×

খেলা

পরাশক্তির লড়াইয়ে জার্মানিকে বিদায় করে শেষ আটে ইংল্যান্ড

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ জুন ২০২১, ১২:০৩ এএম

পরাশক্তির লড়াইয়ে জার্মানিকে বিদায় করে শেষ আটে ইংল্যান্ড

জার্মানির দুই খেলোয়াড়ের মাঝ দিয়ে বল নিয়ে বেরিয়ে যাচ্ছেন রহিম স্টার্লিং।

পরাশক্তির লড়াইয়ে জার্মানিকে বিদায় করে শেষ আটে ইংল্যান্ড

উয়েফা ইউরোর রাউন্ড ষোলর ম্যাচে জার্মানির বিপক্ষে আজ ২-০ গোলের জয় পেয়েছে ইংল্যান্ড। আর এর মাধ্যমে ১৯৯৬ সালের পর ইউরোতে এই প্রথম কোন নক আউট পর্বের ম্যাচে জয় পেয়েছে থ্রি লায়ন্সরা। ম্যাচটিতে ইংল্যান্ডের হয়ে রহিম স্টার্লিং ও হ্যারি কেন গোল করেন। জার্মানির বিদায়ের মাধ্যমে ডেথ গ্রুপ থেকে আসা ফ্রান্স, পর্তুগাল জার্মানির সবাই রাউন্ড ষোল থেকে বিদায় নিয়েছে। জার্মানির বিদায়ের মাধ্যমে জোয়াকিম লোর জার্মান ক্যারিয়ারেরো ইতি ঘটেছে। কারন তিনি আগেই জানিয়েছিলেন ইউরোর পর দায়িত্ব ছাড়বেন তিনি। এছাড়া ইংল্যান্ড জার্মানির এই ম্যাচটি দেখতে মাঠে উপস্থিত ছিলেন ব্রিটিশ প্রিন্স উইলিয়াম ও তার স্ত্রী কেট মিডলটন।

ম্যাচের ৭৫ মিনিটের সময় হ্যারি কেন জ্যাক গির্লিশের বানানো বলে বল জালে পাঠাতে সক্ষম হন রহিম স্টারলিং। আর এই গোলের মাধ্যমে ইউরোতে দ্বিতীয় গোলের দেখা পান ম্যানসিটিতে খেলা এই তারকা। গ্রুপ পর্বের ম্যাচে তার একমাত্র গোলে চেক রিপাবলিকের বিপক্ষে জয় পেয়েছিল ইংলিশরা। জার্মানি তাদের সবচেয়ে ভালো সুযোগটি পায় ৮০ মিনিটের সময়। এ সময় থমাস মুলার বল নিয়ে গোলবারের কাছে পৌঁছে যান। কিন্তু তিনি গোলবার লক্ষ্য করে ঠিকমতো শট করতে পারেননি। বলতে গেলে একদম নিশ্চিত গোল করার সুযোগ নষ্ট করে ফেলেন তিনি। ম্যাচের ৮৫ মিনিটের সময় জ্যাক গ্রিলিশের ক্রসে লো হেডে বল জালে জড়িয়ে (২-০) গোল খরা কাটান থ্রি লায়ন্স অধিনায়ক হ্যারি কেন।

ম্যাচের প্রথমার্থের একদম শেষ মূহুর্তে গিয়ে গোল করার একটি দারুণ সুযোগ পেয়েছিলেন হ্যারি কেন। তিনি শুধু বলে টোকা দিতে পারলেই ইংলিশরা প্রথমার্ধে তাদের কাঙ্খিত গোলের দেখা পেয়ে যেত। প্রথমার্ধে আরো বেশ কয়েকটি সুযোগ ইংল্যান্ড হাতছাড়া করে। ইংলিশদের পাশাপাশি জার্মানিও বেশ কয়েকটি সুযোগ পায়। প্রথমার্ধে কোন গোল না হওয়ার ক্ষেত্রে দুই দলের গোলরক্ষকও বেশ বড় অবদান রেখেছেন। বিশেষ করে জার্মানির ম্যানুয়েল নয়ার।

[caption id="attachment_293550" align="aligncenter" width="700"] ইংল্যান্ডের হয়ে দ্বিতীয় গোল করার পর হ্যারি কেনের উল্লাস।[/caption]

এদিকে জার্মানির বিপক্ষে ওয়েম্বলি স্টেডিয়ামে এই ম্যাচটি ছিল ইংলিশদের ৩০০তম ম্যাচ। ওয়েম্বলিতে ইংল্যান্ড আগের ২৯৯টি ম্যাচের মধ্যে ১৮৭টি ম্যাচেই জয় তুলে নিয়েছিল।

এদিকে ইংল্যান্ড ১৯৯৬ সালের পর থেকে যতবার ইউরোর নকআউট পর্বে খেলেছে ঠিক ততো বারই বিদায় নিয়েছে।

বেলজিয়ামে হওয়া ২০০০ সালের ইউরোতে তারা গ্রুপ পর্বে বাধায় পার হতে পারেনি। আট বছর অপেক্ষার পর ২০০৪ সালে তারা কোয়ার্টার ফাইনালে খেলেছিল। সেবার পর্তুগালের বিপক্ষে পেনাল্টিতে হেরে বিদায় নিতে হয়েছিল তাদের। এরপর ২০১২ সালে গ্রুপ পর্বের বাধা টপকে জায়গা করে নিয়েছিল কোয়ার্টার ফাইনালে ও ২০১৬ সালে রাউন্ড ষোলতে। আগের বারের মত এখানেও নকআউট পর্ব থেকে বিদায় নিতে হয়েছিল তাদের।

নকআউট পর্বে ইংল্যান্ডের জন্য যেন পরিণত হয়েছিল এক অভিশপ্ত জায়গা। আর এই অভিশাপ থেকে মুক্তি পাওয়ার লক্ষ্যে জার্মানির বিপক্ষে আজ খেলতে নামে তারা। আর এই মিশনটি বেশ ভালোভাবেই সম্পন্ন করল গ্যারেথ সাউথগেটের শির্ষ্যরা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App