেক্ট নামের এই কর্মসূচিতে হাজার হাজার মানুষ উপকৃত হচ্ছে। তাছাড়াও ক্ষুদ্র নারী উদ্যোক্তাদের জন্য ‘রোটারি স্কুল অব উইমেন এন্ট্রারপ্রেনিউর’ স্থাপনের পরিকল্পনা নেয়া হয়েছে। গভর্ণর বলেন সারাদেশে রোটারি অনেকগুলো ক্যান্সাল হাসপাতাল, জেনারেল হাসপাতাল, হেলথ পোস্ট, চক্ষু হাসপাতাল, ডায়লাসিস সেন্টার, ফিজিও থেরাপি সেন্টার পরিচালনা করে আসছে। ২০২১-২২ সালে কিছু হাসপাতালে ২ মিলিয়ন ডলার সমমূল্যের চিকিৎসা সামগ্রী প্রদানের পরিকল্পনা রয়েছে। রোটারির নতুন সেবাখাত হিসেবে ‘সাপোর্র্টিং দ্যা এনভাইরমেন্ট’ যুক্ত হয়েছে। রোটারি সারাদেশে কোভিড-১৯ প্রকোপ শুরুর পর থেকেই অনেকগুলো প্রজেক্ট পরিচালনা করছে। টিকাদান কার্যক্রম পুনরায় শুরু হওয়ার পর রোটারি দরিদ্র মানুষদের টিকাকার্ড নিবন্ধন সেবা ও এই খাতে সরকারের দিক নির্দেশনা অনুযায়ী অন্যান্য সেবা প্রদান করবে।

শেখর মেহতার আরও বলেন, দুর্যোগ মোকাবেলায় ২০০ স্বেচ্ছাসেবকের একটি চৌকস দল প্রশিক্ষণ দেওয়া হবে যারা বন্যা, ভূমিকম্প বা অন্য যে কোনো দুর্যোগে দ্রুততার সঙ্গে সেবা কার্যক্রমে নিয়োজিত হতে পারবে। করোনাসহ অন্যান্য দুর্যোগ মোকাবেলায় রোটারী আরো ব্যাপক কর্মসূচি বাস্তবায়ন করবে।

তিনি বলেন, রোটারি এ পর্যন্ত বিশ্বব্যাপী ১৮ হাজার কোটি টাকার সমপরিমান অর্থ শুধু পোলিও নির্মূলে ব্যয় করেছে। এছাড়া দেশের ৫০০ শিক্ষাপ্রতিষ্ঠানে ৪২ কোটি টাকা ব্যয়ে ছাত্রীদের জন্য কমফোর্ট জোন স্থাপন, শিক্ষা, স্বাস্থ্য, সেনিটেশন, জলবায়ুখাত এবং দেশব্যাপী দশ লক্ষ বৃক্ষরোপন কর্মসূচি বাস্তবায়ন করবে।

গভর্নর ফারুকী বলেন, বাংলাদেশে দারিদ্র বিমোচনে সহায়তা করা এবং দরিদ্র মানুষের অবস্থার পরিবর্তন সাধনে রোটারি দীর্ঘদিন ধরে কাজ করে যাচ্ছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App